ডিজিটাল বানিজ্য আইন- এক বছরের জেল

ডিজিটাল বানিজ্য আইন- এক বছরের জেল

এই কয়দিনে আমি মোটামুটি দেখলাম এইটার প্রচার,আমার প্রসেসর স্পিড একটু কম আপনাদের তুলনায় এইজন্য আমি আবার দেরিতেই এলাম এটা নিয়ে।

আপনাদের দেয়া তথ্য এবং ইনবক্সে আসা প্রশ্নের জন্যই একটু লেখাপড়া করলাম এইটা নিয়ে,একটু জানার চেষ্টা করলাম।আসলে আমি যেকোন কিছু শেয়ার করার জেনে বুঝে নিই এইজন্য একটু স্লো বলা চলে।

আপনারা যেহারে নিউজটা প্রচার করেছেন সেটা দেখে আমার এখন মনে হচ্ছে,আপনাদের সবার অবস্থা হলো- “চারটা বিয়ে করা ফরজ” এমন হাদিসের মত।

আসছে ডিজিটাল বাণিজ্য আইন
ই–কমার্স কেলেঙ্কারির পর হচ্ছে আইন
এইটা হলো সত্য ঘটনা,আসুন এইবার একটু পুরো হাদিস জেনে নিই-

আইনের খসড়া তৈরি। এর ওপর মতামত নিয়ে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে পরীক্ষা-নিরীক্ষার জন্য। একটি কর্তৃপক্ষ গঠনের মাধ্যমে আইনটি কার্যকর হবে।

ডিজিটাল বাণিজ্য বা ই–কমার্স খাতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান অনেক কেলেঙ্কারি জন্ম দেওয়ার পর বাণিজ্য মন্ত্রণালয় অবশেষে একটি আইন করছে। এর নাম “ডিজিটাল বাণিজ্য আইন-২০২৩”। ইতিমধ্যে আইনটির খসড়া তৈরি হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয় বলছে, ডিজিটাল বাণিজ্যের ধারাবাহিক প্রসার; ডিজিটাল বাণিজ্যে শৃঙ্খলা রক্ষা; সংঘটিত অপরাধ প্রতিরোধ, দমন, বিচার এবং ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠার উদ্দেশে এ আইন প্রণয়ন করা হচ্ছে। আইনটি বাস্তবায়নে ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ গঠন করা হবে। এতে একজন মহাপরিচালক (ডিজি) ও তিনজন পরিচালক থাকবেন।
আইনের খসড়ায় বলা হয়েছে, পণ্য বিক্রি ও সেবা দেওয়ার অনলাইন পেজ ও ফেসবুক পেজভিত্তিক সব ডিজিটাল বাণিজ্যপ্রতিষ্ঠানকে ব্যবসা শুরুর আগে ডিজিটাল বিজনেস আইডেনটিটি (ডিবিআইডি) নিবন্ধন নিতে হবে। আইন কার্যকর হওয়ার পর থেকে চার মাসের মধ্যে নিবন্ধন নেওয়া বাধ্যতামূলক। নিবন্ধন না নিয়ে কোনো ডিজিটাল ব্যবসাপ্রতিষ্ঠান ব্যাংক, মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান ও পেমেন্ট গেটওয়ে কোম্পানির সঙ্গে লেনদেন করতে পারবে না।

বানিজ্য মন্ত্রণালয়ের ডিজিটাল কমার্স সেলের প্রধান (মোঃ হাফিজুর রহমান), প্রথম আলোকে বলেন- এটা একটা প্রাথমিক খসড়া,এর ওপর সংশ্লিষ্ট পক্ষ্গুলোকে নিয়ে একটা বৈঠক হয়েছে,আরও বৈঠক হবে।এরপর তা পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।তারপর মন্ত্রিসভার অনুমোদন পেলে পাঠানো হবে সংসদে।

এই আইনে-
পণ্যের ট্র্যাকিং–পদ্ধতি বাধ্যতামূলক
বিক্রেতার ব্যাংকে টাকা জমা নয়
ব্যবসা করতে পণ্য কেনা যাবে না
পণ্য না দিলে তিন গুণ জরিমানা

এই সঠিক নিউজ শেয়ার করেন দয়া করে, ভুল তথ্য দিয়েন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *