নিজের অগোছালো জীবনকে গোছালো করতে এই অভ্যাসগুলি অর্জন করুন (শেষ পর্ব)

 
ঘরের ও বাইরের কাজ আলাদা করুন, এবং সময় বরাদ্দ করুন
আমাদের অনেক সময়েই এমন হয় যে, ঘরের কাজ করার সময়ে বাইরের কাজ মনে পড়ে, এবং বাইরের কাজ করার সময়ে ঘরের কাজের কথা মনে পড়ে। আপনি যদি সপ্তাহের শুরুতে সেই সপ্তাহের মধ্যে করতে হবে – এমন সব বাইরের ও ঘরের কাজ ক্যাটাগরি অনুযায়ী ভাগ করে ফেলেন, এবং কোনটা কোনদিন করবেন – সেটা ঠিক করে ফেলেন – তাহলে আর এই সমস্যা হবে না।
এভাবে কাজ করলে আপনার পেশাগত, ও ব্যক্তিগত – সব কাজই সুন্দর ও গোছানো হবে।
অপ্রয়োজনীয় জিনিস ফেলে দিন
৩ নম্বর কন্টেন্টের প্রথম পয়েন্টে কাজের জায়গায় অপ্রয়োজনীয় জিনিস রাখার ক্ষতির কথা বলেছিলাম। এই ব্যাপারটাও অনেকটা সেরকম। এটাও চিন্তা বাধাগ্রস্থ করার পাশাপাশি মনে অস্বস্তির সৃষ্টি করে। একটি ফুরিয়ে যাওয়া কলম, খাবারের প্যাকেট, অব্যহৃত পানির বোতল – এগুলো খুব সাধারণ জিনিস মনে হলেও, এগুলো সব সময়ে সামনে পড়লে সব সময়ে মাথায় অস্বস্তি কাজ করে। আপনি যদি গোছানো জীবন যাপন করতে চান, তাহলে সব সময়ে এইসব ‘হাবিজাবি’ ফেলে দেবেন।
অনেকেরই এই অভ্যাসটা থাকে না। এই অভ্যাস করার জন্য আপনি সপ্তাহের একটি দিন এক ঘন্টা অভিযান চালাতে পারেন। এই ১ ঘন্টায় আপনি আপনার ঘর/কাজের জায়গায় সব অপ্রয়োজনীয় জিনিস এক করে ফেলে দেবেন। এই অভ্যাসের ফলে আপনার মাঝে সব সময়ে শুধু প্রয়োজনীয় বিষয়কে গুরুত্ব দেয়ার অভ্যাস গড়ে উঠবে। গুছিয়ে কাজ করার জন্য যা অতি জরুরী।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *