অনলাইন একাউন্ট গুলোর নিরাপত্তা ব্যাপারে খুবই অনভিজ্ঞ ?

আইটি সার্ভিস নিয়ে কাজ করায় অনেক নতুন উদ্যোক্তার সাথে কাজ করার সুযোগ হয়। তাদের সাথে কাজ করার সময় দেখা যায় অনেকেই অনলাইন একাউন্ট গুলোর নিরাপত্তা ব্যাপারে খুবই অনভিজ্ঞ। আমার পোর্টালে একাউন্ট করতে বললে অনেকেই প্রশ্ন করে এখানে যে ইমেইল আর পাসওয়ার্ড দিতে হবে সেখানে কি আমার ইমেল আর ইমেইলের পাসওয়ার্ড দিতে হবে?
আমি তখন তাদের বুঝিয়ে দেই অনলাইন একাউন্ট এর নিরাপত্তা কতটা গুরুক্তপূর্ন এনং নিষেধ করে দেই ভুলেও যেন তার ইমেইল পাসওয়ার্ড ব্যবহার না করে ।

ফেসবুক, ইমেইল সহ আমাদের প্রতিটি একাউন্ট এর নিরাপত্তা খুবই গুরুক্তপূর্ন। তাই কোথাও একাউন্ট করলে সেখানে অবশ্যই ইমেইল বা ফেসবুকের একি পাসওয়ার্ড ব্যবহার করা উচিত নয়।

ধরেন, আপনার ব্যক্তিগত ইমেইল দিয়ে একটা ফেসবুক একাউন্ট করা আছে, সেই ফেসবুক একাউন্টে ২ টা ব্যবসায়িক পেজ আছে এবং আপনার ব্যবসার অবস্থা বেশ ভাল। কোন ভাবে আপনার মেইল টাতে অন্য কেউ এক্সেস করতে পারলে আপনার ফেসবুক টা বেহাত হয়ে যাবে আপনার ব্যবসা শেষ হয়ে যাবে। আর সব চেয়ে বড় ব্যপার হলো ইমেইল ফেসবুক পাসওয়ার্ড রিসেট রিকুয়েস্ট দিয়ে পাসওয়ার্ড পরিবর্তন না করে সেটা স্কিপ করে একাউন্টে লগিন করা করা যায়। মানে আপনিও আপনার একাউন্ট ব্যবহার করবেন আবার কেউ আপনার মেইল এক্সেস পেলে সে পাসওয়ার্ড ছাড়াই আপনার একাউন্ট ব্যবহার করবে। ব্যপার টা আপনার ব্যক্তিগত কার্যকলাপের জন্য কততা হুমকি স্বরূপ হয়ত বুঝতে পারছেন। আসলে আমি এটা বোঝাতে চাচ্ছি যেখানে সেখানে একাউন্ট করার ক্ষেত্রে নিজের ইমেইল বা ফেসবুকের পাসওয়ার্ড ব্যবহার করবেন না।

আর অনলাইন ব্যাংকিং গুলোর অনেক গুরুক্তপূর্ন তথ্য ইমেইলে আসে। তাই ইমেইল এবং ফেসবুক একাউন্ট এর নিরাপত্তা নিশ্বিত করতে হবে। আনঅথরাইজড ডিভাইসে লগিন এর ক্ষেত্রে টু-ফ্যাক্টর অথেনটিকেশন এবং লগ ইন এপ্রুভাল চালু রাখতে পারেন যাতে আপনার একাউন্ট এর ইউজার পাসওয়ার্ড কেউ জানলেও লগিন করতে না পারে। আর মাঝে মাঝে চেক করবেন আনঅথরাইজড কোন ডিভাইস থেকে আপনার একাউন্টে লগিন হয় কিনা।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *