ফেসবুক ফ্রেন্ডলিষ্টের কিছু তেলেসমাতি কারবার

ইদানিং অনেক কেই পোষ্ট করতে দেখা যাচ্ছে- ফেসবুকের রিচ নিয়ে, তাদের পোষ্টে লাইক-কমেন্ট ইস্যু নিয়ে,আমি একটু এই ব্যাপারে ব্যাখা দিতে চাইছি।
আমাদের সবার ফ্রেন্ড লিস্টেরই একটা বিশাল অংশ বলতে গেলে প্রায় ৯০% মানুষই দেখবেন, আপনার সব ধরনের ফেসবুক পোষ্টে নিস্ক্রিয় মানে একেবারেই লাইক,কমেন্ট,শেয়ার কিংবা কোন প্রকার রিয়াকশন প্রদর্শন করেনা।
এখানেই অনেকে ভুল বুঝতে পারেন। ভাবতে পারেন তারা আপনাকে লাইক দেয় না, কমেন্ট করে না। মনে হয় হিংসা করে, যেটাকে আবার ডিজিটাল হিংসা বলেও আমরা চালিয়ে দিচ্ছি।
একদিকে একথা সত্য যে, আপনাকে কিছু মানুষ অবশ্যই হিংসা করে। তারা আপনার পোষ্টে রিয়েকশন দিবে না। কিন্তু ৯০% এর সবার বেলাতেই আবার একথা সত্য নয়।
ফেসবুকের একটা নিজস্ব নিয়ম আছে যেটাকে প্রগ্রামিং এর ভাষায় বলে এলগরিদম,যা আমরা অনেকেই জানিনা।আপনি হয়তো জানেন না যে,আপনার ফ্রেন্ড লিস্টের প্রতি ১ হাজার জনের মধ্যে ১০ জন আপনার পোস্ট তাদের টাইম লাইনে অটোমেটিক পাবে।
মনে করেন, আপনার ফ্রেন্ড লিস্টে ২০০০ মানুষ আছে। আপনি একটা পোস্ট করলে সেটা সরাসরি মাত্র ২০ জনের টাইমলাইনে পৌছে দেবে ফেসবুক। এবং এই ২০ জন হচ্ছে তারাই, যারা আপনার পোস্টে ম্যাক্সিমাম সময়ে একটিভ থাকে এবং লাইক কমেন্ট করে।
আর বাকী ১৯৮০ জন এই পোষ্ট পাবেই না। এরপর যদি সেখানে মিচুয়াল ফ্রেন্ডরা কেউ কমেন্ট করে তখন সেটা সেই ব্যাক্তির টাইমলাইনে আসবে। পোস্টে যত এনগেজমেন্ট বাড়বে ততোই সেটা আরেকজনের টাইম লাইনে যাবে।
আর যদি এনগেজমেন্ট না হয় তাহলে বাকী ১৯৮০ জন আপনার পোস্ট কখনো তাদের টাইমলাইনে দেখবেই না। সুতরাং স্বাভাবিকভাবেই তাদের কমেন্ট কিংবা লাইক দেয়ার সুযোগ থাকে না।
এই ব্যাপারটা নিয়ে অনেকেই ক্লিয়ার না। তাই প্রায় ই পোষ্টে লাইক কমেন্ট দেয়া না দেয়া নিয়ে অনেকেই তার ফ্রেন্ড লিস্টের লোকজনের উপর রাগ অভিমান দেখায়। আমি নিজেও এক সময় এমনই ভাবতাম।
কিন্তু পরে ফেসবুকের এই ডিস্ট্রিবিউশন সিস্টেম জানার পর আর ফ্রেন্ড লিস্ট নিয়ে কোন রাগ অভিমান রাখি না কিংবা এমন করে ভাবিনা।
তবে কিছু মানুষ অবশ্যই আছে, যারা সত্যিকার অর্থেই হিংসার কারনে আপনার পোস্টে লাইক কমেন্ট করে না। এরকম মানসিকতার মানুষ বাস্তব জীবনেই তো আপনার চারপাশে কত আছে। আপনি তাদের সাথে হয়তো উঠাবসাও করেন। সুতরাং ফেসবুকেও এরা থাকুক।
সমস্যা কি!?
কিছু মানুষ যদি হিংসা ই না করে, জীবনে নিজের উন্নতি নিয়ে পরিপূর্ণ তৃপ্তি পাওয়া যায় না।সফলতা সবাই দেখুক,কিছু লোকে শান্ত পাক আর কিছু মানুষ অন্য দলে থাকুক।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *