আমি তো এই ব্যাপারে তেমন কিছু জানি না, আমার দ্বারা কি হবে?

আমি তো উদ্যোক্তা হবার জন্য এই আইডিয়া কে সাপোর্ট করছি বা বেছে নিচ্ছি কিন্তু আমি তো এটা সম্পর্কে কিছুই না, আমার জন্য কি এটা ঠিক হবে? এই চিন্তা টি ও আপনার উদ্যোক্তা হবার পথে একটা বড় বাঁধা হিসাবে কাজ করছে।
আপনি হয়তো পড়াশুনা করেছেন, কেমিষ্ট্রি নিয়ে। কিন্তু আপনার মাথায় এ্যাডভার্টাইজিং ফার্ম নিয়ে একটি দারুন আইডিয়া এসেছে। আপনার ধারণা, এটা কাজে লাগাতে পারলে এটা দেশের সেরা এ্যাড ফার্ম হবে। কিন্তু তারপরই আপনার মনে হবে, আপনি তো বিজ্ঞাপন বা মার্কেটিং সম্পর্কে তেমন কিছুই জানেন না!
এ্যালেক্স এর উক্তি অনুযায়ী যদি বলা হয় তাহলে এমন হয়,, “আমি ব্যবসা শুরু করতে চাই, কিন্তু এই ব্যাপারে তেমন কিছুই জানি না – এই ধরনের ভাবনা আপনার মাথায় আসা মানে আপনি দারুন বিপদে পড়বেন।
ব্যবসা শুরু না করে আপনি ‘সঠিক সময়ের’ অপেক্ষায় থাকবেন – যেটা কোনও দিনই আসবে না।
আপনি যদি ব্যবসা শুরু করার ব্যাপারে সত্যিই সিরিয়াস হন, তবে কিছু না জানলেও কাজ শুরু করে দেবেন। তারপর কাজ করতে করতে, এবং ভুল করতে করতেই বিষয়টি শেখা হয়ে যাবে। এই কাজটি সফল ভাবে করার জন্য দু’টি বিষয় মনে রেখে আমরা কাজ করতে পারি-
নিজের শেখার ক্ষমতার ওপর বিশ্বাস রাখুন
মানুষ মন থেকে চাইলে যে কোনওকিছু শিখতে পারে। আপনি কোনও ব্যাপারে ব্যর্থ হয়েছেন মানে আপনি সেই ব্যাপারে যথেষ্ঠ জানেন না। এখন আপনি যদি সেখানেই থেমে যান – তবে আর আপনার শেখা হবে না। ভবিষ্যতে সেই ব্যর্থতাটি এড়ানোর কৌশল নিয়ে চিন্তা করতে গেলেই বুঝবেন, আপনাকে আসলে কি কি নতুন জিনিস শিখতে হবে।
দেরি না করে শেখা শুরু করুন। তাহলেই দেখবেন আপনি আগের চেয়ে দক্ষ হয়ে উঠেছেন।
আপনি যদি সব সময়ে নতুন কিছু শেখার ব্যাপারে আগ্রহী থাকেন, তবে কোনও বিষয়ে না জানাটা ব্যবসা শুরু না করার কারণ হতে পারবে না।
ইলন মাস্ক স্পেস এক্স প্রতিষ্ঠার চিন্তা যখন করেন – তখন তিনি রকেট সম্পর্কে কিছুই জানতেন না। কিন্তু তাঁর স্বপ্ন ছিল তাঁর রকেট কোম্পানীর রকেট একদিন মঙ্গল গ্রহে যাবে। স্পেস এক্সকে প্রতিষ্ঠা করার পর তিনি নিজেই স্বীকার করেছেন যে, রকেট কোম্পানী শুরু করার আইডিয়া মাথায় আসার পর থেকেই তিনি রকেট নিয়ে বই পড়তে শুরু করেন। পড়তে পড়তেই তিনি কম্পিউটার প্রোগ্রামার থেকে রকেট বিজ্ঞানী হয়ে ওঠেন।
শুধু ইলন মাস্ক ই নন, এমন আরও অনুপ্রেরণামূলক সত্যি কাহিনী চাইলেই আপনি জানতে পারবেন। এগুলোও আপনাকে অনুপ্রাণিত করবে। নিজের প্রতি সন্দেহ না করে নিজের শেখার ক্ষমতার ওপর আত্মবিশ্বাস রাখুন, তাহলে আর এই চিন্তা আপনাকে থামাতে পারবে না।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *