ছবিটাতে হাসিমুখ থাকলেও

ছবিটাতে হাসিমুখ থাকলেও আমি কথাগুলি হাসিমুখে বলছিনা মোটেও।
আপনি যে প্ল্যাটফর্ম কে ইউজ করে ইনকাম করতে চাইছেন কিংবা করছেন, সেই প্ল্যাটফর্ম কে আপনার ভালোবাসা উচিত।সেই প্ল্যাটফর্ম সম্পর্কে জ্ঞান রাখা উচিত।
আমরা যারা ফেসবুক প্ল্যাটফর্ম কে আমাদের আর্নিং সোর্স হিসাবে দেখেছি কিংবা বেছে নিয়েছি,তাদের অবশ্যই উচিত,সবার আগে এই প্ল্যাটফর্মে কি ঘটছে,কি হচ্ছে, কি চলছে, প্রতিনিয়ত সেগুলি সম্পর্কে জ্ঞান রাখা।
একটু লেখাপড়া করাটা যদি আপনার জন্য কষ্টের হয়ে যায়,যদি আপনার কাছে লেখাপড়া করার মত ধৈর্য্য না থাকে,তাহলে আমার মনেহয় আপনার জন্য এই সেক্টর না।
অনেকেই বলছেন- অমুক পেজ এত বড় কিন্ত্য নাই হয়ে গেলো।আরেহ ভাই, অন্যায় করবেন, ভুল করবেন আর সেটার সাজা ভোগ করবেন না?
ব্যাপার টা অনেকটা- ধুমপান করে ক্যান্সার হয়ে যাওয়া কিংবা স্ট্রোক করার মতই।একদিনেই সমস্যা হয়না,সমস্যাটা অনেকদিন ধরে হতে থাকে।আপনি ধরতে পারেন না,তাই মনেহয় যে হুট করে হয়ে গেছে অথবা বলেন,আমিতো কিছুই করিনি।
সর্বোচ্চ সৎ ভাবে কাজ করার চেষ্টা করে যাবেন এবং সম্পূর্ণরুপে জ্ঞান আহোরনের চেষ্টা করবেন,এতে ক্ষতি হবেনা আপনার।
একটা সার্ভে করে দেখা গেছে ১০০ জন বিলিওনিয়ারের মধ্যে ৮৫% বিলিওনিয়ার হলেন ১ম জেনারেশন আর ১৫% হলো ইনহ্যারিটেড হওয়া (পৈতৃক ভাবে পাওয়া)। এবং তারা গড়ে বছরে ৫২ টা বই পড়েন মানে সপ্তাহে ১ টা করে বই পড়েন।
এই বই পড়া মানে তারা সায়েন্স ফিকশন বা উপন্যাস পড়েন না,কারন- ফিকশন সব সময় ফিকশনই থাকবে।ওনারা সেল্ফ ডেভলপমেন্ট রিলেটেড বই পড়েন।
আর আমরা বিজনেস করতে এসে ১০ টা মিনিট একটা ভিডিও দেখতে চাইনা,একটা আর্টিকেলে ১ মিনিট ব্যয় করিনা।
সবার প্রোফাইল ঘাঁটলে দেখা যাবে জায়েদ খান,হিরো আলম,পরি মনির ভিডিও বা ফানি ইস্যু শেয়ার করা আছে কিন্তু লেখাপড়ার কিছু নাই।ভাল কন্টেন্টের শেয়ার চেয়ে নিতে হয় কিন্ত আজাইরা ভিডিও আর আবেগ কখনো চেয়ে নিতে হচ্ছেনা।
বিজনেস হচ্ছে প্রেমের মত ব্যাপার।এটা কখনো একপাক্ষিক হয়না।ভালবাসা একপাক্ষিক হতে পারে কিন্তু প্রেম হতে গেলে অবশ্যই দুইদিক থেকেই টান থাকতে হবে,দুইদিক থেকেই এগিয়ে এসে পূর্ণতা দিতে হয়।
মুখে বলবেন- আপনি বিজনেস ভালোবাসেন আর এটাই আপনারা ভালোবাসার জায়গা, এদিকে লেখাপড়া করতে বললেই বলবেন- সময় নেই এত পড়ার কিংবা ভিডিও দেখার।
 আপনারা আবার নিজের আইডেন্টিটি তৈরি করতে চান?
আমিও ভুলই করি- ফ্রীতে এত কিছু লিখি বলেই মুল্য পাইনা।অথচ পৃথিবীর ৯৩% বেস্ট সেলিং বই হলো- বিজনেস কোচ ও বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজারদের লেখা।
আর আমরা হিসাব করি- কথা বলতে গেলে ৫০০/- টাকা দিতে হবে?
আমি একটু ওনার কাছে গেলাম বিজনেস কিভাবে গ্রো করবো সেটা নিয়ে কথা বলবো বলে- উনি বললেন, সিডিউল নিতে হবে নইলে কথা বলবেন না।এ কেমন কথা?
বিজনেস আপনার,গ্রো করার চিন্তা আপনার।সেটাকে ফ্রীতে পেতে চাইছেন কেন?
৮০০ এর কাছাকাছি পেজ দেখলাম প্রায় ১০ দিনে আমার পুরো টিম মিলে।অথচ পেজ চেক আপ ফী ৫০০/- দিয়ে পোস্ট করেছিলাম অনেকবার।
১ বছরে সেই সংখ্যাটা ১০০০ হয়নি।অথচ দেখুন এই ৮০০ মানুষের কিন্তু পেজে সমস্যা ছিলো,বাট তারা টাকা খরচ করতে রাজী ছিলোনা।
যে নিজের কাজটা ফ্রীতে করাতে চাই, সে আর যায়হোক,কোনভাবেই বিজনেস বা নিজের কাজ নিয়ে সিরিয়াস না।
আমি যে কাজে প্যাশানোয়েট, যেখানে আমার ডিজায়ার ও ডেডিকেশন আছে,সেই জায়গাকে আমি চিপ করবোনা নিশ্চয়ই।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *