আপনার পেইজের রিচ বাড়াতে করুন এই কাজ গুলি

বিগত আলোচনা হতে কেন ফেসবুক পোষ্টের অরগানিক রিচ কমে যায় সে সম্পর্কে ধারণা পাওয়া গেল। কিভাবে তা মোকাবেলা করতে হবে তা নিন্মে আলোচনা করা হলোঃ
✅ একজন মার্কেটারকে কখনোই কোন লক্ষ্য ছাড়া কন্টেন্ট পোষ্ট করা উচিত নয়। মনে রাখতে হবে, কন্টেন্টিকে শুধু পোষ্ট করাই লক্ষ্য নয়, কাস্টমারদের আলাপচারিতার মাধ্যমে এটি যেন সর্বোচ্চ রিচ লাভ করতে পারে এই রুপ লক্ষ্য নির্ধারন করতে হবে। একটি ব্রান্ড পেজের প্রতিটি পোষ্ট সুনির্দিষ্ট Audience কে টার্গেট করে পাবলিশ করলে এটি নির্দিষ্ট Audience এর সাথে Interaction তৈরি করে। অন্যান্য আগ্রহী এবং রিলেটেড Audience এর কাছে পোষ্টটি প্রদর্শন করতে সাহায্য করে।
✅ আপনার ফ্যানদের মনে করিয়ে দিন যে, তাদের নিউজফিডের বাম পাশে তাদের লাইককৃত পেজের লিস্ট রয়েছে। যেখান থেকে আপনার পেজটিতে ক্লিক করে আপনার কন্টেট গুলো তারা দেখতে পারবে।
✅ নিয়মিত ফ্যানদের জানিয়ে দিন তারা চাইলে আপনার পেইজ এর কার্যক্রম Notification এর মাধ্যমে জানতে পারবে। সে সেটিংস তাদের ইচ্ছানুযায়ী তারা আপডেট করতে পারবে।
✅ ফ্যানদের উৎসাহিত করুন আপনার পোষ্ট –এ লাইক, কমেন্ট, করে Engagement তৈরি করার জন্য, যেন তারা আপনার পেজের আরো পোস্টগুলো নিউজফিডে দেখতে পায়। বিষয়টা এমন হতে পারে যে আপনার পোষ্টের শেষে (Please like and share) এই লাইনটি যুক্ত করতে পারেন।
✅ আপনার পেজের কন্টেন্ট ও ব্লগ রচনার ক্ষেত্রে সময় ও গুরুত্ব দুটিই বিনিয়োগ করতে হবে। এতে করে আপনার কাস্টমার এর দৃষ্টি আকর্ষন এর মাধ্যমে Traffic বাড়ানো সম্ভব । এইভাবে সময়, বাজেট ও গুরুত্ব বিনিয়োগ করে অরগানিক রিচের পাশাপাশি এডিশনাল রিচ ও বাড়ানো সম্ভব।
✅ ফেসবুককে পেইড অ্যাড প্লাটরফর্ম হিসেবে বিবেচনা করুন। যদি আপনি রিচ বৃদ্ধির জন্য অর্থ ব্যয় করতে চান তাহলে আপনার টার্গেট মার্কেট ও ইউজার নির্ধারণ করুন। যখন টার্গেটেড ইউজার নির্ধারণ করবেন তখন আপনার অ্যাড কন্টেন্ট, ব্লগ, ই-বুক, ইত্যাদির প্রতি নজর দিন। তারপর আপনি টার্গেটেড ইউজারদের জন্য অ্যাড পোষ্ট করুন।
✅ পেইড অ্যাডভারটাইজমেন্টের পরিকল্পনা তৈরি করার পূর্বে টার্গেটেড সিটি, জেন্ডার, বয়স ও অডিয়েন্স ইন্টেরেস্টের প্রতি গুরুত্ব দিন।
✅ লিঙ্ক এর চাইতে ছবি এবং ভিডিও বেশি আপলোড করুন। ছবি এবং ভিডিও এর ক্যাপশন এ লিঙ্ক যুক্ত করে দিতে পারেন।
✅ প্রতি ৩-৬ দিন অন্তর অন্তর ফেসবুক লাইভ এ আসার চেষ্টা করুন। লাইভ এ আসার পূর্বে জানিয়ে দিন আপনি কোন সময়ে লাইভ এ আসবেন।
✅ যে সময় আপনার বেশি সংখ্যক ফ্যানরা অনলাইন এ থাকে সে সময় পেজে পোষ্ট করার চেষ্টা করুন। বাংলাদেশের ক্ষেত্রে এমন সময় হচ্ছে রাতের বেলা ।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *