উদ্যোক্তা গাইডলাইন ৩য় পোষ্ট

৯০ দিনের চ্যালেঞ্জ (৩৮ তম দিন)- ৩য় পোষ্ট
স্বপ্ন যখন উদ্যোক্তা হবো- পর্ব-৭১
টপিক- উদ্যোক্তা গাইডলাইন
জীবনকে সহজ করার উপায়- পর্ব ০৭ ( অভিযোগ করা )
সৃষ্টিকর্তার মানুষকে দেয়া সবচেয়ে অনন্য উপহারগুলোর মধ্যে একটি হল নিজের ইচ্ছায় চলার ক্ষমতা; ইংরেজীতে যাকে বলে “Free Will” – এর মানে হচ্ছে মানুষ তার জীবন কিভাবে চালাবে, তা সে নিজেই ঠিক করে নিতে পারে। নিজের ইচ্ছায় সিদ্ধান্ত নিতে পারে।
একটি বাঘ মাংস ছাড়া অন্যকিছু খেতে পারবে না। গরু-ছাগল মাংস খেতে পারবে না। একটি মাছ চাইলেই ডাঙায় কিছুক্ষণ ঘুরে বেড়াতে পারবে না।
মানুষ শারীরীক দিক থেকে সীমাবদ্ধ হলেও, তার মস্তিষ্কের অসীম ক্ষমতাবলে আকাশকেও জয় করেছে। আর এই ক্ষমতার কারনেই মানুষকে কোনও প্রাকৃতিক নিয়মের মাঝে বন্দী করে রাখা সম্ভব নয়।
কিন্তু আমরা সৃষ্টিকর্তার দেয়া এই অনন্য ক্ষমতার ব্যবহার না করে অনেক সময়েই নিজেদের পরিস্থিতি বা ব্যর্থতার দায় চাপিয়ে দিই অন্যের ঘাড়ে। কোনও খারাপ অবস্থায় পড়লে আমরা নিজেরা তার দায়িত্ব না নিয়ে অভিযোগ করি অন্য মানুষ বা পরিবেশ-পরিস্থিতির ওপর।
এতেকরে আমরা নিজেদের সম্ভাবনাগুলোকে নষ্ট করে দিই। কিন্তু এর বদলে যদি আমরা নিজেদের দিকে তাকাই, এবং অন্যের প্রতি অভিযোগ করা বন্ধ করে নিজের কমতিগুলোকে জয় করার চেষ্টা করি, তাহলে আমরা আমাদের ইচ্ছাশক্তির বলেই অসম্ভবকে সম্ভব করতে পারি।
কাজেই, জীবনকে যদি পরিপূর্ণভাবে কাজে লাগাতে হয় তবে অযথা অভিযোগ করে সময় নষ্ট না করে, নিজের উন্নতিতে মনযোগ দেয়াই হবে সবচেয়ে ভাল উপায়। যখনই আপনার জীবনের দায়িত্ব নিজের হাতে নেবেন, তখনই শুরু হবে কাজের মাধ্যমে আপনার নিজের ও আশপাশের মানুষের জীবনকে সহজ করার প্রক্রিয়া।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *