আপনার পক্ষে সবকিছু করা সম্ভব নয় – এটা মাথায় রাখুন

 

আপনি যদি সব সময়ে হ্যাঁ বলতে থাকেন, তবে নিজের সব কাজ করার জন্য যথেষ্ঠ সময় পাবেন না। এর ফলে আপনি সব সময়ে একটি চাপের মাঝে থাকবেন। কারণ, সব সময়েই কাজের তুলনায় আপনার হাতে সময় কম থাকবে। একটি কাজের জন্য হয়তো ৩ ঘন্টা সময় রেখেছিলেন, এক বন্ধু ফোন দিয়ে বলল তার জন্য একটা সিভি বানিয়ে দিতে। কারণ, তার নিজের ‘অন্য একটা কাজ’ আছে। আপনার হাতে জরুরী কাজ থাকার পরও আপনি তাকে ‘না’ বলতে পারলেন না। সিভি বানাতে গিয়ে আপনার ১ ঘন্টা সময় লাগলো। এবং এরপর ৩ ঘন্টার কাজটি আপনাকে ২ ঘন্টায় করতে হলো। বন্ধুর সময় বাঁচাতে গিয়ে আপনি নিজের সময় নষ্ট করলেন।
তাই হ্যাঁ বলার আগে নিশ্চিত হয়ে নিন যে কাজটি করার জন্য আপনার হাতে যথেষ্ঠ সময় আছে কি না। আর তারচেয়েও বড় কথা, আপনি সেই কাজটি করতে চান কি না।
অন্য আরেকটি পরিস্থিতির কথা বলা যাক, মনে করুন আপনার দুইজন বন্ধু আছে, দুইজনই তার সাথে রাত ৮টায় দেখা করতে বলল। একজন যেতে বলল হাসপাতালে, আরেকজন বলল জন্মদিনে পার্টিতে। আপনি কি দুই জনের সাথে একসাথে দেখা করতে পারবেন? কোনটা বেশি জরুরী – তা বুঝে নিয়ে আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে যে, আপনি কোথায় যাবেন। – এবার নিশ্চই বুঝতে পারছেন, কেন আপনার পক্ষে সবকিছু করা সম্ভব না?
আপনি যদি ভালোমত বুঝতে পারেন যে আপনার পক্ষে সবকিছু করা সম্ভব নয়, তাহলে না বলাটা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *