কাজের থেকে কাজের অভ্যাসটি বেশি গুরুত্বপূর্ণ – ভাল্লাগে না, ধুর কাজ করার ইচ্ছা নাই- এসব থেকে দূরে থাকার উপায়- পর্ব ০৩

মনে করুন আপনার লেখার হাত অসাধারন, অথবা আপনি খুব চম‌ৎকার প্রোগ্রামিং জানেন, বা মার্কেটিং এ আপনার দারুন জ্ঞান। এখন আপনার এই জ্ঞান ও প্রতিভাকে কাজে লাগিয়ে সাফল্য অর্জন করতে হলে আপনাকে নিয়মিত এগুলোর চর্চা করতে হবে, এবং এগুলোকে কাজে লাগিয়ে আপনার এমন কিছু বানাতে হবে যা মানুষের কাজে লাগে এবং আপনাকে সাফল্য এনে দেয়।
কিন্তু আপনি যদি মাসে একদিন বা দুইদিন একটু লেখালেখি করলেন, বা একটু প্রোগ্রামিং করলেন, বা অন্যকিছু করলেন- তাতে আপনার কোনও ধরনের সাফল্য আসবে না। এমনকি আপনি বর্তমান পৃথিবীর সবচেয়ে প্রতিভাধর লেখক, শিল্পী, বিজ্ঞানী বা অন্য যা-ই হোন না কেন নিয়মিত কাজ না করলে আপনার প্রতিভা আপনাকে সাফল্য এনে দেবে না।
সফল হতে গেলে যে কোনও একটি বিষয়ে আপনাকে দক্ষ হতে হবে, এতে কোনও সন্দেহ নেই, কিন্তু দক্ষতার চেয়েও গুরুত্বপূর্ণ সেই দক্ষতার চর্চাকে একটি নিয়মিত অভ্যাসে পরিনত করা।লক্ষ্য অর্জনের পথে অবিচল থাকাটাই এই প্রক্রিয়ার সবচেয়ে কঠিন কাজ। আপনি যখন প্রতিদিন আপনার লক্ষ্য অর্জনের জন্য কাজ করবেন, তখন স্বাভাবিক ভাবেই কোনও কোনও দিন কাজ করতে ভাল লাগবে, কোনও কোনও দিন লাগবে না। কোনও দিন আপনি দারুন কাজ করবেন, কোনওদিন কাজ একদমই ভাল হবে না।
এটা খুবই স্বাভাবিক যে প্রতিটি দিন এক রকম হবে না। কিন্তু কাজ যেমনই হোক, আপনাকে প্রতিদিন কাজটি করতে হবে। আপনি হয়তো সব সময়ে কাজের ফলাফল নিয়ন্ত্রণ করতে পারবেন না। কিন্তু আপনি চাইলে প্রতিদিন আপনার দক্ষতাটিকে অনুশীলন করতে পারবেন। এই অভ্যাসই আসলে বড় বড় সাফল্য আনার পেছনের প্রধান একটি কারন।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং, সফটওয়্যার ডেভলপমেন্ট এবং প্রফেশনাল সিভি নিয়ে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *