কি লাভ হবে এই জীবন রেখে,জিবন মানেই যন্ত্রনা

বয়স যখন ১৮ থেকে ২৪ বছর, জীবনের চরম বাস্তবতা মুখোমুখি হতে হবে । আপনার বয়স যখন ১৮ থেকে ২৪ এর মধ্যে থাকবে, তখন আপনি অনেক প্রিয় বন্ধুদেরকে হারিয়ে ফেলবেন।
আপনি অনেক ভুল চিন্তা করবেন, ভূল সিদ্ধান্ত নিবেন। আপনি অনেক সময় বিভিন্ন বিষয়ে ব্যর্থ হবেন। আপনি নতুন করে অনেক কিছু উপলব্ধি করতে পারবেন। তখন আপনি কিছুটা বাস্তবতা বুঝতে শুরু করবেন।
মাঝে মধ্যে নিজেই নিজেকে চিনতে অনেক কষ্ট হবে।আপনি অনেক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে সময় পার করবেন, হতাশা, একাকিত্ব, বিষন্নতা, প্রিয়জনদের দেয়া কষ্ট আপনাকে যেন ছাড়তেই চাইবে না।
যাদেরকে আপনি এই দুনিয়ার সবচেয়ে বেশী ভালবাসতেন তারাই এক সময় আপনাকে ছেড়ে চলে যাবে, যাদেরকে আপনি উপরে উঠার সিড়ি দেখিয়েছিলে তারাই আপনাকে উপর থেকে ধাক্কা দিয়ে নীচে ফেলে দিবে । আপনার সাথে বিশ্বাসঘাতকতা করবে, মুনাফেকি আচরন করবে। তারপর, আপনার খুব কষ্ট হবে, খারাপ লাগবে আপনি অনেক বেশী আপসেট হয়ে যাবেন । এমন কিছু করার কথা আপনার মাথায় আসবে, যা আপনি কখনোই চিন্তা করেননি। এমনকি সুইসাইড করার মত ফালতু আর নিকৃষ্ট চিন্তা আপনার মাথায় আসতে পারে। আপনার কাছে মনে হতে পারে এই জীবন রেখে কি লাভ?
বয় ফ্রেন্ড অথবা র্গাল ফ্রেন্ড আপনাকে ছেড়ে চলে যেতে পারে। দিনের পর দিন আপনি ডিপ্রেশনের মধ্যে দিয়ে কাটাবেন। তখন পৃথিবীর কোন মোটিভেশন আপনাকে এই কষ্ট থেকে মুক্তি দিতে পারবে না। আপনি না চাইলেও আপনার ভালোবাসার মানুষটির সাথে কাটানো সময় আপনার প্রতিটা মুহূর্ত মনে পড়বে। আর আপনি কষ্ট পেতে থাকবন দিনের পর দিন।
কিন্তু, বেশি দিন না… ছয় মাস বা একবছর, দুই বছর পর আপনি আবার স্বাভাবিক হয়ে যাবেন। আবার আপনি স্বভাবিক জীবনে ফিরে আসবন, যে মানুষগুলো আপনাকে এত যন্ত্রনা দিল, ওই মানুষগুলো আবার আপনার সাথে নাটক শুরু করবে। তখন আপনি ওদেরকে রিজেক্ট করবেন এবং পিছনে ফিরে হাসবেন ওদেরকে দেখে, কারন এতদিনে আপনি বুঝতে পেরে গেছেন।
আপনাকে হতাশ হলে চলবে না। সব কিছুর পর আপনি নিজেকে নতুন করে আবিস্কার করবেন। তারপর আপনি আরো শক্তিশালী হয়ে উঠবেন। আপনি আপনার মত করে সফলতা ছিনিয়ে নিয়ে আসবেন । মনে রাখবেন, সফলতাই হচ্ছে সর্বোত্তম প্রতিশোধ ।
জীবনটা আপনারই, তাই করো দেয়া দুঃখ/কষ্ট পেয়ে জীবনের গুরুত্বপূর্ন সময় নষ্ট করবেননা । বরং আরো জেদি হয়ে উঠেন সফলতার জন্য । জীবন আপনাকে একটু কষ্ট দিবে। কারণ, নাহলে আপনি পৃথিবীর আসল রূপ চিনতে পারবেন না।
এটাই জীবন, এটাই বাস্তবতা…..আমাদের সবাইকে এটা মানতেই হবে ।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *