ফেসবুক প্রোফাইল পিকচার টা কি জিনিস যেন

ইন্টারনেটের জগতে আপনি যে কোন প্লাটফর্মে একটি অ্যাকাউন্ট খুলুন না কেন; আপনাকে চিনে ফেলার জন্য আপনার প্রোফাইল পিকচার যথেষ্ট।
অর্থাৎ একটি প্রোফাইল ছবি হলো আপনার অ্যাকাউন্টের একটি অন্যতম সত্তা। যা দেখে যে কেউ অনুভব করতে পারবে যে এটা আসলেই আপনার অ্যাকাউন্ট। তাই আমাদের এটি নির্বাচনের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়।
বর্তমানে অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকের প্রোফাইল পিকচার নিয়ে একটু লিখবো।
প্রোফাইল পিকচার কি?
আমি প্রথমেই বলেছি এটি হলোঃ যে কোন প্লাটফর্মে আপনি যখন একটি নতুন অ্যাকাউন্ট খুলবেন; তখন আপনার ছবি ওয়ে প্লাটফর্মে সবাইকে দেখানোর একটি অন্যতম পদ্ধতি।
অনেক সময় দেখা যায়ঃ যে একই নামে অনেকগুলো একাউন্ট কোন একই প্লাটফর্মে থাকে। এটা স্বাভাবিক। যার ফলে যে কেউ যখন আপনার নাম লিখে সার্চ করে তখন আপনাকে খুঁজে পায়না।
এবং তারপরে যখন সে প্রোফাইল ছবি অনুমান করে আপনার অ্যাকাউন্ট খোঁজার মতো মনোভাব পোষণ করে। তখন সে সহজেই আপনাকে পেয়ে যায়; যদি প্রোফাইল পিকচারে আপনার ছবি আপনি সংযুক্ত করে থাকেন।
মুলত প্রোফাইল ইমেজ হলো আপনার সোশ্যাল মিডিয়াতে রিপ্রেজেন্ট করার একটা কৌশল।
এটাকে খুব সাবধানে ব্যাবহার করা উচিত।
ফেসবুক প্রোফাইল পিকচারের সাইজ
আপনি যদি ফেসবুকে প্রোফাইল পিকচার আপলোড করতে চান। তাহলে আপনাকে মূলত একটি নির্দিষ্ট সাইটের মধ্যে এটি আপলোড করতে হবে।
কারণ অনেক সময় দেখা যায় আমাদের ব্যবহৃত যে প্রোফাইল ছবি রয়েছে সেটি অনেক বেশি বড় হয়ে যায়। যার ফলে আপনার গুরুত্বপূর্ণ অংশটি ফেসবুকের প্রোফাইল ছবি থেকে বাদ হয়ে যায়।
আপনি যদি আপনার ফেসবুক একাউন্ট এর প্রোফাইল ছবি এর প্রোফাইল সাইজ নির্ধারণ করতে চান। তাহলে অবশ্যই এটিকে Crop করার পরে 160×160 অথবা 180×180 করে নিবেন।
এছাড়াও আপনি ভিন্ন ভিন্ন ডিভাইসের জন্য ভিন্ন ভিন্ন প্রফাইল ছবি সাইজ ব্যবহার করতে পারেন। তবে উপরে উল্লেখিত সাইজগুলো একেবারে পুরোপুরি ফিট হয় আপনার প্রোফাইল ছবিতে থাকবে।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *