বিজনেস কার্ড কি ?

আজকে আমরা জানবো ভিজিটিং কার্ড কি?
ভিজিটিং কার্ড আমাদের সবার কাছে পরিচিত হলেও এর গুরুত্বটাই অনেকেই বুঝেন না। আশাকরি বিষয়টি পরিষ্কার ভাবে তুলে ধরতে সামর্থ্য হবো।

© বিজনেস কার্ড প্রয়োজন কেনো?

একটি বিজনেস কার্ড, যা কলিং কার্ড হিসাবেও পরিচিত। এটি একটি ছোট কার্ড যা ব্যাবসায়িক এবং সামাজিক উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এটিকে আপনার ব্রান্ডিং বা মার্কেটিং ও বলা চলে। বর্তমানে এই কার্ড টি সবচেয়ে বেশী ব্যবহার হয় ব্যাবসায়িক কাজে। ধরুন আমার একটি কোম্পানি আছে ICT CARE নামে এখন আমি আমার কোম্পানির ব্রান্ডিং করতে চাচ্ছি এরজন্য অন্যতম মাধ্যম হলো ভিজিটিং কার্ড। একজন কাস্টমার যখন আমার অফিসে আসবে তখন আমি যদি আপনাকে একটি ভিজিটিং কার্ড দেই তাহলে হবে কি আমার কোম্পানি টি আপনার কাছে গ্রহণযোগ্যতা পাবে। ফলে আপনি আমার কোম্পানি কে কাজ দিতে দ্বীধাবোধ করবেন না। বরং আপনি আপনার পরিচিত মানুষদেরকে আমার কোম্পানি সম্পর্কে বলবেন যে এরা ভালো কোম্পানি তোমরা চাইলে কাজ করাতে পারো। আর এটাই আমার কোম্পানির বড় পাওয়া যাকে আপনি মার্কেটিং পলিসি ও বলতে পারেন। এক কথায় একটি ভিজিটিং কার্ড একজন মানুষের কাছে আপনার কোম্পানি কে সম্পূর্ণরূপে রিপ্রেজেন্ট করবে, কারণ এটাতে আপনার প্রতিষ্ঠানের সকল তথ্য দেওয়া থাকে।
যেমন :- আপনার নাম, কোম্পানির নাম, কোম্পানিতে আপনার অবস্থান, মোবাইল নাম্বার, ইমেল, ওয়েবসাইট, এবং আপনার বাসা বা আফিসের ঠিকানা। এখন অনেকেই তার পছন্দ অনুসারে বানিয়ে থাকে যা তার ব্যক্তিগত ইচ্ছা।

© সাইজ :-

বেশীরভাগ মানুষেরাই ভিজিটিং কার্ডের সাইজ সম্পর্কে অবগত না। ভিজিটিং কার্ড দেশ অনুযায়ী এর সাইজ ও ভিন্ন হয়ে থাকতে পারে। বা আপনি চাইলে কাস্টম সাইজ করে বানাতে পারেন এটা সম্পূর্ণরূপে আপনার ব্যক্তিগত ইচ্ছা।

Standared business card size in mm, cm, pixel, inches :-
Visiting Card Size in MM: 88 mm X 55 mm.
Visiting Card Size in pixel: 1050 pixel X 600 pixel.
Visiting Card Size in inches: 3.5 in. X 2 in.
Visiting Card Size in cm: 8.89 cm X 5.08 cm.

© ইতিহাস :-

১৮০০ শতাব্দীর আগে, সামাজিক কল করা দর্শনার্থীরা বাড়িতে নেই এমন বন্ধুদের বাড়িতে হাতের লিখিত নোটগুলি রেখে দিতো। ১৭৬০ এর দশকের মধ্যে ফ্রান্স এবং ইতালির উচ্চবর্গগুলি একপাশে চিত্রগুলি সজ্জিত মুদ্রিত ভিজিটিং কার্ড এবং অন্যদিকে একটি নোট লেখার জন্য একটি ফাঁকা জায়গা রেখেছিল। শৈলীটি দ্রুত ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ে। মুদ্রণ প্রযুক্তির উন্নতি হওয়ার সাথে সাথে বিস্তৃত রঙিন ডিজাইনগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠল। তবে ১৮০০ এর দশকের শেষের দিকে, সহজ শৈলীগুলি আরও সাধারণ হয়ে উঠেছে।
১৯ শতকের মধ্যে, পুরুষ এবং মহিলাদের তাদের সামাজিক অবস্থান বজায় রাখতে বা সমাজে এগিয়ে যাওয়ার জন্য ব্যক্তিগতকৃত কলিং বা ভিজিটিং কার্ডগুলির প্রয়োজন ছিল। এই আধুনিক কার্ডগুলি আধুনিক সময়ের ব্যবসায়িক কার্ডের আকার সম্পর্কে সাধারণত মালিকের নাম এবং কখনও কখনও একটি ঠিকানা বৈশিষ্ট্যযুক্ত। কলিং কার্ডগুলি বাড়িতে রেখে দেওয়া হয়েছিল, ব্যক্তিদের কাছে প্রেরণ করা হয়েছিল, বা বিভিন্ন সামাজিক উদ্দেশ্যে ব্যক্তিগতভাবে বিনিময় করা হয়েছিল। কার্ডের “বিধি” জেনে এবং অনুসরণ করে কারওর স্ট্যাটাস এবং উদ্দেশ্যগুলি বোঝানো হয়। পরিদর্শনীয় কার্ডগুলি ব্যবহারের উপর নিয়ন্ত্রণের সাথে ভিজিটিং কার্ড শিষ্টাচারের একটি অপরিহার্য সরঞ্জাম হয়ে ওঠে।

আর অবশ্যই গ্রাফিক্স ডিজাইন রিলেটেড কোন সার্ভিস এর প্রয়োজন হলে যোগাযোগ করার অনুরোধ রইল।

ধন্যবাদ সবাইকে পোস্টটি মনযোগ সহকারে পড়ার জন্য।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *