অন্যের মতামতকে অতিরিক্ত মূল্য দেবেন না- NO Explanation

আপনি যখন আপনার কাজে ও কথায় অন্যরা কি ভাবতে পারে – তা নিয়ে খুব বেশি মাথা ঘামাবেন – তখন নিজের ওপর সন্দেহ বাড়তে থাকবে। এবং এক সময়ে আপনি কাজ শুরু করতেই ভয় পাবেন। আসলে, নিজের কাজ ও কথা নিয়ে নিজের মনে সন্দেহ হওয়ার প্রধান একটি কারণই হল অন্যের মতামতকে অতিরিক্ত গুরুত্ব দেয়া।
সত্যি কথা বলতে, খুব অল্প কিছু মানুষ ছাড়া আপনার কথা ও কাজ নিয়ে কারওই সত্যিকার মাথাব্যাথা নেই। আর যেসব মানুষ আপনার কাজে সব সময়ে খুঁত ধরবে – তাদের স্বভাবই আসলে খুঁত ধরে বেড়ানো। আপনি যত ভালো কাজই করেন না কেন – খুঁত এরা ধরবেই। সফল উদ্যোক্তা ও বিজনেস ট্রেইনার গ্যারি ভেইনারচাক এর মতে – এইসব মানুষ আসলে নিজের জীবনে অসম্ভব রকম ব্যর্থ আর অকর্মা। নিজের অপূর্ণতা ঢাকতে এরা অন্যকে নিয়ে বিরূপ সমালোচনা করে।
পাশের বাসার যে আংকেল আপনার বিসিএস নিয়ে আপনার বাবার চেয়ে বেশি মাথা ঘামান – বেশিরভাগ সময়েই তিনি হয়তো একজন কেরানী বা ঐ ধরনের কিছু। এরা নিজের জীবনে বলার মত কিছুই করেনি – কিন্তু অন্যকে নিয়ে মাথা ঘামাতে এরা ওস্তাদ। একই ভাবে সোশ্যাল মিডিয়াতে যারা অন্যের লেখা বা ছবিতে বিরূপ মন্তব্য করে – তাদের আসলে কোনও কাজের কাজ নেই।
যেসব মানুষের সত্যিকার কাজ আছে, তাদের এসব নিয়ে মাথা ঘামানোর সময় নেই। যারা সত্যিকারেই আপনার জন্য কেয়ার করে – তারা সব সময়ে আপনাকে উ‌ৎসাহ দেবে এবং আপনার ভালো চাইবে। সমালোচনার বদলে ভুল ধরিয়ে দিয়ে গঠনমূলক পরামর্শ দেবে।
কাজেই ‘পাছে লোকে কি বলে’ – এই ভয়ে কোনও কাজ বা পদক্ষেপ থেকে পিছিয়ে যাবেন না। সব সময়ে মনে রাখবেন – আপনার জীবনের ওপর অধিকার আপনার নিজের ও একান্ত আপনজনদের। এর বাইরে কে কি বলল – তাতে আপনার কিছু আসে যায় না। – এই চিন্তাধারায় যখন নিজেকে আনতে পারবেন – তখন দেখবেন নিজের ওপর সন্দেহ অনেক কম সৃষ্টি হচ্ছে।
নিজের কাজটা আর নিজের অবস্থান টা নিজেই বোঝার চেষ্টা করুন,আপনাকে কিংবা আপনার সিচুয়েশন কে কেউ বুঝবে এই আশা করাটা বোকামি।যার আসলে আপনাকে মুল্যায়ন করবে তারা আপনার কাছে কৈফিয়ত ও চাইবেনা আবার আপনাকে সব সময় এক্সপ্লেইন করে উত্তর ও তাদেরকে দিতে হবেনা।কারন আপনাকে তারা মুল্যায়ন করে।
নিজের কাজকে ভালোবাসুন,কাজের বেলাতে কিছুই ছাড় নেই,কেননা এই কাজই আপনাকে সম্মান এনে দিবে আর এনে দিবে সকল স্বপ্ন বাস্তবায়নের আনন্দ।
Run, to catch your Dream.
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *