ইনস্টাগ্রাম ব্যাবহার করবো কিভাবে -পর্ব ০১

ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম সম্পর্কে আজকের সিরিজে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাআল্লাহ। ইনস্টাগ্রাম বর্তমানের একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া আবিষ্কার করেছিলেন ক্যাবিন সিস্ট্রম এবং মাইক ক্রিগার। বর্তমান বিশ্বে ইনস্টাগ্রাম ইউজারের সংখ্যা প্রায় ১.০৭৪ বিলিয়ন
কমবেশি যারা ফেসবুক এর সাথে জড়িত তারা সবাই ইনস্টাগ্রাম এর ব্যবহার বিধি গুলো ও কিছুটা বুঝে থাকবেন আশা করছি। কিন্তু ফেসবুক থেকে কিছুটা ভিন্ন আঙ্গিকের চমৎকার কিছু ফিচার রয়েছে ইনস্টাগ্রামে।যার ব্যবহার হয়তো অনেকেই করতে পারেনা। আর ইনস্টাগ্রাম ফিড স্ক্রোল করে আফসোস করে বেড়ায়। তাই আজকের এই সিরিজটি হবে ইনস্টাগ্রাম সম্পর্কে ডিটেলস নিয়ে অর্থাৎ ইনস্টাগ্রামের ফিচারস গুলো নিয়ে। আশা করি কারো কোনো কনফিউশন থাকলে এই সিরিজ সেটা ক্লিয়ার করে দিবে।
ইউজার নেম ( User name) :
আপনার ইন্সটাগ্রাম ইউজারনেম যদি আপনার ইন্ডিভিজুয়াল নাম অনুযায়ী হয় তাহলে মানুষের আপনাকে ইনস্টাগ্রামে খুঁজে পেতে সহজ হবে। তাই ইউজারনেম নিজের নামেই রাখুন। ইন্সটাগ্রাম ইউজার নেইমে ৩০ ক্যারেক্টার পর্যন্ত ওয়ার্ড ব্যবহার করা যায়।
ইনস্টাগ্রাম একাউন্ট টাইপ ( Instagram Account type)
আপনি দুই রকম একাউন্ট করতে পারবেন- প্রাইভেট এবং পাবলিক একাউন্ট।
ইনস্টাগ্রাম একাউন্ট ওপেন করার পর যদি পার্সোনাল একাউন্ট হয়ে থাকে তাহলেই শুধুমাত্র আপনার একাউন্ট টি প্রাইভেট হিসেবে ব্যবহার করতে পারবেন। যদি বিজনেস একাউন্ট হয় তাহলে অবশ্যই তা পাবলিক করে নিতে হবে। এবং আপনার সব এক্টিভিটিস অর্থাৎ আপনার পোষ্ট, স্টোরিজ হাইলাইটস, ফলোয়ার্স সবই পাবলিক থাকবে ভিউয়ারদের কাছে।
প্রোফাইল ইমেজ (Profile photo) :
ইনস্টাগ্রাম একাউন্ট টি পার্সোনাল বা কোনো কোম্পানির হতে পারে।সে অনুযায়ী অবশ্যই একটি পারফেক্ট প্রোফাইল ফোটো বা কোম্পানি লোগো দিতে পারেন। এগুলো ও অন্যতম সহজ উপায় হাজারো একাউন্ট থেকে আপনাকে খুজে বের করবার। ইনস্টাগ্রাম প্রোফাইল ফটোর সাইজ হলো ৩৬০*৩৬০ পিক্সেল।
ইনস্টাগ্রাম বায়ো (Instagram Bio) :
ইনস্টাগ্রামে আপনার প্রোফাইলে ঢুকলেই সেখানে ইডিট বায়ো নামে একটি অপশন আছে,সেই অপশনে যেয়ে নিজের সম্পর্কে বা যদি এটি কোনো বিজনেস পেইজ হয়ে থাকে তাহলে সেই পেজটি সম্পর্কে স্পষ্ট ভাবে ইনফর্মেশন লিখতে হবে। ইনস্টাগ্রাম বায়োতে প্রায় ১৫০ ক্যারেক্টার পর্যন্ত ব্যবহার করা যায়।
এড কন্ট্রাক্ট ইনফরমেশন (Add Contract Information)
আপনার ইনস্টাগ্রাম একাউন্টটি যদি কোন বিজনেস একাউন্ট হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে অবশ্যই বিজনেস ইমেইল বা ইনফরমেশন ব্যবহার করতে হবে। আর যদি পার্সোনাল একাউন্ট হয়ে থাকে তাহলে ব্যক্তি স্ব-ইচ্ছায় চাইলে তার কন্টাক্ট ইনফর্মেশন ব্যবহার করতে পারেন। কন্টাক্ট ইনফরমেশন শেয়ার করতে না চাইলে তার প্রাইভেসি মেইনটেইন করার সুযোগ ও রয়েছে ইন্সটাগ্রাম এ।
ইনস্টাগ্রাম পোস্ট বা কন্টেন্ট আপলোড (Instagram post/Content upload )
ইনস্টাগ্রামে যেকোনো পোস্টই ছবি বা ভিডিও হিসেবে আপলোড করতে হয়।ছবির সাইজ হতে হবে ১০৮০*১০৮০ পিক্সেল। ইনস্টাগ্রাম পোষ্টের অর্থাৎ ইমেজের দৈর্ঘ্য যদি ৫৬৬ থেকে ১৩৫০ পিক্সেল এর মধ্যে হয় তাহলে এই পোস্টের অরিজিনাল সাইজ ই আপলোড করা যায়। ল্যান্ডস্কেপ ইমেজ হলে এর সাইজ হবে ১০৪০*৬০৮ পিক্সেল।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *