সেশন- ১.৪
এফ-কমার্স কেন করবেন ?
এফ-কমার্স কোন ক্ষুদ্র বিষয় নয়। নানামুখি সুবিধা নিয়ে এফ-কমার্সের শুভাগমন আমাদের জীবনব্যবস্থায় বিপুল পরিবর্তন নিয়ে এসেছে। ক্রেতা এবং বিক্রেতা উভয়ের জন্যই এফ-কমার্স (F-Commerce) একটি উজ্জ্বল সম্ভাবনার নাম। প্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগ ঘটিয়ে জীবন ব্যবস্থার মান উন্নয়নের লক্ষ্যে এফ-কমার্সের ভূমিকা অত্যন্ত কার্যকর।
যেমন-
  • বেকারত্ব বিমোচনের জন্য এফ-কমার্স (F-Commerce)সবথেকে বড় ভূমিকাটি পালন করে চলেছে। যেকোনো শ্রেণীর যেকোনো বয়সী একজন মানুষ এফ-কমার্সের মাধ্যমে নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলতে পারেন।
  • নারী সম্প্রদায়কে বৈষম্যের হাত থেকে রক্ষা করতে এবং আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে এফ-কমার্সের গুরুত্ব অবর্ণনীয়। এফ-কমার্স এর সহায়তায় একজন নারী খুব সহজেই অর্থ উপার্জন করতে পারেন ও নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন।
  • এছাড়া যারা ব্যবসা করার কথা ভাবছেন কিন্তু স্বল্প পুঁজি থাকার কারণে এগুতে পারছেন না তাদের জন্য এফ-কমার্স (F-Commerce)একটি উৎকৃষ্ট পন্থা। খুবই কম পুঁজি নিয়েও যে কেউ এফ-কমার্সের মাধ্যমে নিজের ক্যারিয়ার সমৃদ্ধ করতে পারে।
  • সব ধরনের উদ্যোক্তাদের পণ্যের প্রচার এবং বৃহৎ পরিসরে ব্যবসা পরিচালনার জন্য এফ-কমার্স একটি ফলপ্রসূ উপায় বা পদ্ধতি ।
  • প্রায় বিনা খরচে প্রচার প্রসার ও বিক্রয়ের কারণে এফ-কমার্সে ব্যবসা অত্যন্ত লাভজনক।এখন যদিও এই সেক্টরে কিছু সমস্যা তৈরি হয়েছে।
  • এফ-কমার্স (F-Commerce) ডিজিটাল মার্কেটিং সেবা প্রদানের মাধ্যমে বেকার জনগোষ্ঠীর জন্য আদর্শ একটি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে।
  • প্রাত্যহিক ব্যস্ততার কারণে সময় করে মার্কেটে যাওয়া যেমন ভাবনার বিষয় সেখানে এফ-কমার্সের মাধ্যমে ঘরে বসেই নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করা সম্ভব হয়। যার ফলে সময় ও শ্রম দুটোই লাঘব হয়।
  • দেশের প্রায় ৯৩% জনগোষ্ঠী ফেসবুক ব্যবহার করার কারণে এফ-কমার্সের সেবা প্রায় সকলের নিকট পৌঁছে দেয়া সম্ভব হয়।
দিন যাচ্ছে,বদলে যাচ্ছে এই বিজনেসের ধরন কেননা এখন অনেক বেশি প্রতারক চক্রের অবস্থান এই সেক্টরে।তাদের হাত থেকে নিজেকে আলাদা করতে গেলে আপনাকে অবশ্যই জানতে হবে এই সম্পর্কে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *