ফেসবুক আইডি ভ্যানিশ, পেজ গায়েব, স্টিকার কমেন্টের যত রহস্য

দিন যতই যাচ্ছে, ফেসবুক ততই বেশি স্ট্রিকট হচ্ছে তার নিয়মকানুনে।এটা যেমন ভালো তেমনই ফেসবুকের আর্টিফিসিয়াল রোবট আমাদের অনেক ভাষার ডাবল মিনিং বের করে আইডিকে করে দিচ্ছে রেস্ট্রিক্টেড।
এই রোবটের দ্বায় দিয়ে নিশ্চয়ই আমরা নিজেদের দোষ এড়িয়ে যেতে পারিনা।
আমাদের মধ্যে অনেকেই আছেন যারা, নিজের অজান্তেই ফেসবুকের পার্সোনাল টাইমলাইনে এমন সব পোস্ট করে থাকি যা মুলত ফেসবুকের বিভিন্ন পলিসির সুস্পষ্ট ভায়োলেশন। আমাদের মধ্যে ম্যাক্সিমামই আছেন যারা এই কমিউনিটি গাইডলাইন ও পলিসি ভায়োলেশন নিয়ে কিছুই জানেন না সেভাবে, যার ফলে আমরা নিজের টাইমলাইনের ক্ষতি যেমন করছি, আমরা যদি অন্য কোন পেজের অ্যাডমিন, এডিটির রোলে থাকি সেগুলার ক্ষতিও করছি, অ্যাড একাউন্টের কোন রোলে থাকলে সেখানেও সমস্যা হচ্ছে।
এমন কাজ করলে মুলত আইডি হচ্ছে রেস্ট্রিক্টেড অথবা ভ্যানিশ,যেটার সাথে সাথে ফেসবুক পেজটাও যাচ্ছে হারিয়ে,অনেকের সাধের উদ্যোগটাও যাচ্ছে শেষ হয়ে।
আমাদের যে ভুলের কারনে এমন হয়/হচ্ছে-
  • কোথাও বেড়াতে গেলেন,দেখা যাচ্ছে একটু হিরোইজম দেখানোর সুযোগ পেলেন,আর কে ঠেকায়- বড় সাইজের একটা গান নিয়ে দাঁড়িয়ে তুলে ফেললেন কিছু ছবি,আবার সেটা দিয়ে দিলেন ফেসবুক টাইমলাইনে। (পলিসির ভায়োলেশন)
  • ইদানিং তো, মৃত, রক্তাক্ত, বীভৎস মানুষের ছবি দিয়েও প্রমাণ করা লাগে যে কেউ মারা গেছেন বা অসুস্থ হয়েছেন (পলিসি ভায়োলেশন)
  • নিজের প্রোফাইলকে এত দারুনভাবে বানিয়েছি যেন, দেখতে ফেইক ছাড়া আর কিছুই মাথায় আসবেনা। ( সন্দেহ জনক এক্টিভিটি, ভায়োলেশন)
  • অন্যের ছবি, লেখা কপি-পেস্ট করে দিচ্ছি, একেতো অন্যায় তার উপরে আবার এই যন্ত্রনা (কপিরাইট ভায়োলেশন)। এই নিয়ম আসাতে আমি বেশ খুশিই হয়েছি।
  • যুদ্ধের ছবি দিচ্ছি,এবং সমর্থন প্রকাশ করে জানাচ্ছি (ফেসবুকের কাছে ভায়োলেশন)
  • এগুলার বাইরে রাজনৈতিক কর্মকান্ড, মিথ্যাচার, হ্যারেসমেন্ট, সেক্সচুয়াল কন্টেন্ট এসব কারনেও সমস্যা হয় প্রতিনিয়ত।
  • এর বাইরেও আমরা এমন কিছু কন্টেন্ট দিই যা, ফেসবুক সাথে সাথেই রিমুভ করে দেয় কিংবা ইমেজকে ব্লার করে দেয়।অনেক ক্ষেত্রেই দেখবেন- এইসব ইমেজ/কন্টেন্ট দেবার সাথে সাথে সেটাকে ঢেকে দেয়া হয়।
এই কাজগুলি করে শুধু নিজের কিংবা পেজের কিংবা এড একাউন্টের ক্ষতিই করছেন না,নিজের পাশাপাশি অন্যদের ক্ষতিও করছেন।সেই অংশ নিয়ে লিখবো পরের কন্টেন্টে।
এমন কন্টেন্ট নিজের টাইমলাইনে রাখুন এবং এমন কাজ যারা করছে কিংবা করে,তাদের আইডিকে আনফ্রেন্ড করেন কিংবা আনফলো করে রাখেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *