আমি উদ্যোক্তা হবো উদ্যোক্তাদের জন্য পরিপূর্ন গাইড লাইন-১০

Nadira Rahman Dipu আপু রান্নার তোড়জোড় বাড়িয়ে দিয়েছেন কেননা আজ তার বাসায় মেলা বসবে আবার একটা নউন ক্লাসের জন্য। সকলের আবার আজকের চাহিদা হলো Farhana Sharmin আপুর হাতের।
তাই ওনারা বেশ ব্যাস্ত,এদিকে ওনাদের একটু সাহায্য করছে Sharmin Sultana আপু ও Shamima Sultana আপু।তবে সাহায্যের চেয়ে বকবক করছেন বেশি,একটু মজার ছলেই।
এমন সময় Zahra Hasina Parveen আপুর গাড়ি এসে হর্ন বাজাচ্ছে বাসার সামনে কেননা উনি আজ জমি কিনবেন।
একই সাথে সেই তালিকায় নাম আছে Rokeya Khanam Roksana Akter Ratna Rani Dev Abida Khan Shompa Ayesha Siddiqa Foyjunnesa Ivy Jannatul Ferdous Jannatul Ferdous আপুদেরও।
এমন সময় রোকেয়া আক্তার প্রীতি আপু এলেন হাতে কিছু ইলিশ নিয়ে, কেননা খিচুড়ির সাথে ইলিশ মাছ ভাজা ও হবে আজ।সাথে থাকবে Farhana Nuznin Ulka আপুর হাতে তৈরি আচার, কিন্তু Jebin Sultana Jara আপু সাথে থাকায় সেই আচার আসলে কতটা এসে পৌছাবে সবার কাছে সেটা নিয়ে যথেষ্ঠ সন্দেহ থেকেই যায়।
এদিকে জমি বিক্রেতা সৌভিক সাহেব আসতে দেরি করছেন দেখে Sabiha Sathi আপু আর S N Rupa ফোন দিতে চাইলেন কিন্তু ফোনে ব্যালেন্স নাই দেখেই Sabiqun Nahar ফোন দিলো- কি ব্যাপার খাবারের পর্ব শেষ হবার আগে তো ঐ কি সব জমি জমার হিসাব টা ক্লিয়ার করতে হবে দোস্ত,তুমি কই?
সৌভিক- ফোনে জানালেন Adv Esmatulla Lucky কে সাথে আনা লাগবে তো উকিল মানুষ।একটা উকিল সাথে না থাকলে কি আর এই জমি বেচা-কেনা করা যাবে?কিন্তু উকিলের সাজতে অনেক লেট হয়,তাই আমরা লেট করছি,উনি এলেই আসবো।
অবশেষে সবাই এলেন এবং আলোচনা শুরু হলো কে কতটুকু জমি কিনবে সেটা নিয়ে।
সৌভিক- আজকের টপিক: জমি কেনা বা হোষ্টিং
হোস্টিং কি ?
  • অনেকেই ডোমেইন কি তা জানেন কিন্তু হোস্টিং কি তা জানেন না। আপনি একটি ডোমেইন কিনলেন তাহলে আপনি আপনার ওয়েবসাইটের একটি নাম কিনলেন।
  • আপনার ওয়েবসাইট কে এমন একটা পিসি তে রাখতে হবে যেটা ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন অন থাকবে। সবসময় চালু থাকে এমন একটা পিসিতে আপনার ওয়েবসাইট রাখার সুবিধা দিয়ে থাকে হোস্টিং কোম্পানীগুলো।
  • হোস্টিং কোম্পানীগুলো মাসিক বা বাৎসরিক টাকার বিনিময়ে এ সার্ভিস দিয়ে থাকে।
  • বিভিন্ন কোম্পানী বিভিন্ন ধরনের মুল্যের বিনিময়ে হোষ্টিং সেবা প্রদান করে।
  • বাংলাদেশে আপনাকে হোস্টিং নিতে হলে বিভিন্ন কোম্পানীকে বিভিন্ন ধরনের মূল্য পরিশোধ করতে হবে। তাদের পিসি থেকে নিদৃষ্ট পরিমান জায়গা আপনাকে কিনে ব্যবহার করতে হবে।আর আপনি আপনার ওয়েবসাইটের জন্য যে জায়গাটা কিনবেন সেইটা হলো হোস্টিং।
  • আপনি চাইলে আপনার বাসার পিসিতেও আপনার ওয়েবসাইট রাখতে পারেন কিন্তু আপনার বাসার পিসি কি ২৪ ঘন্টা ৩৬৫ দিন চালু থাকে?
  • যেসকল কম্পিউটারে এই সেবা থাকে সেগুলিকে সার্ভার কম্পিউটার বলে।
  • আপনি আপনার পিসিতে ওয়েবসাইট রাখলে আপনার কম্পিউটার বন্ধ বা ইন্টারনেট সংযোগ না থাকলে আপনার ভিজিটর আপনার ওয়েবসাইট দেখতে পারবে না।
  • আপনি যে পিসিতে আপনার ওয়েবসাইট হোস্ট করবেন সেটা সবসময় চালু থকতে হবে। আনার সাইট হোস্ট করা পিসি চালু থাকলেই আপনার ভিজিটর আপনার ওয়েবসাইট দেখতে পাবেন।
Kazi Shahanawaz Afrin আপু জানতে চাইলেন- ভাইয়া হোষ্টিং কারা দেয়?
বাংলাদেশের হোস্টিং কোম্পানী সহ বিশ্বের যে সকল হোস্টিং কোম্পানী আছে, তারা বিভন্ন ধরনের হোস্টিং বিক্রি করে।
Shanzida Afrin Kanta আপু জিজ্ঞেস করলেন- এইগুলি কিভাবে বা কত প্রকারের হয়? সব নিশ্চয়ই একই রকম না।
সৌভিক-সেটা তো বটেই,সবগুলি এক রকম নয় বলেই দামের তারতম্য আছে।
যেমন: শেয়ারড হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি।
আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনতে হবে।
Kaniz Sayema Rumpa আপু- আমাদের আসলে কোনটা কেনা উচিত?
সৌভিক- শুরুর দিকে শেয়ারর্ড হোষ্টিং দিয়েই কাজ চালানো যাবে,কারন আপনাদের ভিজিট্র লেভেল এখনো অনেক হাই নয়।
নিরব চোখে অঝোর বৃষ্টি আপু- এতদিন ভাবতাম, ডোমেইন আর হোষ্টিং বোধহয় একই জিনিস।
সৌভিক- যারা জানে না তারা অনেকেই মনে করেন ডোমেইন হোস্টিং মনে হয় একই জিনিস । অথবা একটা কিনলে ২ টাই পাওয়া য়ায়।কিন্তু এই ডোমেইন আর হোষ্টিং এক জিনিস নয়, মুলত ডোমেইন এক জিনিস আর হোস্টিং আরেক জিনিস।
২ টাই আপনাকে কিনতে হবে আলাদা-আলাদা টাকা দিয়ে। তবে সাধারনত যারা হোস্টিং বিক্রয় করে তারা ডোমেইন ও বিক্রি করে। আপনি চাইলে একই প্রোভাইডারের কাছ থেকে ২ টাই কিনতে পারেন। আবার চাইলে আলাদা কোম্পানীর কাছ থেকেও কিনতে পারেন।
তবে আমি বলবো আপনি ডোমেইন এবং হোস্টিং একই কোম্পানীর কাছ থেকে কিনেন তাতে আপনার মেইনটেনেন্সে সুবিধা হবে।আর বিশ্বাস ও সিকিউরিটির ব্যাপার তো আছেই।
Jannatul Mawha আপুর ডাক- সৌভিক,আর পড়াতে হবেনা,আয় সকাল সকাল খেয়ে নে।অনেক কাজ বাকি আছে অফিসে।
সৌভিক- জ্বী আচ্ছা সেজো আপা।সবাই মিলেই প্রস্থান করলেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *