আপনি হারিয়ে যাননি,আছেন আগের মতই- সমস্যাটা কোথায়

একসময় আমি অনেক কিছুই পারতাম কিংবা করেছি কিন্তু, এখন মনেহয় নিজেকে হারিয়ে ফেলেছি, এই কথাটা প্রায়ই বিভিন্ন জনের মুখে শোনা যায়। নিজেকে হারিয়ে ফেলা মানে আসলে নিজের উদ্দেশ্য হারিয়ে ফেলা। অনেক সময়েই মনে হয়, আমরা যা করছি, তার আসলে কোনও অর্থ নেই। মনে হয়, কি লাভ এসব করে?
এটা সাধারণত হয় কোনও আশা করে নিরাশ হওয়ার পর, অথবা কিছু করতে গিয়ে ব্যর্থ হওয়ার পর। অথবা কখনও কখনও এমনিতেই মনে হয়। এই নিজেকে হারিয়ে ফেলাটা আসলে এক ধরনের হতাশা আর নিরাশার প্রকাশ।
কিন্তু মানুষ কি সত্যিই কখনও নিজেকে হারিয়ে ফেলে ?
আসলে প্রতিটি মানুষের জীবনেরই একটা উদ্দেশ্য থাকে। প্রতিটি মানুষেরই যোগ্যতা আছে নিজের ও অন্যের জন্য কিছু করার। কিন্তু মাঝে মাঝে সঠিক জ্ঞানের অভাব অথবা বিরূপ পরিস্থিতির কারণে মানুষের মনে হয় তার জীবনের কোনও উদ্দেশ্য নেই, তার মনে হয় সে নিজেকে হারিয়ে ফেলেছে। অনেক ভেবেও নিজের উদ্দেশ্য সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারে না।
সত্যি কথা বলতে পৃথিবীর সফলতম মানুষদেরও জীবনে একবার হলেও এমনটা মনে হয়েছে। পৃথিবীতে এমন কোনও মানুষ নেই যে সব সময়ে ১০০% পজিটিভ থাকতে পারে। এমন একজন মানুষ খুঁজে পাওয়া যাবে না যে ১০০% সময় সুখে থাকে। সবার জীবনেই হতাশা আর ব্যর্থতা আসে। কিন্তু আমরা শুধু আমাদের ব্যাপার টাকেই বড় করে দেখি, আর সেটাই হয়ে যায় অজুহাত।
কিন্তু যারা সত্যিকার অর্থে কিছু করে দেখাতে পারে, যারা অর্থপূর্ণ জীবন যাপন করে – তারা নিজেকে হারিয়ে ফেলার পর আবারও নিজেকে খুঁজে নিতে পারে। মানুষ ভুল করবে, পথ হারাবে – এটাই স্বাভাবিক। কিন্তু যারা পথ হারিয়ে ফেলার পরও পথ খুঁজতে থাকে, যারা নিজেকে হারিয়ে ফেলে আবারও নিজেকে খুঁজে পাওয়ার সংকল্প করে – তারা বার বার পড়ে গিয়েও আবার উঠে দাঁড়াতে পারে।
দিন শেষে তারাই জীবনে বিজয়ী হয়। আর যারা একবার নিজেকে হারিয়ে ফেলে আর ফিরে পাওয়ার চেষ্টা করে না, নতুন করে নিজের জীবনের উদ্দেশ্য খুঁজে পাওয়ার চেষ্টা করে না, তারা সারাজীবনের জন্য হারিয়ে যায়।
আপনি নিশ্চই তাদের একজন হতে চান না। আর তাই নিজেকে হারিয়ে ফেলা অবস্থা থেকে আবার ফিরে পাওয়ার জন্য আমি এই সিরিজে কিছু পরামর্শ দিয়ে লিখবো ইনশাআল্লাহ। দেখতে চোখ রাখুন আমার পরের কন্টেন্টে।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং, সফটওয়্যার ডেভলপমেন্ট এবং প্রফেশনাল সিভি নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *