আপনার অজ্ঞতা আর ফেসবুক আইডি ও পেজ হারানোর কারন

নিচের স্ক্রিনশটগুলি একটু মন দিয়ে দেখুন।আমি একটা পোস্টে জানিয়েছিলাম- Meta তার ভেরিফাইড ইমেল থেকে ছাড়া কাউকে কখনোই কোন ইমেল করবেনা।
এখানে যে ম্যাসেজ ও নোটিফিকেশন দেখছেন,এগুলি মুলত ফিশিং সাইটের লিংক সহ পাঠানো ম্যাসেজ।এই চক্রটি আগেও আপনাদের অজ্ঞতার সুযোগ নিয়ে আপনাদেরকে ভয় দেখিয়ে আইডি হ্যাক করতো এখনো সেটাই করছে।
আগে পন্থা অবলম্বন করতো এইভাবে যে, ওমুক সাইটে আপনার অনাকাঙ্ক্ষিত ইমেজ দেখলাম,এপনি একটু চেক করে আসতে পারেন।
আর এখন সেটা বাদ দিয়ে,আপনাদেরকে পেজের ভয় দেখিয়ে মুলত এই ফিশিং লিংক পাঠাচ্ছে।
ফিশিং সাইট কি?
এখানে মুলত বোকা বানানোর কাজটা করা হয়।এই সাইটে মুলত আপনি ক্লিক করার সাথে সাথে অটোমেটিক আপমার ফেসবুক আইডির ইমেল ও পাসওয়ার্ড টা তাদের সাইটে সেভ হয়ে যাবে।
এরপরে তারা আপনার ফেসবুকে ইচ্ছামত লগ ইন করতে পারবে এবং আপনিও পারবেন।আপনি বুঝতেই পারবেন না যে, আপনার আইডিটি হ্যাক হয়েছে।আইডি হ্যাক করা নিয়ে আমি অনেক কন্টেন্ট লিখেছি।একটু সার্চ করলেই পাবেন (পড়ার অভ্যাস করুন)।অনলাইনে অশিক্ষিত মানুষ টিকবেনা।তাই জ্ঞান অর্জনের জন্য লেখাপড়াটা খুব জরুরী।
হ্যাক হওয়া মানে হলো- আপনার আইডির এক্সেস নেয়া।আর হ্যাকার রা সেটা করার পরে প্রথমেই টার্গেট করে আপনার ফেসবুক পেজ কে।
ফেসবুক কর্তৃপক্ষ অনেক আগে থেকেই একটা নিয়ম চালু করেছে,আর সেটা হলো- আপনি ধরুন,আমাকে এডমিন বানালেন।আমি চাইলেই আপনাকে রিমুভ করতে পারবোনা।আমি আপনাকে রিমুভ করতে চাইলে,আপনার কাছে নোটিফিকেশন যাবে।আপনি সেটাতে সম্মতি দিলেই কেবলমাত্র আপনি লিভ নিতে পারবেন।
তাহলে কি দাঁড়ালো- ক্রিয়েটর এডমিন কিংবা মেইন এডমিন ছাড়া কেউ কখনোই কাউকে রিমুভ করতে পারবেনা।এইজন্যই এখন হ্যাকাররা আগে আপনার আইডির এক্সেস নেয়।
এরপরে আপনার আইডি থেকে ঐ চক্রের কাউকে এডমিন বানিয়ে নেয়।এবং সবশেষ আপনার নিজের আইডি থেকে নিজেকেই পেজ থেকে সরিয়ে নেয়।
এরফলে,আপনি হারান আপনার আইডি ও আপনার পেজটি।
এরপরে আসে আর এক চক্র,যারা আপনাকে এটা থেকে উদ্ধার করার নামে- ১০০০০-২০০০০ টাকা হাতিয়ে নিচ্ছে।আপনারা এগুলি থেকে সাবধান থাকুন।আইডিতে 2-step Verification ও Trusted Contacts select করে রাখুন।
নিজেদের স্বার্থেই সকল লিংক থেকে ক্লিক করাটা বন্ধ করুন।আর এই পোস্ট টি শেয়ার করুন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *