দ্রুত কাজ করার সঠিক উপায়- ৮ টি সেরা টিপস

কোনও কাজ বা পরিকল্পনায় দ্রুত সেরা পারফর্মেন্স পাওয়ার জন্য ব্যক্তি বা টিমের মাঝে নিচের আটটি বিষয় বা উপাদান থাকা খুবই জরুরী:
✔️ ভিশন: কোনও লক্ষ্য অর্জন করতে হলে সেই ভবিষ্যতের একটি স্পষ্ট ছবি টিমের সবার মনে গাঁথা থাকতে হবে।
✔️ পরিকল্পনা: একটি কার্যকর পরিকল্পনা থাকলে ভিশন বাস্তবায়নের ধাপগুলোর ওপর সবারই ফোকাস থাকে।
✔️ দৈনিক পরিকল্পিত কাজ: আপনার মূল পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রতিদিন কিভাবে কাজ করবেন সেটা ঠিক করা থাকতে হবে। প্রতিটি দিনের কাজ ও কাজের পদ্ধতি ভাগ করা থাকতে হবে। এতে করে কাজ সরল গতিতে এগিয়ে যাবে।
✔️ হিসাব: কাজ কিভাবে হচ্ছে, কেমন হচ্ছে, এবং কতটা এগুচ্ছে, তার নিয়মিত হিসাব রাখতে হবে। এটা আপনাকে প্রতিদিনকার সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে সাহায্য করবে।
✔️ নির্দিষ্ট কাজে নির্দিষ্ট সময়: প্রতিটি মূহুর্তের জন্য কাজ নির্দিষ্ট করে রাখুন; অন্য কথায়, প্রতিটি কাজের জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ রাখতে হবে – এতে করে অগোছালো কাজ করার সম্ভাবনা থাকবে না।
✔️ দায়িত্ববোধ: কোনও কাজের প্রতি দায়িত্ববোধ না থাকলে সেই কাজ কখনওই সেরা সাফল্য পাবে না। দায়িত্ববোধ হল একটি কাজ বা পরিকল্পনাকে ‘নিজের মনে করা।‘ কোনও কাজের প্রতি দায়িত্ববোধ থাকলে, পরিস্থিতি যা-ই হোক না কেন, আপনি যে কোনও মূল্যে কাজটি সফল ভাবে শেষ করতে চাইবেন।
✔️ প্রতিজ্ঞা: সম্মান ও সাফল্যের সাথে কাজ করার জন্য প্রতিশ্রুতি রক্ষা করাটা জরুরী। অন্যকে বা নিজেকে কোনও প্রতিশ্রুতি দিলে সেই প্রতিশ্রুতি কখনওই ভাঙা যাবে না। আপনার চরিত্রে যদি এই গুনটি থাকে – তবে সব কাজ সময়মত বা তারচেয়েও দ্রুত শেষ করতে পারবেন।
✔️ বর্তমান মূহুর্তকে বড় করে দেখা: আপনি হয়তো ভবিষ্যতে অনেক বড় কিছু অর্জন করার জন্য কাজের পরিকল্পনা করেছেন, এবং কাজ করছেন। কিন্তু সেই বড় কিছু অর্জনের আগের প্রতিটি মূহুর্তকেও আপনার বড় করে দেখতে হবে।
এই প্রতিটি উপাদানই একজন কর্মীকে তার কাজে সেরা পারফর্মেন্স দেয়ার জন্য অনুপ্রানীত করে। আপনি যে কাজেই নামুন না কেন, এই গুনগুলো আপনার মাঝে নিয়ে আসাটা খুবই জরুরী। এর ফলে অনেক বেশি দ্রুত কাজ করতে পারবেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *