ফেসবুক শপের বিস্তারিত পর্ব

 
ফেসবুক শপ
ফেসবুক তার ব্যবহারকারীদের জন্য নিয়ে আসলো দারুন এক্সসাইটিং একটা ফিচার – ফেসবুক শপ। ১৯শে মে, ২০২০, ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ তার এক ভিডিও বার্তায় ফেসবুক শপের কথা ঘোষণা করে।
ফেসবুক শপ কি?
ফেসবুক শপ হল ফেসবুকের ভেতরে একটা “অনলাইন স্টোর”। এটা আপনি আপনার ফেসবুক পেইজে বা ইন্সটাগ্রাম প্রোফাইল/অ্যাকাউন্টের মধ্যেই তৈরি করতে পারবেন একদম ফ্রিতে। আপনার ফেসবুক ফলোয়াররা আপনার তৈরি করা এই স্টোর থেকে কেনাকাটা করতে পারবে খুব সহজেই।
এই ফেসবুক স্টোরে যথেষ্ট কাস্টমাইজেশনের সুযোগ থাকবে যেমন আপনি আপনার ইচ্ছা মতো প্রোডাক্ট আপলোড করে আপনার প্রডাক্টের “কালেকশন” তৈরি করতে পারবেন, স্টোরের জন্য আপনার মন মতো ব্যানার দেয়া, আপনার ব্র্যান্ড কালারের সাথে মিল রেখে লেখার (ফন্ট) কালার পরিবর্তন এবং আপনার ইচ্ছা মতো ফন্ট ব্যবহার করতে পারবেন।
একজন ক্রেতা একটা ই-কমার্স ওয়েবসাইটের মতোই আপনার ফেসবুক স্টোরে এসে, আপনার সমস্ত প্রোডাক্টের কালেকশনগুলো ব্রাউজ করে দেখতে পারবে, কোন প্রোডাক্ট পছন্দ হলে সেটা পরে কেনার জন্য “সেভ” করে রাখতে পারবে এবং কোন প্রোডাক্ট কিনতে চাইলে তাৎক্ষনিকভাবে “অর্ডার প্লেস” করতে পারবে।
আপনি চাইলে ফেসবুক এবং ইন্সটাগ্রাম স্টোরিজের মাধ্যমে অথবা অ্যাড ক্যাম্পেইনের মাধ্যমেও আপনার ফেসবুক স্টোরকে আপনার পটেনশিয়াল ক্রেতার কাছে প্রমোট করতে পারবেন।
সত্যিই, আর কি চাই বলুন তো।
আমরা না চাইলেও, ফেসবুক আমাদের আরো দিতে চায়। আসুন জেনে নেই আর কি কি এক্সট্রা ফিচার থাকছে।আমরা যখন কোন একটা দোকানে/শো-রুমে যাই, তখন হয় আমাদের কোন প্রোডাক্ট নিজে থেকে বাছাই করে কিনে ফেলি অথবা কোন প্রোডাক্টের ব্যাপারের কোন কিছু জানার থাকলে বিক্রেতা বা শো-রুমে কাজ করা মানুষদের জিজ্ঞাসা করি।
ফেসবুকে শপে ঠিক এই ফিচারগুলোও আছে, অর্থাৎ যেকোন কাস্টমার কোন প্রোডাক্টের ব্যাপারের বিস্তারিত জানতে চাইলে, অর্ডার ট্রাকিং এর খোঁজ নিতে, কিংবা যেকোন সাহায্যর জন্য সে আপনাকে আপনার হোয়াটসঅ্যাপ, ফেসবুক পেজের মেসেঞ্জার বা ইন্সটাগ্রামে ডাইরেক্ট মেসেজ পাঠাতে পারবে।
আর ফেসবুকে একজন ক্রেতা হোয়াটসঅ্যাপ, ফেসবুক পেজের মেসেঞ্জার বা ইন্সটাগ্রামে ডাইরেক্ট মেসেজের ইনবক্সের ভেতর থেকেই চ্যাট করতে করতে আপনার “ফেসবুক শপ” – এর যেকোন প্রোডাক্ট তাৎক্ষণিক ভাবে অর্ডার করতে পারবে। অর্থাৎ, অর্ডারিং প্রসেসটা চলবে সম্পূর্ণ ম্যাসেজিং প্লাটফর্মের ভেতরেই।
এই পর্বের সব সিরিজে চোখ রাখুন- কারন?
পরের পর্ব লিখলেই বুঝবেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *