ফেসবুক পেজ ডিলেট হয়ে যাওয়া কিংবা আনপাবলিশড হবার কারন

বাংলাদেশের অনলাইন উদ্যোক্তাদের মধ্যে ৯০% উদ্যোক্তাই মুলত ফেসবুক পেজ নির্ভর।এই সেক্টরে এই জন্যই সমস্যা আছে অনেক।সেই সমস্যার মুলে হলো- মুলত আপনার-আমার অজ্ঞতা।আমি এইজন্যই নিয়মিত এগুলি নিয়ে লেখাপড়া করি ও আপনাদের জন্য লিখি।
  • ফেসবুক পেজ এডমিনের ফেসবুক আইডি/প্রোফাইল অথেনটিক না হলে- অর্থাৎ পেইজের এডমিনের প্রোফাইল অবশ্যই অথেনটিক ও রিয়েল হতে হবে, আইডি কার্ড দিয়ে ভেরিফাই হতে হবে, টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু থাকতে হবে। প্রোফাইলে সপ্তাহে অন্তত একটা হলেও পোস্ট থাকলে ভালো এবং প্রোফাইলের এক্টিভিটি প্রফেশনাল রাখার চেষ্টা করতে হবে। সর্বোপরি প্রোফাইল সেট আপ থাকতে হবে আপনার রিয়েল ইনফরমেশন দিয়ে।
  • যারা পেজ ম্যানেজমেন্ট দায়িত্বে আছেন তাদের দ্বারা কমিউনিটি স্ট্যান্ডার্ড পলিসি ভায়োলেশন হলে- এটা নিয়ে আমি অনেক ক্লাসে বলেছি এবং ক্লিয়ার করে বলেছি। অর্থাৎ এডমিন, মডারেটর, এডিটর, এডভার্টাইজার ইত্যাদি যেকোনো একজনের দ্বারা কমিউনিটি স্ট্যান্ডার্ড পলিসি ভায়োলেশন হলে পেজ ডাউন হয়ে যেতে পারে, পরে পেইজ আনপাবলিশড ও ডিলেট হতে পারে। তবে একবার ভায়োলেশন হলে তেমন সমস্যা হবে না, যদি মাল্টিপল টাইমস করা হয়ে থাকে তাহলে সমস্যা হবে। ভায়োলেশন কতবার হলে কী হয় এ বিষয়ে বিস্তারিত জানতে পারেন আমার আগের পোস্টে।আর নাহলে আমি আবার লিখে দিব।
  • আপনার পেজের নাম বিভ্রান্তিকর হলে- ফেসবুক পেইজের নাম, পলিসি অনুযায়ী নাম না হলে পরবর্তীতে পেজে এ ধরনের সমস্যা হতে পারে। কিছু নাম আছে যা জাতি বা সম্প্রদায়কে আঘাত করে, কিছু নাম আছে যা বিভ্রান্তিকর, ফেসবুকের নাম ব্যবহার করলে। ফেইসবুকের নাম কেমন হওয়া উচিত এ বিষয়ে আমার আগের পোস্টে বিস্তারিত জানতে পারেন।সার্চ করলেই পাবেন।
  • আপনার পেজে এমন কন্টেন্ট পোস্ট করা হয় যা আপনার পেজের ফলোয়ারদের বিভ্রান্ত করতে পারে- এ বিষয় নিয়ে দিনের পর দিন, সতর্ক করা হলেও তেমন গুরুত্ব দেয় না অনেকেই। কারণ সবাই চাই, পোস্ট করব আর সেল হবে। আর কোন পলিসি লাগবে না, কারো পরামর্শ লাগবে না এরকম মেন্টালিটি থাকে। আপনার বিজনেসের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় এমন কিছু টপিকস নিয়ে পোস্ট করতে পারেন। আমরা অনেক সময় পোস্টে বা কমেন্টে কাউকে আঘাত করে কথা বলি, বিতর্কিত পোস্ট দিই, ভিডিও আপলোড করি, মিথ্যা তথ্য শেয়ার করি ইত্যাদির কারণে আপনার পেজে প্রভাব আসতে পারে।
  • আপনার পেজে এমন কিছু পোস্ট করা হয় যা ফেসবুকের পলিসির “ঘৃণাত্মক” সেকশনের অন্তর্ভুক্ত হয়- ফেসবুকে ঘৃণাত্মক কন্টেন্ট এলাউ নয় কারণ ফেসবুক মনে করে এটি ভয় ও বিতর্কিত পরিবেশ তৈরি করে এবং কিছু ক্ষেত্রে বাস্তব-বিশ্বের সহিংসতা প্রচার করতে পারে৷ ফেসবুক ঘৃণাত্মক বক্তব্য হিসেবে বিবেচনা করেঃ জাতি, ধর্মীয় অনুষঙ্গ, যৌন অভিমুখীতা, বর্ণ, লিঙ্গ, লিঙ্গ পরিচয় এবং রোগ বা অক্ষমতার উপর ভিত্তি করে মানুষের উপর সরাসরি আক্রমণ ইত্যাদি। তাই এসব কাজ থেকে বিরত থাকতে পারেন।
  • আপনার পেজে প্রায় বা নিয়মিত ফেসবুক এডস পলিসি ভায়োলেশন করলে – ফেসবুক এডস এর স্টেপ বাই স্টেপ গাইডলাইন দিয়েছে স্বয়ং ফেসবুক। সেখানে বলা হয়েছে কোন ধরনের কন্টেন্ট এলাউ আর কোন ধরনের কন্টেন্ট এলাউ নয়। আপনি যদি নিয়মিত ফেইসবুক এডস পলিসি ভায়োলেশন করেন বা একই ভায়োলেশনের পুনরাবৃত্তি করেন তাহলে আপনার একাউন্ট ডিজেবল হতে পারে, আপনার পেইজ ডাউন করে দিবে, পেইজের রিচ কমে যাবে। আপনি যদি মনে করেন এটা ফেইসবুক থেকে অটোমেটিক সিস্টেম বা ভুলে হয়েছে, তাহলে আপনি ফেসবুকের নিকট আপিল করতে পারবেন। এক্ষেত্রে পেজ ঠিক হওয়ার সম্ভাবনাও আছে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *