আপনাকে সঠিকভাবে মুল্যায়ন করা হচ্ছেনা, আগে দেখুন আপনি সঠিক জায়গায় আছেন কিনা

কেউ মুল্যায়ন না করলেই যে আপনার অর্জন ছোট হয়ে যাবে এনন কিন্তু মোটেও নয়।কিংবা কারো বলা না বলায় আপনার অর্জন বা বিসর্জন কিছুই আসবে যাবে না।
আসুন একটা গল্প শুনি-
ভালো ফলাফল সহ স্নাতক পাশ করা ছেলেকে উপহার দিতে বাবা তার ছেলেটিকে পারিবারিক গ্যারেজে নিয়ে গেলেন। একটি পুরনো গাড়ি দেখিয়ে বললেন, জরাজীর্ণ এই গাড়িটা আমি বহু বছর আগে নিয়েছিলাম, এখন এর অনেক বয়স হয়ে গেছে। তোমার খুশীর মুহূর্তে এটা আমি তোমাকে উপহার হিসেবে দিতে চাই।
তবে তার আগে তুমি এটা বিক্রির জন্য একটা গাড়ির শোরুমে যাও এবং দেখো, তারা এটার কত দাম বলে।
ছেলেটা গাড়ির শোরুম থেকে বাবার কাছে ফিরে এসে বলল, ′′তারা এই গাড়ির মূল্য এক হাজার ডলার বলেছে, কারণ এটি দেখতে খুব জরাজীর্ণ।”
এটা জেনে ছেলেটার নন খারাপ হলো।
বাবা বললেন, “এবার এটা ভাঙ্গরি দোকানে নিয়ে যাও, দেখ ওরা কি বলে!”
ছেলে ভাঙ্গরি দোকান থেকে ফিরে এসে বলল, “এটা অনেক পুরনো গাড়ি বলে ওরা মাত্র ১০০ ডলার দাম দিতে চায়।′′
ছেলেটি আরো মন খারাপ করলো।
বাবা তখন একটা গাড়ির ক্লাবে গিয়ে গাড়িটা দেখাতে বললেন। ছেলেটা গাড়িটি ক্লাবে নিয়ে গেল এবং ফিরে এসে খুশিতে তার বাবাকে বলল, “ক্লাবে কিছু লোক খুবই কৌতূহলি হয়ে গাড়িটি পর্যবেক্ষণ করলো এবং এর জন্য এক লক্ষ ডলার অফার করেছে। যেহেতু এটি একটি Nissan Skyline R34, একটি আইকনিক গাড়ি।”
তখন বাবা তাঁর ছেলেকে বললেন, “সঠিক জায়গার সঠিক লোক, তোমাকে সঠিক ভাবেই মূল্যায়ন করবে। আর যদি কোথাও তোমাকে মূল্যায়ন না করা হয়, তবে রাগ করবেনা। বুঝে নিবে, তুমি ভুল জায়গায় আছো।
তারাই তোমার মূল্য দিবে, যাদের নিজেদের মূল্যবোধ আছে, গুণ ও গুণীর মর্ম উপলব্ধি করার মত যোগ্যতা আছে। এমন জায়গায় কখনো থেকো না, যেখানে তোমার প্রকৃত মূল্যায়ন করার যোগ্য মানুষের বড্ড অভাব।”
অনেকেই এই মুল্যায়ন করা না করা নিয়ে ছেড়্র দিচ্ছেন উদ্যোগকে, কেউ হয়তো থামিয়ে ফেলেন নিজেকে।আমি আমার নিজেকে সহ সকলের জন্যই এই লেখাটি শেয়ার করলাম।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *