গ্রুপ ছোট বলেই অনেক কথা, বড় হলে আর এসব মনে থাকবেনা

যেকোন জ্ঞানী ব্যাক্তিকেই আপনি চাইলেই যুদ্ধে নামাতে পারবেন না, তারা সর্বোচ্চ সম্মান বাঁচাতেকথার যুদ্ধে নামতে পারে কিন্তু তাই বলে হাতাহাতিতে না।তবে ইদানিং কিছু ভি আই পি লিডারের চেলাদের দেখা যায় সবখানেই নাক দিতে।
যেমন- আপনি আজ একটা সত্য বলবেন, ওনারা হুট করেই আপনার সেই কথার প্রেক্ষিতে একটা কন্টেন্ট দাঁড় করিয়ে দিবে।সেই যাহোক লোকের কথায় কান না দিয়ে, নিজেদের কাজে ফোকাস করা উচিত।
একটা জিনিস মাথায় রাখবেন- যখনই আপনার কাজের পাল্টা জবাব আসা শুরু হবে কিংবা আপনার বলা কথা নিয়ে আলোচনা হবে, বুঝে নিবেন আপনি সঠিক ট্রাকে আছেন।ভেবে দেখেন- সেদিনের বাচ্চা একটা ছেলে এসে সাজানো ঘোরের রাজ্য থেকে মানূষকে পথ দেখিয়ে দিচ্ছে, কেউ কি চুপ থাকে?
প্রসঙ্গে ফেরা যাক-
এই গ্রুপে এখন খুব বেশি হলে ৫০-৭০ জন মেম্বার একটু নিয়মিত,পুরাই নিয়মিত হয়তো ২০ জনের মত।অনেকের ধারনা-এত অল্প মানুষ বলেই হয়তো আমার পক্ষ্যে নাম মনে রাখা কিংবা মেইনটেইন করা সহজ হচ্ছে,এইজন্যই আমি যেভাবে টেক কেয়ার করতে পারছি,একটা বড় গ্রুপের এডমিনের দ্বারা হয়তো সম্ভব হয়না।
ভেবে দেখেন- একজন সত্যিকারের লিডারের কি এমন হওয়া উচিত?
আমি জানি,এখন সবাই বলবেন- না এটা উচিত না।
যিনি লিডার হবেন,তিনি কিন্তু আর দশটা সাধারনের মত আচরন করবেন না।ক্যাম্পাসে আমাকে ছাত্র-ছাত্রীরা একটু বেশি ভালোবাসার একটা কারন হলো- আমি মোটামুটি সবার নাম আর রল ধরেই ডাকতে পারি,এইটা আমার একটা বড় গুন বলেই জানি।
মেইন ব্যাপার কি জানেন?
প্ল্যানিং ও সৎ ইচ্ছা। আপনার ইচ্ছা থাকলে উপায় হবেই।আমি আজ নাহয় ৩০ জন উদ্যোক্তাকে তৈরি করলাম,যদি এখান থেকে ১০ জন মানুষও সঠিকভাবে আমায় মান্য করে তাহলে তাদের আন্ডারে আবার ১০ টা করে মানূষ দিতে কি সমস্যা?

এভাবে, এই প্রক্রিয়া মেনে যদি কাজ করা হয় তাহলে গ্রুপ যত বড়ই হোক, কাউকে মনে রাখতে কি কোন সমস্যা হবার কথা? নাকি তেলের অনেক দাম বলে সেটা গিফট না করলে মনে রাখা যাবেনা।

আপনি সারাদিন পোষ্ট দিলেও আমাকে কোনভাবেই এটা বোঝাতে সক্ষম হবেন না যে, একজন বড় কমিউনিটির লীডারের পক্ষ্যে সবাইকে মনে রাখা সম্ভব না। গ্রুপ যত বড়ই হোক না কেন, খুব বেশি হলে ১% থেকে ৫% মানূষই একটিভ থাকে।
১০০ জনে ৫ জনকে আলাদা করতে না পারলে আমিতো তার লীডারশিপে সমস্যা দকেহছি।আর যদি সেটা না হয় তাহলে সমস্যাটা কোথায় আপনারাই বের করেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *