বিজনেস শুরু করার আগে যে কাজগুলি আপনাকে করতে হবে-পর্ব ০১

মানসিক প্রস্তুতি:
বিজনেস করে আমরা উপার্জন করতে চাই, একটু আয়েশ করতে চাই কিন্তু কষ্ট করবোনা, সেক্রিফাইস করবোনা- এমন আসলে হয়না। একজন সাধারণ চাকরিজীবী যে পরিশ্রম করে তার চাইতে দ্বিগুণ, তিনগুণ শ্রম, চেষ্টা সাধনা দেয়ার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে না পারলে- বিজনেস আপনার জন্য নয়।
মার্কেটিং:
বিজনেস শুরু করার প্রথম দিকে- আপনাকে হাজারটা জায়গায় ঢু দিতে হবে। খোঁচা মারতে হবে। একবার দুইবার না করে দিবে তারপরেও আবার যেতে হবে। অন্য মানুষদেরকেও খুঁজে বের করতে হবে। আগে ইগোর জন্য যার সাথে কথা বলতে চাইতেন না। এখন তাকেও সমান নজরে দেখতে হবে। বিজনেস করতে করতে একটা লেভেলে উঠার আগ পর্যন্ত য়াপনাকে অবশ্যই বারংবার চেষ্টা চালিয়ে যেতে হবে। তারপর আপনি হয়তো লোক হায়ার করবেন, তাদের একটা প্রসেস ডেভেলপ করে দিবেন আর তারা বাকিটা চালিয়ে নিবে। কিন্তু শুরুটা আপনাকেই করতে হবে।
আইডিয়া:
আপনার বিজনেসের আইডিয়া ইউনিক হতে হবে এমন কোন কথা নাই। আপনার টেকনিক ভালো হতে এমন কোন কথা নাই। বরং বিজনেস করতে করতে আপনার আইডিয়া মডিফাই হবে, চেঞ্জ হবে। একটা কথা আছে- “in the world of transaction, your idea/skill/knowledge brings as much value as much you you can sell” সো, আপনি যদি রেভিনিউ জেনারেট না করতে না পারেন তাহলে- আপনার আইডিয়ার ভ্যালু শূন্য।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *