ফেসবুক পেজ মনিটাইজেশন, রয়েল আর্নিং করার আরো একটা সুযোগ – পর্ব ০১

ইদানিং ইনবক্সে যে প্রশ্নগুলি সবচেয়ে বেশি আসে তার একটি হলো- ফেসবুকে বুষ্টিং আর অন্যটি হলো ফেসবুক পেজ মনিটাইজেশন। বুষ্টিং নিয়ে আমার লেখা ১২ টি কন্টেন্ট আছে তাই ভাবলাম আজ আমার মনিটাইজেশন নিয়ে একটা সিরিজ লেখা উচিত।
প্রেক্ষাপট-
আমরা অনেকেই জানি ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করে চ্যানেল Monetize করে ইনকাম করা যায়। বিশেষ করে ২০১৭-১৮ সালের দিকে ইউটিউব থেকে ইনকাম করা অনেক সহজ ছিলো এবং সেই সময়ে যারা ছিলেন, তারা বেশ ভালই করেছিলেন।
কেননা এখন থেকে ২/৩ বছর পূর্বে এমন অবস্থা হয়েছিল যারা এই প্লাটফর্মে কাজ করছিলেন তারা খুব ভালই জানেন। কিন্তু এর পর থেকে শুরু হয় বিপত্তি, কারন ইউটিউবে ডুব্লিকেট কপির সংখ্যা যে হারে বেড়ে যাচ্ছিলো আর এতবেশি নিম্ন মানের কন্টেট আসা শুরু হলো যে, বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান তাদের এ্যাড দেওয়া বন্ধ করতে শুরু করেছিল।
এতে করে ইউটিউব তাদের বড় বড় advertiser প্রতিষ্ঠান গুলোকে হারাতে বসেছিল। এই কারণেই মুলত ইউটিউব তাদের ইউজারদের জন্য নতুন নতুন নীতিমালা বেঁধেদিতে শুরু করে। যার জন্য এখান থেকে অসংখ্য ইউটিউব ইউজার; তাদের নিম্নমানের content এর জন্য ঝরে পড়ে গেলো আর এখন যে কারনে ইউটিউবে আর্নিং এর জন্য রুলস যথেষ্ঠ কঠিন হয়ে গেছে।
সে ইউটিউবে যাইহোক, আমরা যারা ফেসবুক চালাই তারা বাপু একটু ফেসবুক মনিটাইজেশন নিয়েই জানতে চাইছি।আমরা ফেসবুকে বিভিন্ন সময় ভিডিও প্লে করলে এর মাঝে এ্যাড আসতে দেখেছি, ঘটনা সত্য কিনা বলেন।
যেমনটা ইউটিউবে দেখা যায়?
জি হ্যাঁ, আপনি হয়তো ঠিকই ধরতে পারছেন। এখন ফেসবুকেও আপনি আপনার content কে Monetize করতে পারবেন। যার ফলে ফেসবুকেও আপনি আপনার content কে Monetize করে ইনকাম করতে পারবেন।এটি অনেক ভালো একটি পদ্ধতি আমাদের সকলের জন্যই,কেননা কমবেশি আমরা অনেকেই ফেসবুক পেজের মালিক বলা যায়।
এখন প্রশ্ন হলো- ফেসবুক পেজ মনিটাইজ করে কিভাবে? এবং ইনকাম হবেই বা কিভাবে?
এই সিরিজে চোখ রাখুন আমি লিখবো ইনশাআল্লাহ।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *