নিয়ম মান্য না করাটাই যাদের নিয়মিত অভ্যাস,তাদেরকে নিয়ম শেখালে তো বিপদ হবেই-শেষ পর্ব

ফেইবুকে প্রফেশনালি বিজনেস করতে হলে আপনাকে কি করতে হবে,সেটা নিয়ে আমি ইতিমধ্যেই অনেক লিখেছি কিন্তু আপনাদের পড়ার সময় হয়নি,এইজন্য আমি ইদানিং ইনবক্সে এমন প্রশ্নের উত্তর দিই না।
যেকোন প্ল্যাটফর্মে আপনাকে প্রফেশনাল কাজ করতে হবে অবশ্যই একটা ইকোসিস্টেমের মধ্যে দিয়ে যেতে হবে। দেখুন, আপনি যখন অফলাইনে শো-রুম চালু করেন এক্ষেত্রে সবার আগে আপনি কী কী কাজ করেন?

নাম বা প্রোডাক্ট সিলেকশন করেন, ব্যানার ও লোগো ডিজাইন করেন, দোকানে এডভান্স পেমেন্ট করেন, দোকান ডেকোরেশন করেন, এরপর প্রোডাক্ট ডেকোরেট করেন ইত্যাদি।

এরপর শুভদিন দেখে শো-রুম উদ্বোধন করেন। তাহলে অনলাইন বিজনেস এর ক্ষেত্রে এগুলো কিছুই করতে রাজি নই বরং ১০ ডলারে একটা বুষ্ট করেই সেল চিন্তা করে ফেলেন এবং সেল না এলে সব দোষ ঐ এজেন্সির,সেটা চেঞ্জ।তারপরে আবার চেঞ্জ,আবার চেঞ্জ এভাবেই চলছে।
ধরুন আপনি একটা সুপারশপে গেলেন,সেখানে একই প্রোডাক্টের তিনটি ব্রান্ডের পন্য থাকলেও আপনি কিন্তু সেটাই নিচ্ছেন যেটা আপনি চিনেন ও জানেন। ঐ ব্রান্ডের প্রোডাক্ট টা চোখ বন্ধ করে নিয়ে ফেলেছেন। বাকি দুই ব্রান্ডের প্রোডাক্টও অনেক ভালো ছিল কিন্তু আপনি তাদেরকে চিনেন না বিধায় ঐ প্রোডাক্ট কিনেন নাই।
তাহলে অনলাইন বিজনেস এর ক্ষেত্রে আপনার অডিয়েন্স যখন আপনাকে চিনে না তখন কীভাবে আপনি লাখ লাখ টাকার সেল আশা করেন?আর এই চেনানোটা কি এক দিনে হবে? একটা এড ক্যাম্পেইনে হবে?
আপনি সুপারশপে গিয়ে আপনার জানা ব্রান্ডের প্রোডাক্ট টি ক্রয় করেছেন। এটাই হচ্ছে Brand awareness. তারা আমার আপনার মধ্যে তাদের প্রোডাক্ট নিয়ে ভালোভাবে সচেতনতা তৈরি করেছে, আমাদের কাছে ভালোভাবে Rach করেছে এবং দিনশেষে আমাদেরকে তাদের প্রোডাক্ট কেনার জন্য ইন্টারেস্ট বা Engaged করেছে।
তাহলে আপনি কি ফেসবুক মার্কেটিং করার সময় কখনও আপনার প্রোডাক্ট নিয়ে Brand awareness করেছেন? করেছেন তবে তা ৫-৬%। বাকিরা পেইজ খুলে সাথে সাথে get more Message দিয়ে ধুমায়ে বুস্ট করে। মার্কেটাদের ফোর্স করে, এতবার বোঝালেও বোখেন না,কারন প্রোডাক্ট বেইজ রিচ করালে টাকা খরচ হয় কিন্তু সেল হয়না (এই ব্যাপার টা পরে বোঝাবো)।
আমরা জানি, ফেসবুক মার্কেটিং এর প্রফেশনাল তিনটি ধাপঃ
Brand awareness
Consideration &
Conversion.
ফেসবুকে প্রফেশনালি মার্কেটিং করতে হলে কিংবা সাসটেইনেবল বিজনেস তৈরি করতে হলে আপনাকে ঐ তিনটি স্টেপ পার করতে হবে। তবে দুঃখের বিষয় এই ধাপ গুলো সম্পন্ন করার ক্ষেত্রে অনেকের
– সময় থাকে না, ধৈর্য্য কম
– বাজেট থাকে না
– ১/২ সপ্তাহে বা ১মাসে সব সম্পন্ন করতে চাই
যারা সবসময় সেলস নিয়ে চিন্তা করেন, আপনারা কি কখনও এই তিনটি স্টেপ পার করেছেন? করেছেন তবে ৫-৬%। এজন্য বড় বড় কোম্পানি গুলো এসব স্টেপ পার করে ভালো মানের সেলস জেনারেট করে ফেলেন 🔥
আমার নিজের অভিজ্ঞতা থেকে, যখন সম্মানিত কাস্টমার বা উদ্যোক্তাদের এসব বিষয়ে আগে বুঝিয়ে তারপর কাজ করতে বলি তখন ১০০ জনের মধ্যে ৫/৬ জন রাজি হয় কিংবা আগ্রহী হয়। বাকিরা উপরের উদাহরণের মতো। এজন্য আমি নিজেই আমার এজেন্সি থেকে প্রতিদিন অসংখ্য কাজ বাদ দিয়ে থাকি।
ফেসবুকে মার্কেটিং করার ক্ষেত্রেঃ
– সবসময় মার্কেটারদের দোষ দেওয়া যাবে না
– সবসময় একই রেজাল্ট আশা করা যাবে না।
– ফেসবুকের বিভিন্ন আপডেট বা সমস্যা সম্পর্কে আপনাকে অবহিত হতে হবে
– ধৈর্য্য হারা হওয়া যাবে না
– পেজ প্রফেশনালি ডেভেলপ থাকতে হবে
– এড ক্রিয়েটিভ ও ভালো হতে হবে
– কন্টেন্ট কোয়ালিটি ভালো হতে হবে
– সময়োপযোগী প্লানিং করতে হবে
– ৮০/২০ রুলস ফলো করতে হবে
– ভালো মানের বাজেট করতে হবে

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *