এন্ড্রয়েড মোবাইলের গুরুত্বপূর্ন টিপস (শেষ পর্ব)

✅ Ad থেকে পরিত্রাণ পাবার সহজ উপায়
নানা App ব্যবহার করার সময় অনাকাঙ্ক্ষিত Ad গুলো থেকে রেহাই পেতে আপনাকে শুধুমাত্র আপনার ফোনের Ad blocker নামক এপস টা ইন্সটল করে নেন। এটা চালু করে দিলেই হবে।
✅ দ্রুত চার্জের ক্ষেত্রে Airplane Mode এর ভূমিকা
ব্যাটারির চার্জ তাড়াতাড়ি হওয়ার জন্যে Airplane Mode অন করে মোবাইল চার্জে দিতে পারেন।
✅ Airplane Mode
এটা অন করে যদি আপনি ওয়াইফাই এর ইন্টারনেট চালান তাহলে অন্য কারো কল আসবে না মোবাইলে কিন্তু আপনি ইন্টারনেট টা চালাতে পারবেন অবলীলায়।
✅ Tab Changing
গুগল ক্রোমে এক ট্যাব থেকে অন্য ট্যাবে যেতে হলে Address Bar টিতে Swipe করলেই হয়।
✅ Google Assistant
অ্যান্ড্রয়েড টিপস ও ট্রিকস গুগল এসিস্ট্যান্ট এর মাধ্যমে বিভিন্ন গেম আপনারা খেলতে পারবেন।
যেমন ধরুন, ছোটবেলার কাটাকুটি খেলার জন্যে আপনাকে এসিস্ট্যান্টকে “Play Tick Tack Toe” বলতে হবে, তাহলেই গেমটি চালু হয়ে যাবে।
✅ Enabling Desktop View
গুগল এসিস্ট্যান্ট এর মাধ্যমে গেম বিভিন্ন ব্রাউজারে সাধারণত ইন্টারনেট ব্যবহার করার সময় মোবাইল ভিউ চালু করা থাকে। মেনু থেকে Desktop View টি Enable করে দিলে আপনি মোবাইলেই Desktop view ব্যবহার করতে পারবেন।
✅ Trick for screen lock
ধরুন, আপনি চান নির্দিষ্ট জায়গায় থাকা অবস্থায় আপনার ফোনটি আনলকড থাকুক। এজন্য পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন : Settings > Security & Lock > Enable Trusted Place Unlock.
✅ Equaliser এর ব্যবহার
ফোনে গান শোনার সময় Equaliser ব্যবহার করলে সাউন্ড আরো পরিষ্কার শুনতে পারবেন।
✅ সহজে App Uninstall করা
সাধারণত আপনার ফোনের বড় সাইজের App আনইন্সটল করতে গেলে একটু বেশি সময় দিতে হয়। কাজটি যদি আপনি Play Store > My apps থেকে করেন, তাহলে সহজেই কম সময়ে তা হয়ে যাবে।
✅ Developer Option এর ব্যবহার
Developers Option থেকে Animation scale পুরোপুরি অফ বা .5 করে দিলে ফোনটি ফাস্ট অপারেট করবে।
✅ এক্সট্রা স্টোরেজ
মোবাইলে যখন আপনি মেমোরি কার্ড লাগান, তখন use as internal storage সিলেক্ট করলে আপনি মেমোরি কার্ডটিকে Internal Storage হিসেবে ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য যে, স্টোরেজ খুব কম না হলে এই পদ্ধতি ব্যবহার করা উচিত না।
✅ Cache Cleaning
ফোনের স্টোরেজ ক্লিন করার ক্ষেত্রে App গুলোর Cache ক্লিন করে নিলে স্টোরেজ যেমন খালি হয়, তেমনি ফোনের অপারেটিং স্পিড ও বাড়ে।
✅ Blue Light Filter
অ্যান্ড্রয়েড টিপস ও ট্রিকস মোবাইল ডিসপ্লের ক্ষতিকর আলো থেকে চোখকে রক্ষা করতে Blue Light Filter বা Night Light ব্যবহার করা উচিত।
✅ Webpage to pdf
বিভিন্ন ওয়েবপেজকে পিডিএফ ফরম্যাটে ফোনে সংরক্ষণ করতে Share থেকে Print অপশনে ক্লিক করে সেভ করলেই ওয়েবপেজটির পিডিএফ ফরম্যাটটি আপনার ফোনে ডাউনলোড হয়ে যাবে।
✅ গেমিং এর সময় ল্যাগিং কমানোর টিপস
বড় সাইজের কোনো গেম খেলার সময় Developer Option থেকে Force 4x MSAA অপশন টি চালু করে নিলে খেলার সময় ল্যাগ অনেক পরিমাণে কমে যায়।
✅ Fingerprint Trick
সকল প্রকার ফিংগারপ্রিন্ট সাপোর্টেড ফোনে ৩-৫% হারে ফিংগারপ্রিন্ট মিস হওয়ার চান্স থাকে। এক্ষেত্রে, একটি আঙুলের ছাপই ভালোভাবে ২-৩টি প্রিন্ট হিসেবে সেভ করলে মিস হওয়ার চান্স অনেক কমে যায়।
✅ অ্যান্ড্রয়েড ক্যামেরার টিপস ও ট্রিকস
Gestures Settings থেকে Double Tap Power Button নামের gesture টি চালু করে নিলে পাওয়ার বাটনে দুইবার চাপলেই ক্যামেরা অন হয়ে যাবে। ফলে, সময় বাঁচবে।
✅ নিজের প্রাইভেসি রক্ষায় গেস্ট মোডের ব্যবহার
অন্য কাউকে ফোন চালাতে দেয়ার ক্ষেত্রে Guest Mode চালু করে চালাতে দিলে কিছু নির্দিষ্ট জায়গা ছাড়া অন্য কোনো জায়গায় উক্ত ব্যবহারকারী ঢুকতে পারবে না। ফলে আপনার প্রাইভেসি রক্ষিত হবে।
✅ Custom Ringtone
সাধারণত মোবাইলের রিংটোনটি সব কলের জন্যে একই হয়ে থাকে, তবে আপনি চাইলে কোনো নির্দিষ্ট নাম্বারের জন্য নির্দিষ্ট রিংটোন ব্যবহার করতে পারেন Custom Ringtone সিস্টেমটি ব্যবহারের মাধ্যমে। এতে করে শুধুমাত্র রিংটোন শুনেই আপনি বুঝতে পারবেন কে কল দিয়েছে, যা ফোন ব্যবহারে আপনার স্মার্টনেসকে ফুটিয়ে তুলতে সাহায্য করবে।
✅ সাদাকালো ডিসপ্লে
Simulate Color Space থেকে Monochromy সিলেক্ট করলে আপনার ফোনটিতে সাদাকালো ডিসপ্লে ব্যবহার করতে পারবেন।
✅ 3D Images on Google
অ্যান্ড্রয়েড টিপস ও ট্রিকস সেরা অ্যান্ড্রয়েড টিপস ও ট্রিক্সের তালিকায় এটা শেষে আছে। আপনার ফোনের ব্রাউজারে “Snake” লিখে সার্চ করলে একটু নিচের দিকে আপনি সেই ছবিটি আপনি 3D হিসেবেও দেখতে পাবেন। ফোনটি ভার্চুয়াল রিয়েলিটি ভিউ সাপোর্ট করলে ক্যামেরা এক্সেস দেয়ার মাধ্যমে উক্ত 3D ছবিটি আপনি ক্যামেরায় ও ব্যবহার করতে পারবেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *