আপনি একটি মানসিক ফাঁদে আটকা পড়ে গেছেন

টাইটেল দেখে ঘাবড়ে যাবার কিছু নেই, আপনি যদি আপনার উদ্যোগ কে বড় না করতে পারেন, তাহলে যেনে নিজেযে আপনি একটি মানসিক ফাঁদে আটকা পড়ে গেছেন।
আমাদের সবারই নিজস্ব একটি চিন্তাধারা বা চিন্তার ধরন আছে, যা আমরা সব সময়ে মেনে চলি। হয়তো সেই চিন্তার ধরন সৃষ্টি হয়েছে আপনার পারিবারিক, সামাজিক, শিক্ষাগত ব্যাকগ্রাউন্ড থেকে। অথবা হতে পারে, আপনি আপনার ছেড়ে আসা চাকরি থেকে যা শিখে এসেছেন, সেটাই আপনার চিন্তাধারায় পরিনত হয়েছে।
এমনকি একটি বই বা আর্টিকেল থেকেও আমাদের মাঝে নতুন একটি চিন্তাধারা সৃষ্টি হতে পারে। (এই আর্টিকেল পড়ে কি ধারনা এলো তা কমেন্টে জানাবেন)
যেভাবেই আপনার চিন্তার ধরনটি সৃষ্টি হোক না কেন, প্রয়োজনে সেই চিন্তাধারা বদলানোর যোগ্যতা আপনার থাকতে হবে। এটা দিয়ে আমি কি বোঝাচ্ছি? আমি বোঝাতে চাচ্ছি যে আপনি কোনও কিছুকে ঠিক মনে করলেই সেটি সব সময়ে ঠিক হয়ে যাবে না।
যদি দেখেন যে আপনি সবকিছুকে একই দৃষ্টিকোণ থেকে বিচার করছেন, এবং একটা মাত্র পদ্ধতিতে কাজ করছেন ,তবে আপনি ব্যর্থ হওয়ার ঝুঁকিতে আছেন।
ঝুঁকি নেয়া, নতুন কিছু পরীক্ষা নিরীক্ষা করা, এবং একই বিষয়কে ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার মাধ্যমে নিজের চিন্তাধারাকে চ্যালেঞ্জ করুন। মনে রাখবেন, আপনার উদ্দেশ্য সফল হওয়া, সব সময়ে সঠিক হওয়া নয়।
নিজের ইগোকে প্রশ্রয় দেবেন না। একজন সফল ব্যবসায়ী তাঁর ব্যক্তিগত পছন্দ-অপছন্দের সাথে ব্যবসায়িক সিদ্ধান্ত ও কাজকে কখনওই মিলিয়ে ফেলেন না।
এইগুলি ফিক্স করে চলতে পারলেই বের হতে পারবেন মানসিক এই ফাঁদ থেকে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *