আমি আসলে কী চাই? পর্ব-০১

প্রায়ই আমাদের নিজেদের মাঝে একপ্রকার হীনমন্যতা কাজ করে, যে আমি কী করছি বা আসলে জীবনে কী করতে চাই। এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যে জীবনের কোনো না কোনো সময়ে এসে নিজেকে নিজের কাছে এরকম প্রশ্ন করেনি। আসলে কী চাই অথবা আমি এখন কী করছি এরকম প্রশ্নগুলো কাউকে তাড়া করেনি, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।
কোন এক সকালে ঘুম থেকে উঠে মনে হতেই পারে আপনি যে চাকুরীতে আছেন তা আপনার আসলে পছন্দ না, অথবা একটি ভুল সম্পর্কে আছেন অথবা আপনি যে বিষয় নিয়ে পড়াশোনা করেছেন সেই সিদ্ধান্তটি আপনার ঠিক হয়নি। এরকম অনেক উত্থান–পতন এই জীবনে রাস্তায় আসতে পারে, কিন্তু আসলে জানতে হবে কিভাবে নিজের কাছে করা এই প্রশ্নের উত্তরগুলো সঠিক সমাধান পাওয়া যাবে এবং সেভাবেই জীবনের লক্ষ্য নির্ধারণ করতে হবে।
প্রশ্ন হলো আমি আসলে জীবনে কী চাই বা কী করছি এরূপ হতাশা আসলেই কি আমাকে সব সময় তাড়িয়ে বেড়াচ্ছে, নাকি আমি আমার জীবনে যা আছে তা নিয়ে সন্তুষ্ট রয়েছি। যদি প্রশ্নের উত্তরটি হয়, যে আপনাকে এই প্রশ্নের উত্তর গুলো তাড়িয়ে বেড়াচ্ছে তবে খুব সহজ ভাবে আপনি চাইলেই সেগুলোর সমাধানের আসতে পারেন।
একটি জীবনের সমস্যা শুধু প্রশ্নের উত্তরের মাধ্যমেই সমাধান করা সম্ভব তা নয়, তবে চাকুরী জীবন হোক অথবা পড়াশোনার বয়স, একটি সঠিক সিদ্ধান্ত আপনার জীবনের মোড় ঘুরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। আর তাই সিদ্ধান্ত নেওয়ার বেলায় হতে হবে যত্নশীল। জেনে নিতে পারেন, আমি আসলে কী করছি, কী চাই এরূপ হীনমণ্যতা উত্তরগুলো জানবার সহজ কিছু পন্থা।
চলুন জেনে নিই কি কি প্রশ্নের উত্তর হাতে নিয়ে শুরু করবেন?
১. আপনি আসলে কী চান?
২. আপনি কে?
৩. অনেকগুলো ইচ্ছের মাঝে কোন বিষয়টি আপনার সাথে সবচেয়ে ভাল যায়
৪. নিজের বাধাগুলো সম্পর্কে জানতে
৫. সামনে এগোনোর পথ খুঁজে নিন
আগামী পর্বে এর বিস্তারিত লিখবো আপনারা চাইলে।
সৌভিক
কাজ করছি লগো, ফেসবুক পেজ, ডোমেইন-হোষ্টিং ও ওয়েব সাইট নিয়ে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *