আমি উদ্যোক্তা হবো উদ্যোক্তাদের জন্য পরিপূর্ন গাইড লাইন-০৭

ডোমেইন কি?
ডোমেইন কিনতে কি কি লাগে?
ডোমেইন কেনার আগে কোন কোন দিকে খেয়াল রাখবো?
ডোমেইন পছন্দ কিভাবে করবো?
এইগুলি সব জেনেছি,আজকে জেনে নিব- ডোমেইন কেনার জন্য কোন কোম্পানিকে চয়েজ করবো কিভাবে?
ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি পছন্দ করবেন যেভাবে: যেহেতু বাংলাদেশে পেপাল ও ক্রেডিট কার্ড এর সুবিধা নাই, সেহেতু বাংলাদেশি ডোমেইন রেজিস্ট্রার থেকেই কেনাটাই ভালো হবে, আবার সাপোর্টও ভালো পাওয়া যাবে। ডোমেইন কেনার আগে কয়েকটা রেজিস্ট্রারের তালিকা তৈরি করুন। তারপর তাদের সাথে যোগাযোগ করুন।
মনে রাখবেন-” অনেক সমৃদ্ধ কোন কোম্পানির কাছ থেকে কোনকিছু ক্রয় করার পরে, পোস্ট সার্ভিস কেমন হবে সেটা আগে ভেবে নিবেন।এরচেয়ে বেটার যেখানে আপনার কথা বলার সুওগ আছে, আপনাকে গুরুত্ব দিবে,এমন জায়গা চয়েজ করবেন।”
রেজিস্টার কোম্পানি যেটাই হোক, সবাইকে জিজ্ঞাসা করুন ডোমেইনের ফুল কন্ট্রোল প্রদান করে কি না। ফুল কন্ট্রোল ছাড়া ডোমেইন কিনবেন না।
ডোমেইনের দামের ব্যাপারে চিন্তা করুন। অনেকেই ২০০-৪০০ টাকায় ডোমেইন অফার করে থাকে। এদের পরিহার করুন।
কারন ICANN ডোমেইন নেম নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান। তাদের ফি ১৮ সেন্ট আর .com এবং .net verisign এর মাধ্যমে রেজি করতে হয়। তাদের প্রাইস ৭০০-৮০০ টাকার উপরে। তাই বাংলাদেশি রিসেলাররা কিভাবে এই টাকায় দিবে চিন্তা করুন। (তবে মাঝে মাঝে বিভিন্ন কোম্পানি অফার করে, তখন নিজে কিছুটা লস করে হলেও কাষ্টোমার বৃদ্ধির জন্য কম দামে ডোমেইন দেয়, যাই হোক ডোমেইনের ফুল কন্টোল আপনাকে দিতে হবে)
কমদামে ডোমেইন কিনে পরে প্রতারিত হওয়ার সম্ভবনা বেশি। যেমন- রিনিউ করার সময় আপনার কাছ থেকে বেশি টাকা দাবী করা হতে পারে। অথবা সাইট জনপ্রিয় হলে ডোমেইনটি হাইজ্যাক করা হতে পারে।
ডোমেইন কন্ট্রোল প্যানেল: আমাদের দেশে অনেক ডোমেইন প্রভাইডার আছেন যারা আপনাকে ডোমেইন কন্ট্রোল প্যানেল দিবেনা কিন্তু ডোমেইন এর ক্ষেত্রে ডোমেইন কন্ট্রোল প্যানেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি পরবর্তীতে ডোমেইন ট্রান্সফার করতে আপনার ডোমেইন কন্ট্রোল লাগবে। অনেকেই এর প্রয়োজনীয়তা মনে করেনা কিন্তু এর প্রয়োজনীয়তা অনেক।
ফাইনালি কোথা থেকে ডোমেইন কিনবেন ?
যেখান থেকেই ডোমেইন কিনেন না কেন কেনার আগে যে বিষয় গুলো ভালো ভাবে জেনে নিবেন –
১.ডোমেইন রেজিস্ট্রশন ফি
২.প্রতিষ্ঠানের সামগ্রিক আবস্থা
৩.কন্ট্রোল প্যানেল
৪. প্রতিষ্ঠানটি ডোমেইন এর পুরো কন্ট্রোল আপনাকে দিবে কিনা?
৫.পরবর্তীতে অন্য কোথাও ট্রান্সফার করে নেয়া যাবে কিনা?
উপরের বিষয় গুলো বিবেচনা করে যে কেউ ভালো কোন প্রতিষ্ঠান থেকে Domain ক্রয় করতে পারেন। তবে অনেকে কম দামে (৪০০-৫০০) ডোমেইন বিক্রয় করার কথা বলে , তাদের কাছ থেকে দূরে থাকুন কারন, বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় ডোমেইন এর পুরো কন্ট্রোল দেয়না । আবার রিনিউ করতে গেলে দিগুন বা তার চেয়েও বেশি টাকা দাবি করে ।
সবচেয়ে ভালো সলিউশন হলো পরিচত বা ভালো বোঝে এমন কারো থেকে সাহায্য নেয়া। ট্রাষ্টেড কাউকে বেছে ডোমেইন নেয়া,কেননা এটি আপনার সারা জীবনের সম্পদ।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *