আমাদের কাজ নিয়ে আমাদের নিজস্ব ভাবনার সীমানাটা ঠিক কত বড়-নিজের কাজটা ঠিক কত বড়

একটা গল্প দিয়ে আজকের দিনের শুরু করা যাক। দুবাইয়ের একটি বিরাট জুয়েলারি শপ। যেখানে অনেক দামি হীরা, চুনি, মনি মুক্তা, দামি দামি পাথর বিক্রি হয় মুলত। একদিন এক আরব শেখ হীরা কিনতে এসেছেন, তিনি বেশ সময় নিয়ে এটা সেটা দেখছেন।
এক পর্যায়ে শেখ সাহেব একটা বিরল দামি গোলাপি হীরার প্রতি আগ্রহ প্রকাশ করল। দাম কয়েক কোটি টাকা হলেও মুলত আমরা জানি যে,আরব শেখদের কাছে টাকা কোন ভাবার মত বিষয় বস্তু নয়। সেলসম্যন খুঁটিনাটি, টেকনিক্যাল বিষয়গুলো, রোবটের মত করেই মুখস্ত বলে যাচ্ছেন। প্রায় ঘণ্টাখানেক চেষ্টার পরও, সেলসম্যান আরব শেখকে হীরা কিনতে রাজি করতে পারল না।
শেখ বললেন যে, তিনি এটা কিনবেন কিনা সেটা পরে জানাবেন। দোকানের মালিক সেখানে উপস্থিত ছিলেন এবং তিনি সবকিছুই অবলোকন করছিলেন।যখন আরব শেখ দোকান থেকে চলে যাচ্ছেন, তখন দোকানের মালিক বিনীত ভাবে শেখের কাছে ৫ মিনিট সময় চাইলেন।
শেখ বললেন যে, আপনার সেলসম্যন আমাকে মোটামুটি সব কিছুই বলেছেন, তাহলে আপনি আর কি বলবেন?
দোকানের মালিক তার পরেও হাত জোর করেই৫ মিনিট সময় নিয়ে নিলেন। মজার ব্যাপার হচ্ছে ৫ মিনিট কথা বলার পর, আরব শেখ ওই দামি হীরা্টি কিনলেন।
দাম মিটিয়ে দিয়ে হীরা হাতে নিয়ে, শেখ অবাক হয়ে বললেন, আপনার সেলসম্যান প্রায় এক ঘণ্টা চেষ্টার পরও, আমাকে দিয়ে হীরা কিনাতে পারল না, অথচ আপনি ৫ মিনিটেই তা করলেন। বিষয়টি আসলে কি বলুনতো আমায় একটু।
মালিক বললেন, আমার সেলসম্যান হীরা সম্পর্কে অনেক কিছু জানে, এটা তার চাকরি, কিন্তু আমি হীরা ভালবাসি। আর এই কারনেই আমি হীরা বিক্রি করতে পেরেছি।
এখানে আসলে কোন রকেট সায়েন্স নেই, বরং বিষয়টি খুব সহজ, আমরা যখন কাজকে ভালবাসি, কাজই যখন আনন্দের উৎস হয়, তখন তা থেকে সাফল্য আসবেই। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে আমরা যে কাজ করে, রুটি রোজগার করি তাকে ভালবাসি না। এই কথা আমাদের উদ্যোক্তাদের ক্ষেত্রেও বেশ ভালোভাবে প্রযোজ্য। যার কারনে আমরা অনেকেই সফল হই না।
মন থেকে নিজের উদ্যোগকে সন্তান ভাবা ও সেই মোতাবেক কাজ করা আর সন্তানের মত ভাবা এই ব্যাপারটিই মাঝেই যে অনেক বড় পার্থক্য রয়ে যায়।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *