ক্রেতাদের সাথে নিবিড় সম্পর্ক রাখুন এবং সার্ভিসের মান বাড়াতে থাকুন

ক্রেতাদের সাথে নিবিড় সম্পর্ক রাখুন
আপনি যে ব্যবসাই করেন না কেন, ক্রেতারাই তার প্রাণ। মানুষ যদি আপনার পন্য বা সেবা গ্রহণ না করে – তবে সেই উদ্যোগ ব্যর্থ হতে বাধ্য।সফল উদ্যোক্তারা নিয়মিত ভাবে ক্রেতাদের জন্য সময় দেন। আমাজন সেরা অনলাইন শপ হতে পারার একটি বড় কারণ এর অসাধারণ কাস্টোমার সার্ভিস। শুধুমাত্র কাস্টোমার সার্ভিস ভালো না হওয়ার কারণে অনেক ব্যবসাই ভালো পন্য থাকার পরও সফল হতে পারেনি।
ক্রেতাদের চাহিদা ও অভিযোগকে গুরুত্ব দেয়া, তাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখা একটি ব্যবসার উন্নতির অন্যতম শর্ত। এর আগে বলেছি যে, কথা ও কাজে মিল রাখলে ক্রেতাদের সন্তুষ্টি অর্জন করা যায়, এবং তাদের মাধ্যমেই নতুন ক্রেতা আসে। এই ক্ষেত্রেও ব্যাপারটা কাছাকাছি। ক্রেতাদের সাথে যদি ভালো সম্পর্ক থাকে, তারা যদি আপনার সাথে যোগাযোগ করে সময়মত রেসপন্স পায়, আপনার কাস্টোমার সার্ভিস যদি উন্নত মানের হয় – তবে বর্তমান ক্রেতারা তো আপনার সাথে থাকবেই – তারাই আপনার জন্য আরও নতুন ক্রেতা নিয়ে আসবেন। ফলে আপনার আয়ও দিনে দিনে বাড়তে থাকবে।
সার্ভিসের মান বাড়াতে থাকুন
নতুন কোনও ব্যবসা একটু ভালো করতে শুরু করলে অনেক উদ্যোক্তা একটি চরম ভুল করে বসেন। যার ফলে ব্যবসা শেষ হয়ে যায়, অথবা একটা পর্যায়ে আসার পর আর উন্নতি হয় না।
এমন অনেক ব্যবসায়ী আছেন, যাঁরা প্রথম দিকে খুব ভালো সার্ভিস দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করেন। কিন্তু কিছুদিন পরই দেখা যায় তাঁদের সেই সার্ভিস আর নেই। কারণ, ব্যবসা মোটামুটি ভালো একটা জায়গায় আসার পর তাঁরা ভাবেন এখন আর তাঁদের সার্ভিসের মান বাড়ানোর দরকার নেই, এমনিতেই কাস্টোমার আসবে। কিন্তু এটা চরম ভুল। যে সার্ভিসের জন্য প্রথমে কাস্টমাররা এসেছিলেন – সেই সার্ভিস পরে না পেলে তাঁরা মুখ ফিরিয়ে নেবেন।
অনেক সময়ে দেখা যায় প্রথম দিকে যখন দিনে ১০ জন কাস্টোমার আসতেন তাঁদের জন্য ২ জন লোক যথেষ্ঠ ছিল। কিন্তু কাস্টোমারের সংখ্যা ৫০ জন হয়ে গেলেও সেই ২জন দিয়েই চালানোর চেষ্টা করা হয়। এতে করে ক্রেতারা স্বাভাবিক ভাবেই তাঁদের কাঙ্খিত সার্ভিস পাবেন না। এক্ষেত্রে উদ্যোক্তাকে অবশ্যই নতুন লোক নিয়োগ দিতে হবে এবং সার্ভিসের মান বাড়াতে হবে। না হলে তাঁর আয়ের অবনতি হবে, এবং বাজারে নাম খারাপ হবে।
এছাড়া সাধারণ ভাবেও একটি ব্যবসার প্রসার ও আয়কে ধারাবাহিক ভাবে বাড়াতে গেলে সার্ভিসের মান ও ব্যপ্তি ধারাবাহিক ভাবে বাড়িয়ে যেতে হবে। না হলে ব্যবসার গতি থমকে যাবে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *