ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ সেল এনে দেয়না, বিজনেস সেল ছাড়া হয়না, তাই এই গ্রুপে টিকে থাকা মানূষের সংখ্যাটা কম।

আমি খুব ই ভাগ্যবান বলে ভাবি নিজেকে, এমন একটা হেড লাইন দিয়ে শুরু করার পরে আবার আমি নিজেকে ভাগ্যবান কেন মনে করি সেটা একটু আলোচনা করবো আজকে।
আজকের পোষ্টটি অনেকটাই গল্পের মত,কেন এমন লেখা লিখছি সেটার পিছনে কিছু কারন আছে।আমার আলোচনার শুরুতেই একটু আলোকপাত করছি সেদিকে।
ইদানিং গ্রুপে পড়ুয়া মানূষের সংখ্যা বিগত ২০ মাসের মধ্যে সবচেয়ে কম,এর পিছনে কি কারন জড়িয়ে আছে বলে আপনার মনে হয়? আমার কাছে যা মনে হয়েছে সেটা আমি হেডিং এই লিখেছি।এছাড়া Razib Ahmed স্যার তো বলেছেন- যাদের বুদ্ধি গজাবে তারা টিকে থাকবেননা।
আমি যেদিন এই গ্রুপে জয়েন করি তখন থেকেই জেনে এসেছি এটা লেখাপড়ার গ্রুপ,এই গ্রুপে সবাই আসবেন নিজের স্কিল বৃদ্ধি করতে এবং ততদিন থাকবেন যতদিন তিনি মনে করবেন না যে তিনি পরিপূর্ন।
আমার লেখা শুরুর পর থেকে আজ অবধি যেকোন পরিস্থিতিতে আমি গ্রুপে লেখা বন্ধ করিনি।একটানা কন্টেন্ট লিখেছি গত ১৮ মাস ধরে। মজার ব্যাপার হলো এর মধ্যে একটাও সেল কন্টেন্ট ছিলোনা।এই সেল কন্টেন্ট না লিখেই আমার বর্তমান অবস্থা হলো- আমি প্রতিদিন অন্তত ১০০ ডলারের বুষ্টিং কাষ্টমার ফিরিয়ে দিচ্ছি।
এই কাষ্টমার ফেরানো কেন-
আমাকে সকলেই ইনবক্স করে বলেন- ভাইয়া, আমি আপনাকে ডি এস বি থেকে চিনি, আমি একটু বুষ্ট করাতে চাই।এই একটা লাইন আমায় দুর্বল করে দেয়।কিন্তু আমি নিরুপায়।গত সেপ্টেম্বর থেকে ফেসবুক যখন খুব কড়াকড়ি নিয়মে পৌছে গেলো এই বিজ্ঞাপনের ক্ষেত্রে,তখন থেকেই আমি খুব বেছে বেছে,যারা নিয়মিত কাজ করেন তাদের কাজ করার চেষ্টা করি।
আলহামদুলিলাহ, আমার টার্গেট ফিলাপ হয়ে প্রতিমাসেই ২০০০-৩০০০ ডলার এক্সট্রা অর্ডার আসে,কিন্তু ঐ যে আমি ঠিক ততটুকু কাজই নিয়ে থাকি যেটুকু আমি সঠিকভাবে সম্পন্ন করতে পারবো।আমার ডোলার লিমিট যেন অতিক্রম না হয়ে যায়,ফেসবুক কমিউনিটি গাইডলাইন যেন ন্রেক না হয়ে যায়।
এতে অনেকেই রাগ করেন, কিন্তু সবার একটা নীতি থাকে,তেমন আমারও আছে- আমি কাউকেই ঠকাতে চাইনা,যারা নিয়মিত কাজ করেন তাদেরকে বঞ্চিত করতে চাইনা কোন সুযোগ থেকে।কেননা সর্বাবস্থায় ওনারা আমার সাথে কাজ করেন।
এবার আপনারাই বলেন- আমি বলেছি আমি ভাগ্যবান।এটা কি মিথ্যা?
আমি রাজীব স্যার এর কথা মতই শুধু পড়ালেখা করি ও আমার লেখা দিয়ে সবাইকে উপকার করার চেষ্টা করেই টিকে আছি।কোন সেলের চিন্তা থেকে নয়।
আজকের কন্টেন্ট থেকে আমার ম্যাসেজ– আপনি কাউকে মান্য করতে না চাইলে করেন না, কিন্তু নিজের ভালো বোঝার জন্য, নিজেকে স্কিলড করার জন্য, নিজেকে অন্যদের চেয়ে আলাদা করার জন্য অবশ্যই নিজেকে প্রস্তুত করুন।আর এই প্রস্তুতি নিতে লেখাপড়ার কোন বিকল্প নেই।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *