প্রোডাক্ট ফটোগ্রাফি করতে কোন কোন দিক গুলি মাথায় রাখা উচিত

অনলাইনে আমরা পন্য কিনি না, কিনি পন্যের ছবি। এই কথায় অনেকেই দ্বিমত পোষণ করতে পারেন, কিন্তু আমি এই বক্তব্য অনড়। আপনার পেজে বা আপনাকে যে আমি নক করবো তার জন্য তো সবার আগে আপনার পন্যের ছবি দেখে আমায় পছন্দ করতে হবে। এরপরে কিন্তু বাকী সব কিছু।
আজকে আমি আপনাদের কে জানাবো প্রোডাক্ট ফটোগ্রাফি করতে গেলে কোন কোন দিকে খেয়াল রাখবেন-
✅ ব্যাকগ্রাউন্ড
✅ ফোকাস
✅ লাইট
✅ প্রোডাক্ট এঙ্গেল
✅ ফ্লাশ
✅ ট্রাইপডের ব্যাবহার
✅ এপস/ সফটওয়্যার এর ব্যাবহার
ব্যাকগ্রাউন্ড- একটি সাদামাটা এবং পরিষ্কার ব্যাকগ্রাউন্ড ব্যবহার করুন। আপনি ভিন্ন ভিন্ন রং এর ব্যাকগ্রাউন্ড ব্যবহার করে দেখতে পারেন তবে সাদা ব্যাকগ্রাউন্ডই সবচেয়ে ভালো হবে বলে আমাদের ধারণা। পিছনে কোন সাদা কাগজ কিংবা কাপড় রেখে তার উপরে আপনি আপনার পণ্যের ছবি তুলতে পারেন।
ফোকাস- আমাদের ম্যাক্সিমাম মেয়েদের প্রোফাইলের ছবি ভেসে উঠলেই দেখা যায় বাস্তবে মেলানো কঠিন হয়ে যায়। ছবিতে ফোকাস ঠিক থাকলে লাইট পরে এডজাষ্ট করা যাবে এপস বা সফটওয়্যার দিয়ে।
তাই সাদা বা কালো নয় সেইম ফ্রেমে রাখার চেষ্টা করুন।
লাইট- কোথায় লাইট কতটুকু হবে সেটা বুঝতে হবে।আপনারা ম্যাক্সিমাম উদ্যোক্তা ছবি তুলে প্রোডাক্টের আসল কালার আনতে পারেন না।এর কারন হলো লাইটিং ঠিক না রাখা। কখন সাইড লাইট, কখন স্ট্রেইট আবার কখন যে উপরের লাইট ইউজ করবেন সেটি জানতে হবে।
প্রোডাক্ট এঙ্গেল- খেয়াল রাখতে হবে একটা ছবি (যেটি মুল বিজ্ঞাপনে যাবে) তোলার সময় যেন ঐ পন্যের সকল এঙ্গেল টা ছবিতে থাকে বা টাচ করে।
ফ্লাশ- কোথায় ফ্লাশ দিবেন আর কোথায় দিবেন না সেটা মাথায় রাখতে হবে। ফ্ল্যাশ যথাসম্ভব পরিহার করা উচিত প্রোডাক্ট ফটোগ্রাফির ক্ষেত্রে। ফ্ল্যাশ আপনার প্রোডাক্টের স্বাভাবিক রং পরিবর্তন করে দেয়। দিনের আলোয় ছবি তোলাই সবচেয়ে সহজ সমাধান।
ট্রাইপডের ব্যাবহার- অনেকেই আমরা ছবি তুলতে গেলে হাত কাপিয়ে ফেলি সেজন্য ছবি ভালো ওঠে না।তাই ট্রাইপডের ব্যবহার শিখতে হবে।অন্তত ছবি যেন না কাঁপে সেজন্য। বাজারে ছোট /বড় সব ধরনের পাওয়া যায়।
বাকী রইলো এপস, আমি এই রকম তিনটি এপস নিয়ে লিখেছি পূর্বে, আশা করবো পড়ে নিবেন একটু কষ্ট করেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *