পার্সোনাল ব্র্যান্ডিং- ক্যারিয়ার এগিয়ে নিতে পার্সোনাল ব্র্যান্ডিং এর ভুমিকা (পর্ব-০৩)

 
সৌভিক ভাই আজ পাগল হয়েছেন নির্ঘাত,মানূষ কোনদিন ফ্রী মার্কেটিং করে নাকি? তাও আবার অন্য মানূষের।
আপনার ব্যক্তিগত জনপ্রিয়তা, বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় আপনার জনপ্রিয় উপস্থিতি আসলে একটি কার্যকর আত্মপ্রচারের ফলাফল। কিন্তু এর সাথে সোশ্যাল মিডিয়া সবচেয়ে সস্তার একটি মার্কেটিং প্ল্যাটফর্মও বটে। আগেই বলেছি, টেলিভিশন মিডিয়াতে একটি জনপ্রিয় উপস্থিতি অনেক সময় ও কষ্টের ব্যাপার। আর আপনি যদি সেখানে বিজ্ঞাপন দেয়ার মাধ্যমে ব্র্যান্ডিং করতে চান, তবে আপনার পকেট থেকে বেরিয়ে যাবে অনেকগুলো টাকা। সেদিক দিয়ে বলতে গেলে একটি জনপ্রিয় ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেজ রীতিমত ফ্রি।
যদি সঠিকভাবে এই প্ল্যাটফর্মগুলো আপনি ব্যবহার করতে পারেন, তবে নিজেকে একজন “মাইক্রো ইনফ্লুয়েন্সার’ হিসেবে প্রতিষ্ঠিত করার পাশাপাশি, বলতে গেলে নামমাত্র খরচে আপনার পন্যের জন্য বিশাল একটি কাস্টোমার বেস সৃষ্টি করতে পারবেন। এক গবেষণায় দেখা যায়, বড় বড় ফান্ড বের করার ক্ষেত্রে প্রতিষ্ঠিত এনজিওগুলোর চেয়ে মাইক্রো ইনফ্লুয়েন্সাররা ১০ গুণ বেশি ফান্ড জোগাড় করতে পারেন। আপনি যে ব্যবসাতেই থাকেন না কেন, একটি পার্সোনাল ব্লগ বা সোশ্যাল পেজ আপনার ব্যবসার প্রচারকে অনেক দূর নিয়ে যাবে।
ইলন মাস্ক বা ডোনাল্ড ট্রাম্প এর মত বড় বড় বিলিওনেয়ার ব্যবসায়িরা নিয়ম করে সোশ্যাল মিডিয়াতে তাঁদের নিজেদের ও ব্যবসার ব্যাপারে পোস্ট দেন এবং ফলোয়ারদের সাথে যোগাযোগ করেন। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে যদিও এ ব্যাপারে তাঁকে বেশকিছু বাধ্যবাধকতা মেনে চলতে হচ্ছে। কিন্তু অন্যরা পুরোদমে এই ‘ফ্রি মার্কেটিং’ প্ল্যাটফর্মগুলোতে নিজেদের কাজ চালিয়ে যাচ্ছেন।
তবে একটি ব্যাপার মনে রাখতে হবে, পার্সোনাল ব্র্যান্ডিং করার ক্ষেত্রে আপনাকে শুধু নিজের ব্যবসার প্রচার করলেই চলবে না। তাহলে কিন্তু ফলোয়ার বা ভক্তরা আপনার কথাকে তেমন একটা গুরুত্ব দেবে না। আপনাকে পুরো ইন্ডাস্ট্রি নিয়ে কথা বলতে হবে। নিজের জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ার করতে হবে। এর বাইরেও নিজের ব্যক্তিগত ভাবনা, বিভিন্ন ইস্যু ও সামাজিক বিষয় নিয়ে নিজের মতামত, ও নিজের ব্যক্তিগত জীবন নিয়ে কথা বলতে হবে, পোস্ট করতে হবে। আপনার ব্যবসার পাশাপাশি আপনার বাগানে ফোটা নতুন ফুলটি নিয়ে পোস্ট দিতে হবে, আপনার বাচ্চার নতুন দুষ্টুমি নিয়ে পোস্ট দিতে হবে। ভাই আসলেই পাগল হয়েছে,ব্যাবসার জন্য আমরা আরো ফেসবুক আইডি আলাদা করি আর ভাইয়া সেখানে পারসোনাল লাইফের অংশ শেয়ার করতে বলছে।এই লোকের মাথা গেছে।
আপনাদের ভাবনায় এটা এলেও আমার মাথায় আসে– মানূষ তার খুব আপন অর্থ দিয়ে আমার সার্ভিস নিচ্ছে তবে আমি কেন আপন হতে পারবো না? দিন শেষে বিশ্বাস টাই মুল জিনিস। সেটা কখনোই ফেইক কিছু দিয়ে আশা করা যায়না আবার ব্যাবসায়ীক আইডি দিয়েও নয়।
সোজা কথা, ফলোয়াররা যেন আপনাকে আপন ভাবতে পারে। একটি ব্যবসা হিসেবে নয়, একজন মানুষ হিসেবে নিজের প্রচার করুন। প্রথম পোষ্টেই বলা হয়েছে, মানুষ কোম্পানীকে নয়, মানুষকে বিশ্বাস করে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *