ফেসবুক লাইক শেয়ার কিভাবে বাড়াবেন

ফেসবুকে পেইজ আছে অথচ ফেসবুক পেজের লাইক নিয়ে চিন্তিত নয়, এমন কাউকে আজকের দিনে খুঁজে পাওয়া ভার।
আর ফেসবুক পেইজের এডমিন মানেই নানান ধরনের চিন্তা; কিভাবে পেইজে প্রমোট করবেন, লাইক বাড়াবেন, শেয়ার করাবেন…… ইত্যাদি সকল চিন্তার অবসর ঘটানোর জন্য আজকের এই পোষ্ট।
ফেসবুকে পন্যের প্রসার এখন বড় বড় সব কোম্পানী ই করছে। পৃথিবীর সবচেয়ে বড় ব্র্যান্ড কোকাকোলা তাদের ১৭% কাস্টমার ফেসবুকের মাধ্যমে আনছে । তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এখন প্রতিটা ব্যাবসা প্রতিষ্ঠানের বিপননের অন্যতম অঙ্গ।
বর্তমানে সোশ্যাল মিডিয়ায়া মার্কেটিং মানেই ফেসবুক,টুইটার, ইউটিউব এগুলিকেই বোঝে সবাই।
ফেসবুকে কিভাবে সহজ পদ্ধতী অনুসরন করে বেশি লাইক ও শেয়ার পেতে পারেন তার একটি ধারনা দিয়েছেন সোশ্যাল মিডিয়া এক্সপার্ট ড্যান যারেলা। তার অনুসন্ধানি প্রতিবেদনে তিনি বেশ কয়েকটি সফল পদ্ধতীর অবতারনা করেছেন যা আপনাদের জন্যে নিম্নে তুলে ধরা হয়েছে :
 পোস্টের ধরন
যারেলা অনুসন্ধান করে দেখেছেন ফেসবুক পেজে ছবিতেই সবচেয়ে বেশি লাইক, কমেন্ট এবং শেয়ার হয়। তবে এই ৩ টি কাজের মধ্যে কিছুটা ভিন্নতা রয়েছে যা নিচের চিত্রে দেখতে পাবেন।
 পোস্টের আকার
ফেসবুক পেজে লিংক না দিয়ে পোস্ট দিলে সেটা সবচেইয়ে বেশি লাইক এবং শেয়ার হয়। এর মধ্যে যে পোস্ট গুলো সবচেয়ে বেশি লম্বা সেগুলো সবচেয়ে বেশি শেয়ার হয়।
 নিজেকে সূত্র হিসেবে ব্যাবহার করা
পেইজে কোনো পোস্টে আপনি নিজেকে রেফারেন্স হিসেবে ব্যাবহার করুন যেমন “আমি দেখেছি” বা “আমি বিশ্বাস করি” এরকম ভাবে। এই ধরনের পোস্টে গ্রাহকের আস্থা বাড়ে এবং বেশি বেশি শেয়ার হয়।
 পোস্টের সেন্টিমেন্ট
যে পোস্ট গুলো নিরপেক্ষ ভাবে লেখা হয়, মানে হল যে পোস্ট গুলো সূস্পষ্ট ও নয় আবার অস্পষ্টও নয় এই ধরনের পোস্ট গুলো কম লাইক পায়। নেগেটিভ পোস্ট গুলো সবচেয়ে বেশি কমেন্ট পায় পজেটিভ পোস্ট গুলোর থেকে।
 পোস্টের সময়
যে পোস্ট গুলো দিনের শেষে করা হয়, সেগুলো বেশি লাইক, কমেন্ট এবং শেয়ার পায় কারন এই সময়ে মানুষ কাজ শেষে বাড়িতে ফেরে এবং পার্সোনাল লাইফে প্রবেশ করে। এই সময়টাকে পিক আওয়ার বলে, সাধারনত সন্ধ্যা ৬ টা থেকে রাত ৮ তা পর্যন্ত।
 পোস্টের দিন
যারেলার তথ্য মতে ছুটির দিনে তথা শনি এবং রবিবারে পোস্ট গুলোতে বেশি বেশি লাইক, শেয়ার এবং কমেন্ট হয়। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে এই সময়টা হবে শুক্র এবং শনিবার।
ফেসবুকে মার্কেটিং বর্তমান সময়ে সবচেয়ে বেশি জনপ্রিয়। ছোট ব্যাবসা থেকে শুরু করে বড় বড় ব্যাবসা প্রতিষ্ঠান গুলো ফেসবুকে তাদের পন্যের প্রচারনা চালিয়ে সফল হচ্ছে।
তবে এই মার্কেটিং এর জন্য পড়াশোনা ও করতে হবে কারন আপনি আপনার ব্যাবসার জন্যে কাস্টমার খুঁজতে বের হয়েছেন।
কিন্তু পড়ার কথা শুনলে বা পোষ্ট বড় হলেই তো পড়ার ইচ্ছা থাকে না তাই না?
সকলের জন্য শুভ কামনা রইলো
কাজ করছি লগো,ফেসবুক পেজ,ডোমেইন-হোষ্টিং ও ই-কমার্স সাইট নিয়ে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *