পণ্যের জনপ্রিয়তা বাড়ানোর সেরা কিছু উপায় যা আপনাকে ব্রান্ড হয়ে উঠতে সাহায্য করবে (পর্ব-০১)

RC Cola এই পন্য টা আমাদের দেশে এখন কতটা চলে?
নিশ্চয় কোকাকোলা কিংবা 7Up কিংবা Sprite এর থেকে কম
কিন্তু গ্রাম বাংলায় এখনো বলা হয় মেহমান দের কি RC দেয়া হয়েছে?
Yes! You all got the point.
this is called branding
 ভোক্তার চাহিদাকে প্রাধান্য দেয়াঃ
আপনি আপনার ব্র্যান্ডকে কি চোখে দেখেন তা মুখ্য বিষয় নয়; বরং ভোক্তা আপনার ব্র্যান্ডেড পণ্য সম্পর্কে কি ধারণা পোষণ করে তাই মুখ্য। তাই সবার আগে আপনাকে জানতে হবে আপনার পণ্য ও সেবা সম্পর্কে ভোক্তার মতামত। এর জন্য আপনি কোম্পানির সবার সাথে আলোচনাপর্যালোচনা ও নিজের ব্র্যান্ড সম্পর্কে যাচাই-বাছাই করতে পারেন।
 বিনামুল্যে পণ্য বিক্রিঃ
বিজনেস মানেই ইনভেষ্টমেন্ট। আপনার পন্যের কোয়ালিটি নিয়ে যদি আপনি নিশ্চিন্ত থাকেন তাহলে কিছু জায়গায় পন্য কে বিনামূল্যে পৌছে দিন।
সিলেক্ট করুন যাদের রিভিউ আপনার জন্য কাজে আসবে।
কিংবা প্রথম কিছু কাষ্টমার কে গিফট করবেন একটি পন্যের সাথে অন্য একটি পন্যের সামান্য কিছু।
এতে করে কিছু লোকসান হবে শুরুতে, মানে লভ্যাংশ আসবে না।
কিন্তু একবার পন্য ক্লিক করে গেলেই সব উঠে আসবে।
 ইনফোগ্রাফিক্স তৈরিঃ
আপনার ব্র্যান্ডের পণ্যটি কেনার সময় ভোক্তা পণ্যের উপরের লেবেল দেখে ক্রয় করবে। তাই সুন্দর ডিজাইনের ইনফোগ্রাফিক্স ব্যবহার করে পণ্যের লেবেলটি অনেক আকর্ষণীয় এবং তথ্যবহুল করা যায়। তবে অপ্রয়োজনীয় তথ্য প্রদানের কোন প্রয়োজন নেই। কিছু সময় ও অর্থ ব্যয় করে কোন ভাল মানের ডিজাইনারের সহায়তায় আপনার পণ্যের ইনফোগ্রাফিক্সটি তৈরি করুণ।
অনলাইনে পণ্য বিক্রয়ে ইনফোগ্রাফিক্স সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কারণ এখানে ভোক্তা শুধু বাহ্যিক দৃষ্টিতে পর্যবেক্ষণ করেই পণ্য ক্রয় করেন। তাই পণ্যটি দেখতে যত বেশি আকর্ষণীয় হবে, পণ্যটির চাহিদাও তত বেশি হবে।
 আকর্ষণীয় নাম ও প্রতিক (লোগো) ব্যবহারঃ
একটি ব্র্যান্ডের নাম ও প্রতিক (লোগো) অবশ্যই এমন হতে হবে যা সকলে মনে রাখতে পারে এবং চিনতে পারে। আপনার পণ্যের নাম ও প্রতিক-ই ভোক্তার মনে আপনার পণ্য সম্পর্কে প্রথম ছাপ ফেলবে। তাই চেষ্টা করুণ কোন আকর্ষণীয় নাম ও প্রতিক ব্যবহারের।
পণ্য তৈরির কারণঃ
আপনার পণ্যটি তৈরির উদ্যোগ নেওয়ার পেছনে যদি কোন সুন্দর ঘটনা থেকে থাকে তাহলে তা সবার সামনে তুলে ধরুন। বিশেষ করে পণ্যটি যদি কোন আবেগপ্রবণ ঘটনা থেকে উদ্বুদ্ধ হয়ে আপনি তৈরি করে থাকেন, তাহলে তার প্রতি ভোক্তারা আকর্ষিত হয় বেশি। যেমন-আপনি এমন কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন যার কারণে এই পণ্যটি তৈরি করেছেন তা ভোক্তাকে জানান। এতে করে ভোক্তারাও তাদের উক্ত সমস্যার সমাধানে আপনার পণ্যটি ব্যবহার করবে।
সৌভিক
কাজ করছি লগো, ফেসবুক পেজ, ডোমেইন-হোষ্টিং নিয়ে।
Founder & CEO – ICT CARE & Easysodai

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *