এই শক্তিশালী কথাগুলি কখনো কি বলেছেন?

নিজেকে সফল মানুষ হিসাবে দেখতে চাইছেন ,দোষের কিছুই নেই।কিন্তু আমার কথা হলো- নিজেকে এই কথাগুলি কখনো বলেছেন কিংবা ভেবে দেখেছেন কি?

I am Wrong- আমি ভুল

নিজেকে ভুল বলে স্বীকার করা কিংবা আমার ভুল হয়েছে কথাটা অকপটে স্বীকার করতে আমরা ভুলে গিয়েছি।আমরা এখন ভুল কিংবা অন্যায় করলেও নিজেদের সেই ভুলটাকেই সঠিক হিসাবে প্রতিষ্ঠা করতে ব্যাস্ত থাকি।
ঠিক এই কারনেই আমরা পিছিয়ে যায়,কেননা এমন আচরণের অধিকারী হলে কেউই আর তার ভুল ধরতে চাইনা,আর ভুল হলে সেটা সংশধন না করতে পারলে আপনার/আমার উন্নতি কিভাবে আসবে?
নিজের ভুল স্বীকার করেই দেখুন আপনার আচরণের মাঝে কতটা চেঞ্জ এসে যায়। যদি স্বীকার না করতে পারেন তাহলে নিজেকে পরিবর্তন করা সম্ভব না,আর নিজের পরিবর্তন ব্যাতীত অবস্থার পরিবর্তন করাও সম্ভব না।

I am SORRY – আমি দুঃখিত

শুধু Sorry কথাটার পরিবর্তে বলুন- আমি দুঃখিত কিংবা আমার ভুল হয়েছে, আমাকে ক্ষমা করুন। নিজের ভুল স্বীকার করে কারো কাছে ক্ষমা চাইলে নিজেকে ছোট হতে হয়না বরং আরো বেশি নিজেকে বড় প্রমাণ করা যায়। যেকোন সিচুয়েশনে নিজের যেকোন ভুলের জন্য মন থেকে ক্ষমা চেয়ে নিন। শুধু ভুল করেই না, বরং কোন বন্ধুর বিপদে তাকে উপকার করতে না পারলেও ক্ষমা চেয়ে নিন।এতে নিজের মর্যাদা বৃদ্ধি পাবে।

I Believe in You- আমি তোমাকে বিশ্বাস করি

You can do it কথাটির চেয়েও অনেক গুন পাওয়ারফুল এবং পার্সোনাল একটু কথা হলো- I Believe in You
রতিটি মানূষেরই নিজের কাজের উপরে সন্দেহ থাকতে পারে কিংবা একটা ভয়,তার সেই ভয়কে জয় করতে পারারা সবচেয়ে বড় টেকনিক হলো- তাকে ভরসা দেয়া যে তুমি পারবে।
Shanaz Hassan আপুকে বলেছিলাম এই কথাটা, রোকেয়া আক্তার প্রীতি আপুকেও বলি প্রায়শই।কারন আমি জানতাম তাদের মধ্যে সেই স্পিড আছে।আমি অনেককেই বলি এবং তারা উদ্যোক্তা হিসাবে সুনামের সাথে নিজেদেরকে প্রতিষ্ঠা করেছেন।
যেকোন নেগেটিভ কিছু বাদ দিয়ে পজিটিভ ভাবেই বোঝান,তাহলেই সমাধান আছে।
আপনার বাচ্চা পরীক্ষায় খারাপ করলে তাকে বকা না দিয়ে বোঝান- জীবনে সঠিক শিক্ষা অর্জন করতে পারাটাই মুল বিষয় এবং সেটিই গুরুত্বপূর্ণ, পরীক্ষার ফলাফল নয়। দেখবেন এই ম্যাজিক কিভাবে কাজ করে।

I am Proud of You- তোমার জন্য আমি গর্বিত

আমরা যাদের সাথে চলাফেরা করি,আমরা সকলেই চাই তারা যেন আমাদেরকে এটেনশন দেয়।আমরা যখন ভালো কিছু করি তখন যেন আমাদেরকে এপ্রিশিয়েট করে।
নিজে ভালো কিছু করলে যেমন আশা করি কেউ এমন বলুক,ঠিক তেমনই আমার কোন বন্ধু-বান্ধব যখন ভালো কিছু করে তখন যেন তাকে আমাদেরও বলতে ভুল না হয়।
আসুন আজ থেকেই এই কথাগুলির চর্চা বেশি বেশি করি,আদতে উপকার আমাদেরই।
আপনি ততক্ষন পর্যন্ত জানেন না আপনার দ্বারা কি করা সম্ভব, যতক্ষন পর্যন্ত কেউ চেষ্টা না করছে।উপরের সবকথাগুলি আমাদেরকে নতুন করে চেষ্টা করতে শেখায়।আর চেষ্টায় পারে সফলতা এনে দিতে এবং নিজেকে বদলে দিতে।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং, সফটওয়্যার ডেভলপমেন্ট এবং প্রফেশনাল সিভি নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *