আমি উদ্যোক্তা হবো উদ্যোক্তাদের জন্য পরিপূর্ন গাইড লাইন-০৩

এই সিরিজের ২য় পর্বে আমরা জেনেছিলাম নাম নির্বাচন নিয়ে।আর নাম নির্বাচন করতে গেলে আমাদের সামনে এসেছিলো ডোমেইন নামক একটি টার্ম।আজকের আমরা জেনে নিব ডোমেইন সম্পর্কে।

ডোমেইন কি?

ডোমেইন ইংরেজি শব্দ যার বাংলা অর্থ স্থান। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হবে। আপনার অফিসে যদি কেউ আসতে চায়, তবে তাকে এর ঠিকানা জানতে হবে।
ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম।এই ডোমেইন নেমই আপনার ওয়েবসাইটকে অনন্যভাবে আইডেন্টিফাই করবে ।বিশ্বের সবাই ওয়েবসাইটটিকে চিনবে এবং একসেস করবে এ নাম ব্যবহার করে।
যেমন ধরুন প্রত্যেক মানুষের একটি নাম আছে, এই নামেই তার পরিচয় বহন করে থাকে,ডোমেইন নেম অনেকটা মানুষের নামের মতই।
তাহলে কি ডোমেইন নেম, মানুষের নামের মতই?
উত্তর- নাহ।

ডোমেইন নেম এবং মানুষের নামের মধ্যে পার্থক্য হচ্ছে মানুষের নাম ইউনিক নয় অর্থাৎ একটি নাম একাধিক মানুষের থাকে। কিন্তু ডোমেইন নেম সম্পূর্ণ ইউনিক অর্থাৎ একটি ডোমেইন পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই, ঠিক মোবাইল নাম্বারটাকে উধাহরন হিসেবে দেখতে পারেন, যেমন আপনার ফোন নাম্বারের সাথে আর কারো নাম্বারের হুবাহু মিল নেই।
ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইট এর ঠিকানা। যার মাধ্যমে, ব্যবহারকারী আপনার ওয়েবসাইটটি খুঁজে পাবে।আমরা শুধুমাত্র হিসাবে চিনলেও, কম্পিউটার এটিকে চিনে থাকে মুলত নাম্বারিং সিষ্টেমে,যেটাকে আইপি এড্রেস বলে।
যেমন উদাহরন হিসেবে দেখতে পারেন www.ictcreation.com একটি ডোমেইন নেম । আবার ডোমেইন নেম এর পরিবর্তে আইপি এড্রেস ব্যবহার করেও আপনার ওয়েব সাইটে প্রেবেশ করতে পারবে বা যে কোন ওয়েব সাইট ভিজিট করা যায় । আইপি এড্রেস সাধারণত সংখ্যায় থাকে।
যেমন; 10.196.001.002 একটি আইপি এড্রেস ।
একটি ওয়েবসাইটে বেশ কিছু অংশ থাকে।সেগুলি নিয়ে একটু জেনে রাখি-
যেমন; http://www.ictcreation.com একটি ডোমেইন নেম ।
এখানে,
“http://” অংশটুকু হচ্ছে প্রোটোকল,
“www.” হচ্ছে Hostname,
“ictcreation” হচ্ছে প্রতিষ্ঠানের নাম/ডোমেইন নেম/2nd Level Domain
এবং “.com” অংশটুকু হচ্ছে ডোমেইন এক্সটেনশন।
অর্থাৎ একটি সাইটের গঠনঃ প্রোটোকল//:ওয়েব.ডোমেইন নেম.ডোমেইন এক্সটেনশন ।
একটি ওয়েবসাইট তৈরির প্রথমেই যা আলোচনায় আসে তা হচ্ছে এই ডোমেইন কি হবে।ডোমেইন সিলেকশন না করে কোন বিজনেস করতে চাওয়া আর বোকার স্বর্গে বসবাস করা সমান কথা।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *