বিজনেসের নাম কোন ব্যাপার না

কোম্পানির নাম যত চমৎকারই হোক না কোনো, কেউ যদি আপনার প্রোডাক্ট বা সার্ভিস না নিতে চায় তাহলে নাম দিয়ে কোন লাভ হবে না। তাই বিজনেস শুরু করার প্রথম মাসে নাম, রেজিস্ট্রেশন, ডোমেইন, লোগো এইগুলা নিয়ে সময় নষ্ট করবেন না। বিজনেস একটু বড় হলে এইগুলি নিয়ে ভাবা যাবে।
কি দারুন কথা তাই না?
আসলেও তো, ভাইয়া কত সুন্দর কথা বলেন ইভেন আমাদের খরচের দিকেও কত গুরুত্ব দেন। আমি বলবো যারা এই প্ল্যান করেন তারা শুধু বোকাই না বরং বোকার স্বর্গে বসবাস করে।
কেন?
আপনি নিজেই দেখবেন-যখন আপনার উদ্যোগ শুরু করবেন,তখন মোটামুটি তিরষ্কার আর বাহবা দুঈতাই একটু তুলনামুলক বেশি পাবেন।এবং নিজেও প্রচার করতে স্পিড বেশি পাবেন।অনেক ওয়েল ইউশার গন পন্য বা সেবা গ্রহন করবে।
আর যারা এই কাজটা করবেন,তারা সত্যিই আপনাকে সাপোর্ট করেন এবং করতে চান,তাই তাদের সামনে সর্বদা সুন্দর করে প্রেজেন্ট করা আপনার দ্বায়িত্ব।অথচ, আপনি যদি সব কাজ কমপ্লিট না করে একটা ইনকমপ্লিট বিজনেস নিয়ে সেটার সেবার মান ভালো বলে চিল্লাতে থাকেন তাহলে কি সেটাকে বিশ্বাস করানো সম্ভব?
ধরে নিলাম, আপনার আশেপাশের সকলেই খুব পজিটিভ মাইন্ডসেট নিয়ে চলে তাই তারা আপনার এই সমস্যা থাকার পরেও আপনাকে একক্সেপ্ট করলো। এভাবে আপনি প্রচার প্রচারণা করে বেশ নাম ও করে ফেললেন।
একদিন হঠাত করেই আপনার বিজনেসের সুন্দর নাম দিতে চাইছেন, এবং লোগো বানাতে চাইছেন কিন্তু দেখলেন ঐ নাম ও ডোমেইন ফ্রী নাই।তাহলে?
এবার হয়তো আপনি আরো সুন্দর করে একটা নাম দিতে চাইলেন এবং দিলেন। কিন্তু আগের পরিচিত কাষ্টমার গুলিও আপনাকে খুঁজে পাচ্ছেনা।তার কারন সব চেঞ্জ হয়ে গেছে।এইজন্য আপনাকে আবার সবাইকে জানাতে হচ্ছে।এর মানে কি দাঁড়ালো- একই কাজ রিপিট করতে হচ্ছে, যা সময় ক্ষেপন করছে এবং আপনাকে পিছিয়ে দিচ্ছে।
শুধু এইটুকু ভাবুন- একটা প্রোফাইল পিকচার চেঞ্জ করলেই তাই চেনা দ্বায় হয়ে যায়, আর আপনি সব চেঞ্জ করে ফেলবেন তাতে সমস্যা হবেনা?
আরো একটা ব্যাপার আছে- আপনার উদ্যোগে আপনার নিজেরই বিশ্বাস নেই,যদি বিশ্বাস থাকতোই তাহলে আপনি নিজে অন্তত এই কাজের পিছনে একটা ক্যাপিটাল ব্যয় করতে দ্বিধাবোধ করতেন না।
তাই সবার আগে-উদ্যোগের কাজের বিষয়বস্তু চিন্তা করে নাম ঠিক করে ডোমেইন নিন, লোগো বানান, ফেসবুক পেজ সেটাপ করুন, তারপরে মার্কেটিং এ মনযোগ দিন।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং, সফটওয়্যার ডেভলপমেন্ট এবং প্রফেশনাল সিভি নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *