আজ আপনারদের সাথে আলোচনা করবো IP Address এর কিছু তথ্য

আজ আপনারদের সাথে আলোচনা করবো আমাদের ইন্টারনেট জগতের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বস্তুটি। তো চলুন শুরু করা যাক।


✪ IP Address কি?

➤IP Address হলো Internet Protocol Address। ইন্টারনেটের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটারের একটি ঠিকানা থাকে এ ঠিকানাকে বলা হয় আইপি অ্যাড্রেস (IP Address)।

✪তথ্য আদান প্রদানে সাধারানত IP Address ব্যবহৃত হয়ে থাকে। আইপি অ্যাড্রেসের সাহায্যে নেটওয়ার্কভুক্ত লক্ষ লক্ষ কম্পিউটার পৃথকভাবে সনাক্ত করা সম্ভব হয়। সাধারণ ব্যবহারকারীগণ IP Address এর মাধ্যমে তথ্যবলি গ্রহণ ও প্রেরণ করে থাকেন। আইপি অ্যাড্রেসকে বিভিন্ন ক্যারেক্টারের সাহায্যে চিহ্নিত করা যায়। ক্যারেক্টার ফর্মে আইপি অ্যাড্রেসের নামকে ডোমেইন নেম বলে।


✪ IP Address-এর ভার্সন:-

➤আইপি অ্যাড্রেসের দুইটি ভার্সন IPV4 ও IPV6 চালু আছে। IP পরিকল্পনাকারীরা Internet Protocol Address কে ৩২ বিট দিয়ে প্রকাশ করেছিলেন এবং এই পদ্বতিটি Internet Protocol Version 4 (IPV4) নামে পরিচিত যা এখনও ব্যবহৃত হচ্ছে।

✪ নেটওয়ার্ক বিস্তৃতির কারণে এবং অব্যবহৃত অ্যাড্রেস দিন দিন কমতে থাকার কারণে ১৯৯৫ সালে IPV6 নামে পরিচিত নতুন একটি অ্যাড্রেসিং পদ্বতি চালু করা হয়। IPV6 পদ্বতিতে প্রতিটি অ্যাড্রেসকে প্রকাশ করার জন্য ১২৮ বিট ব্যবহৃত হয়। Internet Protocol Address গুলোকে স্টোর করার জন্য বাইনারী সংখ্যা পদ্বতি ব্যবহার করা হয়। বাইনারী সংখ্যা পদ্বতি প্রকাশ করার জন্য সাধারণত মানুষের পাঠ উপযোগী সংকেত ব্যবহার করা হয়, উদাহরণ স্বরুপ বলা যায়, 180.210.130.13 (IPV4) এবং 2001:db8:0:1234:0:567:1:1 (IPV6)।


✪IPV4 ভার্সন:-

➤IPV4 সিস্টেমে প্রতিটি আইপি অ্যাড্রেসকে প্রকাশের জন্য ৩২ বিট প্রয়োজন হয়। ৩২ টি বিট ৪ টি অকটেডে ভাগ করা থাকে। প্রতিটি অকটেড (.) দ্বারা পৃথক করা হয়। আইপি অ্যাড্রেসের প্রথম দুইটি অকটেড (প্রথম ১৬ বিট) নেটওয়ার্ক আইডি (Network ID) এবং পরের দুইটি অকটেড (পরবর্তী ১৬ বিট) হোস্ট আইডি (Host ID) এর জন্য বাবহৃত হয়।


IPV4 আইপি অ্যাড্রেস:-

➤আইপি অ্যাড্রেস মনে রাখার সুবিধার জন্য বাইনারির সংখার পরিবর্তে দশমিক সমকক্ষ সংখ্যা ব্যবহার করা হয়। যেমন উপরের IPV4 আইপি অ্যাড্রেসকে 192.1322.16.1 ভাবে লেখা যায়।

Internet Protocol চালুর প্রথম দিকে নেটওয়ার্ক প্রশাসকরা IP Adress কে দুইটি অংশে বিভক্ত করেনঃ
১. নেটওয়ার্ক আইডি (Network ID)
২. হোস্ট আইডি (Host ID)

✪নেটওয়ার্ক আইডিঃ-
➤নেটওয়ার্ক আইডি হলো আইপি অ্যাড্রেসের প্রথম ১৬বিট বা প্রথম দুইটি অকটেট।

✪হোস্ট আইডিঃ-
➤পরবর্তী ১৬টি বিট বা দুইটি অকটেট নিয়ে হল হোস্ট আইডি।

✪নেটওয়ার্ক আইডি Internet Protocol-এ সুনির্দিষ্ট নেটওয়ার্কটি খুজে বের করে এবং হোস্ট আইডি দিয়ে ওই নেটওয়ার্কের ডিভাইস বা কম্পিউটারটিকে চিহ্নিত করে। এই ঘটনাটিকে আমরা বাসা বা বাড়ির ঠিকানা সাথে তুলনা করতে পারি।

✪মনে করুন, আপনি একটি ভবন বা বাড়ি খুজে বের করবেন। ভবন বা বাড়িটি খুজে বের করার জন্য প্রথমে আপনাকে এলাকাটি খুজে বের করতে (Network ID) হবে এবং পরবর্তিতে আপনি বাড়ির নম্বর (Host ID) দিয়ে ভবনটিকে শনাক্ত করতে পারবেন।

✪কিন্তু দিন দিন নেটওয়ার্কের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নেটওয়ার্ক খুজে বের করার এই পদ্বতি সমস্যার সম্মুখীন হয়। কারণ এক অকটেট দিয়ে বিপুল সংখ্যক নেটওয়ার্ক এর জন্য স্বতন্ত্র নেটওয়ার্ক আইডি নম্বর প্রদান করা সম্ভবপর ছিল না। এই কারণে ১৯৮১ সালে Internet Addressing Specification সংশোধন করে Classroom Network পদ্বতি প্রবর্তন করা হয়।

✪Classroom Network পদ্বতি নেটওয়ার্ক আইডি নম্বরের অসুবিধাটি দুর করার পাশাপাশি সাব নেটওয়ার্ক ডিজাইন ও সহজ করে দেয়।

✪Classroom Networkপদ্বতিতে IP Address-এর প্রথম ৮ বিট বা ১ অকটেটের প্রথম তিন বিটকে IP Address-এর ক্লাশ (class) বলা হয়।


✪IPV4 Private Address:-

➤প্রথমের দিকে নেটওয়ার্ক পরিকল্পনা করার সময় সমস্ত হোস্ট কম্পিউটার বা ডিভাইসকে স্বতন্ত্র IP Address দেওয়ার চিন্তা করা করা হয়েছিল। কারণ ইন্টারনেটের সমস্ত কম্পিউটার যাতে একে অপরের সাথে সরাসরি যোগাযোগ করতে পারে। তবে Private Network তৈরি হওয়ার ফলে একটি বিষয় দেখা গেল। যেমন স্বতন্ত্র আইপি অ্যাড্রেসের সবসময় প্রয়োজন নেই এবং অন্যদিকে ইন্টারনেটের ব্যবহার দিন দিন বেড়ে যাওয়ায় Public Address সংরক্ষন করার প্রয়োজনীয়তা দেখা দেয়।

✪Private Network-এর কম্পিউটারগুলো ইণ্টারনেটে সরাসরি যুক্ত থাকে না, যেমনঃ ব্যাংক, বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের কম্পিউটার যেগুলো একে অপরের সাথে TCP/IP এর মাধ্যমে যোগাযোগ স্থাপন করে সে কম্পিউটারগুলোর সর্বজনীন স্বতন্ত্র IP Address-এর প্রয়োজন নেই।

✪Private Network গুলোর জন্য RFC 1918 IP Address-এর ৩টি শ্রেনী সংরক্ষন করা রয়েছে । Private Network Address গুলো ইন্টারনেটে রুট করা হয় না এর ফলে Private Network Address গুলো ব্যবহার করার জন্য আইপি অ্যাড্রেস রেজিস্টির সাথে কোন রকম সমন্বয়ের প্রয়োজন নেই। A Content By

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *