আপনি কি জানেন-আপনার মন আপনাকে নিয়ন্ত্রণ করেনা

“The Power of Now” একটি বই এর নাম সহজ অর্থ করলে দাঁড়ায়, “বর্তমানের শক্তি”। বর্তমানের প্রতিটি মূহুর্তের মূল্য বোঝা এবং তাকে কাজে লাগাতে পারাই আসলে ভবিষ্য‌ৎ সুখ ও সাফল্যের মূল চাবিকাঠি।
হঠাত আমি আজ বর্তমানের কথা কেন বলছি? যেখানে সকলেই বলেছেন যে- ভবিষ্যতের ভাবনা ভাবায় জ্ঞানীর কাজ। যখন আমরা অতীত বা ভবিষ্য‌ৎ নিয়ে পড়ে না থেকে সত্যিকার অর্থে বর্তমানে থাকতে পারব, তখন আমরা নিজেদের কাজগুলো আরও ভালোভাবে করতে পারব। ফলে আমাদের জীবন হবে শান্তিপূর্ণ ও সফল। আমাদের লক্ষ্যগুলোকে আরও সুন্দর ভাবে পূরণ করতে পারব।
বেশিরভাগ মানুষের ধারণা তাদের মন তাদের নিয়ন্ত্রণ করে। মন যখন যা অনুভব করে, আমাদের প্রতিক্রিয়া বা রিএ্যাকশনও তেমন হয়। মন খারাপ থাকলে আমাদের কথাবার্তা, চালচলন ভালো হয় না। কাজে মন বসে না। সোজা কথা, কিছুই ভালোভাবে হয় না।
কিন্তু আমরা যদি আসলেই শক্তিশালী ব্যক্তিত্বের মানুষ হই, তাহলে আমাদের মন আমাদের নিয়ন্ত্রণ করতে পারবে না। বরং আমরাই আমাদের মুড বা মনের অবস্থাকে নিয়ন্ত্রণ করতে পারব। বেশিরভাগ মানুষ আসলে মনের অবস্থাকে নিয়ন্ত্রণ করার চেষ্টাই করেনা। যেমন চলছে তেমনই চলতে দেয়। মনের দ্বারা নিয়ন্ত্রিত হওয়ার বদলে মনকে নিয়ন্ত্রণ করার জন্য প্রথমে একটা বিষয় বিশ্বাস করুন। আপনাকে এটা দৃঢ় ভাবে বিশ্বাস করতে হবে যে, আপনার মন আপনাকে নিয়ন্ত্রণ করে না। তার বদলে আপনিই আসলে আপনার মনের ড্রাইভার। আপনি মনকে যেদিকে নিতে চাইবেন – সে সেদিকেই যাবে। কোনও নেগেটিভ চিন্তা যদি মন খারাপ করায়, তবে জোর করে পজিটিভ কিছু ভাবুন। প্রথম দিকে জোর করতে হলেও পরে জোর করা লাগবে না।
যদি বর্তমানে কোনও খারাপ পরিস্থিতির জন্য মন খারাপ থাকে, তবে অতীতের ভুল বা বর্তমানের খারাপ অবস্থার কথা চিন্তা করবেন না। তার বদলে চিন্তা করুন পরিস্থিতি বদলানোর জন্য এখন আপনি কি করতে পারেন।
এই ধরনের পজিটিভ মাইন্ড আপনার মস্তিষ্ককে অলস বসে থাকতে দেয় না। সে পরিস্থিতি বদলানোর উপায় খুঁজতে শুরু করে। এবং এই উপায়গুলোর কোনও না কোনওটি কাজে লাগে। কাজে না লাগলেও তার থেকে নতুন উপায় বের হয়ে আসে। সোজা কথা, এই ধরনের চিন্তা আপনাকে হাত পা গুটিয়ে বসে থাকতে দেবে না। তার বদলে আপনাকে সমস্যার সমাধান খুঁজতে উ‌ৎসাহিত করবে।
মানুষের মন তার সবচেয়ে শক্তিশালী অস্ত্র, যদি তাকে সঠিক ভাবে ব্যবহার করা যায়। এটাকে একটা বিশাল গাড়ির সাথে তুলনা করা যায়। একটি শক্তিশালী গতিশীল বাহন, যার ড্রাইভিং সিটে আপনি বসে আছেন। আপনি চাইলেই একে নিয়ন্ত্রণ করে খুব সহজে নিজের কাঙ্খিত গন্তব্যে যেতে পারেন। স্টিয়ারিং হুইলে হাত রেখে তাকে যেদিকে যেতে বলবেন, সে সেদিকেই যাবে।
কিন্তু যদি একে নিয়ন্ত্রণ না করে নিজের মত চলতে দেন, তাহলে সে আপনাকে সফল করার বদলে বড় বিপদে ফেলবে। কাজের সময়ে কাজে ফোকাস করার বদলে যদি আপনি বিনোদনে ফোকাস করেন – তাহলে কি সফল হতে পারবেন?
মন যেটা চায়, তাকে সেটা করতে না দিয়ে, যেটা করা প্রয়োজন – তার ওপর মনের ফোকাস নিয়ে যান। এটা একটা দীর্ঘ চর্চার বিষয়। কিন্তু একবার এটা আয়ত্বে এসে গেলে আপনি যে কোনও অসম্ভবকে সম্ভব করতে পারবেন। মনের ইচ্ছার দাস হওয়ার বদলে মনকে ইচ্ছার দাস বানান।
এত মন নিয়ে কেন বললাম- মনের কাছে হেরেই তো কোন কিছুর প্রতি ফোকাস হারায়,আবার শুরু করেও যেন হয়না শেষ।তাই আগে মনকেই কন্ট্রোলে নিয়ে আসি। কি বলেন?

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *