অনলাইন মার্কেটিং এ যেভাবে নিজেকে জনপ্রিয় করে গড়ে তুলবেন

 
অনলাইন ব্র্যান্ডিং এর যুগ শুরু হওয়ার পর ব্র্যান্ডিং বা প্রচার যেমন অনেক সোজা হয়ে গেছে, তেমনি মোটামুটি সবাই এই কাজ করতে থাকায়, মানুষজনের কাছে দিন দিন বিরক্তিকর হয়ে উঠছে, সেইসাথে বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে কিছু অসৎ মানুষের জন্য।
একটা সময় ছিল যখন ব্র্যান্ডিং বা প্রচারের মাধ্যম বলতে ছিল টিভি, পত্রিকা, বিলবোর্ড, রেডিও। এগুলোর সবগুলোই ছিল ব্যয়বহুল এবং কষ্টসাধ্য।
অনলাইন ব্র্যান্ডিং আসার পর চিত্র পুরোপুরি পাল্টে গেছে। অল্প কিছু টাকা খরচ করে, অথবা সম্পূর্ণ বিনামূল্যে যে কেউ চাইলে তার ব্যবসা বা অন্য যে কোনও কিছুর ব্র্যান্ডিং করতে পারে। এটা যেমন নতুন উদ্যোক্তা ও প্রতিষ্ঠানের জন্য খুবই ভালো, তেমনি মানহীন পন্য ও সেবার ব্র্যান্ডিং এর ফাঁদে পড়ে ঠকতে ঠকতে ক্রেতা বা গ্রাহকরা অনলাইন ব্র্যান্ডের থেকে মুখ ফিরিয়েও নিচ্ছেন।
আপনি হয়তো সততার সাথেই কাজ করছেন, যা আছে তার অতিরিক্ত কিছু বলছেন না – তবুও আপনার ওপরও সম্ভাব্য ক্রেতা বা গ্রাহকদের বিশ্বাস না জন্মাতে পারে। অথবা, একই রকম অনেক কোম্পানীর ব্র্যান্ডিং এর ভিড়ে আপনারটা হয়তো কারও চোখেই পড়ে না।
আর একটা ব্যাপার – মানুষ অনলাইনে আসে তথ্য পেতে অথবা কোনও কনটেন্ট ( অনলাইনে লেখা, ভিডিও, ছবি, অডিও – ইত্যাদিকে কনটেন্ট বলে) দেখতে। তারা যদি আপনার পন্য, সেবা – বা অন্যকিছুর গুনগানের সামনে পড়ে, তবে স্বাভাবিক ভাবেই সেগুলো এড়িয়ে যাবে। (চিন্তা করে দেখুন – আপনি নিজেই অনলাইনের কয়টি এ্যাডে ক্লিক করেন, অথবা এড়িয়ে যান না?)। টেলিভিশনের এ্যাড যেমন বিরক্তিকর, অনলাইনেও তেমন।
কিন্তু পজিটিভ দিক হলো, শুধুমাত্র বিজ্ঞাপন প্রচার করাই অনলাইন ব্র্যান্ডিং এর একমাত্র পথ নয়। মানুষকে সত্যিকার সাহায্য করা ও সমস্যা সমাধান করার মধ্য দিয়েও অনলাইনে সুন্দর ব্র্যান্ডিং করা যায়।
আজ আপনাকে এমনই কয়েকটি পদ্ধতির কথা বলব, যেগুলো ব্যবহার করে আপনি উদ্যোক্তা হিসেবে আপনার প্রতিষ্ঠানের অনলাইন ব্র্যান্ডিং অনেক বেশি ভালোভাবে করতে পারবেন। যার ফলে অন্যদের মধ্যে থেকে আপনার ব্র্যান্ডকে সহজে চিনে নেয়া যাবে, এবং ক্রেতা ও গ্রাহকরাও আপনার ব্র্যান্ডের ওপর ভরসা করবে।
✅ বিজ্ঞাপনের ডিজাইনে নতুনত্ব আনতে হবে হতে হবে অন্যদের চেয়ে আলাদা।
✅ পিজিটিভ রিভিউ বা নিজের উদ্যোগের প্রোটফোলিও ক্লায়েন্টদের সামনে নিয়ে আসুন।
✅ এমন কনটেন্ট তৈরী করুন, যেগুলো আসলেই মানুষের কাজে লাগে।
✅ গ্রাহকরা যেন সহজে আপনার সাথে যোগাযোগ করতে পারে সেই ব্যাবস্থা করুন (যেমন আমি স্কাইপ ছেড়ে ম্যাসেঞ্জার এলাউ করেছি সবার জন্য)
আজকের কন্টেন্টে সবগুলি পয়েন্ট আলোচনা করতে গেলে বড় হয়ে যাবে বেশ।আপনাদের চাহিদা থাকলে লিখবো একে একে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *