ডিজিটাল মার্কেটিং- শেষ পর্ব

আমার এই পর্বটি লেখার পিছনের কারন হলো- উদ্যোক্তাগন এই ডিজিটাল মার্কেটিং কোন কোন উপায়ে করতে হবে সেটি জানেন না অনেকেই, আর সেজন্য ঠকছেন প্রতিনিয়ত কিছু অসাধু মানুষের কাছে। তাই আমি শুধু জানিয়ে রাখতে চেয়েছি, কোন দিক গুলিতে খেয়াল রাখতে হবে সেটা। একই সাথে যারা এখনো নিজেদের ক্যারিয়ার গঠনের চিন্তায় বিভোর তাদের জন্য ডিজিটাল মার্কেটিং একটি মাধ্যম হতে পারে এবং কি কি শিখতে পারেন সেটি নিয়েই মুলত আলোচনা করেছি।
ইমেইল মার্কেটিং স্কিল
সময়ের সাথে বহু ডিজিটাল প্ল্যাটফর্ম আসলেও ইমেইল মার্কেটিং এখনো গুরুত্ব হারায় নি। বরং কাস্টমারদের সাথে ভালো সম্পর্ক গড়ে তোলার জন্য এটি চমৎকার একটি মাধ্যম।
অনেকে ভাবেন যে, ইমেইল মার্কেটিং টুলগুলোর ব্যবহার জানলেই আসল কাজ শেষ। কিন্তু টুলগুলো আপনার কাজকে সহজ করছে মাত্র। যেনতেনভাবে যার-তার কাছে ইমেইল পাঠালে হিতে বিপরীত হওয়া পুরোপুরি নিশ্চিত। তাই আপনার জানা দরকার:
✅ ইমেইল ক্যাম্পেইন কীভাবে চালানো যায়,
✅ কাস্টমারদের ধরন অনুযায়ী ইমেইল লিস্ট বানানোর উপায়,
✅ ক্যাম্পেইনের লক্ষ্য অনুযায়ী সঠিক সময়ে সঠিক কাস্টমারদের কাছে সঠিক ভাষায় লেখা ইমেইল পাঠানোর কৌশল।
ওয়ার্ডপ্রেস ম্যানেজমেন্ট স্কিল
ওয়েবসাইটে সহজে কন্টেন্ট যোগ ও আপডেট করার জন্য কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (Content Management System) বা সিএমএস (CMS) ব্যবহার করে থাকে বহু ব্র্যান্ড। এ ধরনের ওয়েব অ্যাপ্লিকেশনের মধ্যে ওয়ার্ডপ্রেস (WordPress) অত্যন্ত জনপ্রিয়। তাই একজন ডিজিটাল মার্কেটার হিসাবে ওয়ার্ডপ্রেস ব্যবহারের দক্ষতা থাকলে আপনি অন্যদের চেয়ে বেশি গুরুত্ব পাবেন। এক্ষেত্রে আপনাকে মূলত জানতে হবে:
✅ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে থিম আর প্লাগইন ইন্সটল করার পদ্ধতি
✅ কীভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে পেইজ আর ব্লগ পোস্ট যোগ করতে হয়,
✅ থিম বা প্লাগইন ব্যবহার করে কীভাবে পেইজ আর ব্লগ পোস্টকে সুন্দর করা যায়,
✅ ওয়ার্ডপ্রেস সেটিংসের ব্যবহার।
ওয়ার্ডপ্রেস চালানোর জন্য ওয়েব ডেভেলপমেন্ট বা ডিজাইন করার যাবতীয় কাজ শেখার প্রয়োজন নেই আপনার। কিন্তু ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট বানানোর উপায় জানলে আপনি ডিজিটাল মার্কেটিংয়ের চাকরিতে অগ্রাধিকার পাবেন।
ইউএক্স ডিজাইন স্কিল
ইউজার এক্সপেরিয়েন্স (User Experience) বা ইউএক্স (UX) ডিজাইনের মাধ্যমে নিশ্চিত করা হয় যে, একটি প্রোডাক্ট, সিস্টেম বা সার্ভিস ইউজাররা সহজে ব্যবহার করতে পারছেন। সফটওয়্যার, ওয়েব অ্যাপ্লিকেশন আর ওয়েবসাইটের বেলায় এমন ডিজাইনের উল্লেখ বেশি করা হলেও এর প্রয়োগ কমবেশি সব ধরনের ইন্ডাস্ট্রিতে রয়েছে।
ডিজিটাল মার্কেটার হিসাবে আপনাকে ইউএক্স ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা রাখতে হবে। যেমন:
✅ ইউজারদের জন্য সুবিধাজনক ওয়েবসাইট লেআউট,
✅ ওয়েবসাইটের কল-টু-অ্যাকশন (Call-to-action) বাটনের যথাযথ ব্যবহার,
✅ ওয়েবসাইটের টাইপোগ্রাফি (Typography),
✅ ইমেজ ও অন্যান্য ভিজ্যুয়াল এলিমেন্টকে ঠিকভাবে উপস্থাপন।
যাদের কাছে সিরিজটি ভালো লেগেছে,তারা শেয়ার করে রাখতে পারেন নিজের কাছে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *