একটা ঈদের বাজার, আমাদের বেচাকেনা ও বুষ্টিং নিয়ে ধারনা

একটা ইভেন্ট সামনে আসে আর এইগুলি নিয়ে আমাকে প্রতিনিয়ত লিখতে হয়,কারন আমরা লেখাপড়া করিনা,সার্চ করে পড়িনা,আমরা শুধু পারি- না জেনেই প্রশ্ন করতে।
প্রশ্ন করুন, জানুন, সেটাতে আমার আপত্তি নাই কিন্ত্রু যে জিনিস সার্চ করলেই পাওয়া যায়, সেটাই  যদি ইনবক্স করতে থাকেন,তাহলে আসলে উত্তর দেয়া টাফ।অন্য সময়ে যেখানে আমি দিনে ১০০-২০০ ক্লায়েন্ট সামলাই সেখানে ঈদের সময়ে আমরা প্রায় প্রতিদিনে এর ২/৩ গুন ক্লায়েন্ট ম্যানেজ করি।
আপনাদের ভুল ধারনাগুলি নিয়ে আজ আরও একটু ব্যাখা করি-
  • বুষ্ট মানেই সেল
এটা খুবই ভুল একটা চিন্তা যে, বুষ্ট মানেই সেল।অনলাইনে সেল করতে গেলে আপনাকে প্রপার ফেসবুক মার্কেটিং করতে হবে।তারপরে আপনাকে ফানেল ধরে, কাস্টোমার টার্গেট করে সেল নিয়ে চিন্তা করতে হবে।
  • আমার ৫ ডলারে এত কম রেসপন্স কেন?
ঈদের সময়ে অন্য সময়ের তুলনায় অন্তত ২০/৩০ গুন বেশি এড রান করা হয় ফেসবুকে।এই সময়ে যার বাজেট যত বেশি তার রিচ ও কাস্টোমার তত বেশি হবে এটাই তো স্বাভাবিক কিন্তু আমরা এটা মানতে চাইনা।
ধরেন, কেউ ২০ ডলার বাজেটে (পার ডে) একটা প্রোডাক্টের এড রান করেছে, আপনিও ঐ প্রোডাক্টের এড রান করেছেন তাও পার ডে ১ ডলারে, আপনিই বলেন আপনার রিচ কেমন হবে?
এছাড়াও আমি বলেছি, একটা পেজের এড রেসপন্স কেমন হবে সেটা ডিপেন্ড করে-
  • পেজের কোয়ালিটি
  • পেজের ডেকোরেশন
  • পোষ্ট কোয়ালিটি
  • ইমেজ কোয়ালিটি
  • ডলার বাজেট
এগুলির উপরে।অথচ আপনারা এগুলিতে জ্বোর দেন না, একটা কন্টেন্ট চান ১০০ টাকায়, এত চিপ হলে আপনার আর একজন এক্সপার্টের মধ্যে পার্থক্য কোথায়?
অনেকের প্রশ্ন- ঈদের সময়ে সেল বেশি হবে, রেসপন্স বেশি হবে, সেটা হয়না কেন?
আচ্ছা বলুন তো, আপনার অফিসে একজন সারাবছর চাকুরী করেছে, সে ঈদের বোনাস পাবে কিন্তু যে হুট করে এসে ২/৫/১০ দিন জব করে, সে কি বোনাস পাবে?
পাবেনা। তাহলে ফেসবুকে সারাবছর যারা প্রপার ফেসবুক মার্কেটিং করে, তাদের বাদ দিয়ে আপনার কি সেল বেশি আসবে?
আমি বারবার বলি- ভাই, এটা একটা কন্টিনিউয়াস প্রসেস, আপনি আসবেন আর বলবেন- ভাইয়া, আমার কন্টেন্ট টা দেখে দেন, আমি সেই সময় কোথায় পাবো?
আমি আমার মাসিক সার্ভিস যারা নেন না,তাদের কিছুই দেখিনা।শুধু বুষ্ট যারা করতে আসেন,তাদের চাহিদা মত কাজ করে দিই,কিন্তু বাকিটা আমার হাতে নাই।
অনেকে আবার এক/দুইমাস সার্ভিস নিয়ে তেল ফুরিয়ে ফেলেন, তাদের জন্যও আমার কোন পরামর্শ নাই,এই গ্রুপে সব পোষ্ট এবং আমার ইউটিউবে সব ভিডিও দেয়া আছে,দেখে নেন, পড়ে নেন।
এর বাইরেও একটা কথা আছে, ফেসবুক সব সময় একটা পেজে একই রিচ দেয়না,এটাই তাদের বিজনেস পলিসি,এটাকে মেনে নিয়েই কাজ করতে হবে।হাল ছেড়ে দিলে কি চলবে?
দিনশেষে মনে রাখবেন- আপনার রিজিক নির্ধারিত, আপনি আর আমি কেবল চেষ্টা করতে পারি।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *