সেশন- ১.২
এফ কমার্সে কাজ করতে গেলে যে সিকিউরিটি আমাদের দরকার সেটি নিয়ে লিখেছি আমাদের প্রথম পর্বে।আজ একটু আপনাদেরকে এফ-কমার্স সম্পর্কে ধারণা দিতে চাই। যদিও আপনাদের মধ্যে অনেকেই জানেন এই টার্মে,তবুও আমি চাইছি সবাই একটু নলেজ শেয়ার করি। কারন আমি বিশ্বাস করি- শেয়ারিং নলেজ ইজ পাওয়ার।
প্রযুক্তির আশীর্বাদ বর্তমান বিশ্বকে নিয়ে গিয়েছে এক অনন্য উচ্চতায়। আমাদের প্রাত্যহিক জীবন যেন প্রযুক্তির প্রয়োগ ছাড়া সম্পূর্ণ অচল। এরই প্রেক্ষিতে বিশ্বের অন্যান্য দেশগুলোর মত বাংলাদেশেও প্রযুক্তির একাংশ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম বা সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাচ্ছে।
প্রায় সকল শ্রেণী-পেশার মানুষ দিনের একটি দীর্ঘ সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যয় করে থাকে। কেননা দেশের টোটাল সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৯৩ % ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করে থাকেন।
যে জন্য বর্তমান কালে ফেইসবুক একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। তবে সাম্প্রতিক সময়ে ফেইসবুকে F-Commerce একটি বহুল আলোচিত শব্দ। কিন্তু যারা এখনও এফ-কমার্স(F-Commerce) কি এ সম্পর্কে জানেন না আজকের আর্টিকেলটি তাদের জন্য।আমার কাজ মুলত সেই না পারাদের নিয়েই।
F-Commerce কী ?
মূলত এফ-কমার্স হলো ফেসবুক কমার্স এর সংক্ষিপ্ত রূপ। এফ-কমার্স (F-Commerce) বলতে বুঝায় ইন্টারনেট এর সাহায্যে ফেসবুক ব্যবহার করে ফেসবুক পেজ তৈরির মাধ্যমে ব্যবসা করা এবং ব্যবসায়িক সেবা গ্রহণ করা। “অর্থাৎ এফ-কমার্স হল একটি ব্যবসায়িক প্রক্রিয়া যা ফেইসবুক পেইজ এর মাধ্যমে ব্যাক্তিগত ভাবে কিংবা গ্রুপ আকারে সম্পাদনা করা হয়।”
মূলত ব্যবসা বলতে আমরা যে রকম প্রাতিষ্ঠানিক ব্যবসা কে বুঝে থাকি সেখানে এফ-কমার্স হল সম্পূর্ণ রূপে প্রযুক্তি নির্ভর এক ধরনের ব্যবসা। যেমন- মনে করুন আপনি নিজেকে স্বনির্ভর করে গড়ে তুলতে ব্যবসায়ী হতে চান। কিন্তু আপনার মূলধন খুবই স্বল্প। যা দ্বারা দোকান ভাড়া করা কিংবা আনুষঙ্গিক খরচাদি মেটানো সম্ভব নয়।
এক্ষেত্রে আপনার জন্য এফ-কমার্স (F-Commerce) অত্যন্ত সহায়ক একটি মাধ্যম। ফেসবুকে একটি ব্যক্তিগত পেজ ওপেন করে সেখানে আপনার পণ্যের বিবরণসহ প্রয়োজনীয় সকল তথ্য প্রদানের মাধ্যমে আপনার পণ্য পৌঁছে দিতে পারেন আপনার কাঙ্ক্ষিত গ্রাহকের নিকট। এক্ষেত্রে এই পুরো প্রক্রিয়াটি হলো এফ-কমার্স বা ফেসবুক কমার্স।
আবার, মনে করুন আপনি একজন চাকরিজীবী। আপনাকে সর্বদা আপনার কাজ নিয়েই ব্যস্ত থাকতে হয়। এসময় আপনার বাইরে বেড়িয়ে মার্কেটে যেয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করা দুরূহ একটি ব্যপার।
কিন্তু আপনি ফেসবুকে এমন একটি পেজের কথা জানতে পারলেন যেখান থেকে আপনার কাঙ্ক্ষিত দ্রব্যাদি সুলভ মূল্যে আপনার দোরগোড়ায় পৌঁছে দেয়া হয়। তো আপনি তৎক্ষণাৎ ঐ পেজে লগইন করলেন এবং দরকারি পণ্য অর্ডার করবেন।
কিছু সময়ের মধ্যেই আপনার অর্ডারটি কনফার্ম হয়ে গেল এবং নির্দিষ্ট সময়ের ভেতর পণ্য পৌঁছে গেল আপনার গন্তব্যে। এইযে যে প্রক্রিয়ায় আপনি ফেসবুকের সাহায্যে আপনার পণ্য ক্রয় করলেন একেই বলা হয় এফ-কমার্স বা ফেসবুক কমার্স।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *