ব্যবসা আমার, জায়গা লোকের

সেলফ ব্রান্ডিং এর ধারনা না থাকাইয় যে সমস্যা হচ্ছে

আজকের লেখাটা অনেকটা গায়ে জ্বালা করার মতই লেখা, আপনাদের ভালো না লাগার মতই একটা ব্যাপার। তবুও কিছু মানুষের উপকারে আসবে এই লেখাটা,তাই লিখেছি।

সেলফ ব্রান্ডিং নিয়ে আমার ব্যাক্তিগত অভিজ্ঞতার আলোকেই আজকের কথাগুলি,তাই কেউ ব্যাক্তিগতভাবে নিবেন না।সময়টা ২০১২ সালের ২৪ ডিসেম্বর,আমি শিক্ষকতা পেশায় পদার্পন করলাম।আমি যেদিন ক্যাম্পাসে ঢুকেছি সেদিন থেকেই কিন্তু ১০০ এর বেশি শিক্ষক আমাদের প্রতিষ্ঠানে ছিলো।কিন্তু তখন আমার এই জনপ্রিয়তা ছিলোনা,আমি শুধু নিজের কাজে মন দিয়েছিলাম আর নিজের জন্য একটা লেভেল নিজেই সেট করেছিলাম।

আমি কাউকে হারাতে চাইনি কিন্তু জিততে চেয়েছি,আর সেইজন্য নিজের লক্ষ্য সেট করে সেটা অর্জন করতে চেয়েছি,আমার লক্ষ্য অর্জনের পরে যদি আমি সবচেয়ে বেশি সুনাম পেতাম সেটাকেও যেমন গ্রহন করতে শিখেছি,ঠিক সবার নিচে থাকলেও সেটাকে মানিয়ে নিয়েছি।সেটারই ফল হলো এই ছবিটা- ছবিতে আমার বিভিন্ন ব্যাচ থেকে খুব ভালো করা কিছু ছাত্র রয়েছে।

এরপরে এলো বিজনেস,আমি ২০১৪ থেকে বিজনেস করতে শুরু করেছিলাম।যখন শুরু করেছিলাম,তখন অনেক বড় বড় প্রতিষ্ঠান ছিলো,কিন্তু দিনশেষে টিকে গেলাম এই আমিই।

এরপরে অনলাইনে আপনারা যে আমাকে চিনেন,আমার জন্য ICT CARE কে চিনেছেন আপনারা, আমি একটা সময় দুইটা গ্রুপে নিজেকে ব্রান্ডিং করেছি,আমার স্কিল দিয়ে।তারপরে আমি শুধুই সেটাকে বড় করেছি দিনের পর দিন এবং সার্ভিসের মানটা ভালো করতে চেষ্টা করেছি।

এত কিছুর মাঝেও আমি কখনো আমার পেজকে ভুলে যাইনি,আমার পেজ একান্তই আমার সম্পদ,কোন গ্রুপই আমার সম্পদ না,এই গ্রুপগুলি থেকে যতটা পারবেন নিজের উপকার করে নিবেন,যেখানে উপকার পাবেন সেখানে থাকবেন,আর না পেলে থাকবেন না।শুধু খেয়াল করবেন- আপনার মাথাতেই যেন কাঁঠাল ভেঙ্গে খাবার সুযোগ তৈরি না হয়।

ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে দেখেছি, কোম্পানির থেকে একটি মানুষের চেহারার ব্র‍্যান্ডিং এ অনেক বেশি কাজে লাগে,কিন্তু তাই বলে এইটা না যে- কোম্পানির ব্রান্ডিং করবেন না,অবশ্যই সেটা করবেন এবং বিশাল্ভাবে করবেন কিন্তু বিশ্বাসযোগ্যতা অর্জনে নিজের সেবা এবং নিজের ব্রান্ডিং এ আসল।
কোম্পানির ব্র‍্যান্ডিং আর ব্যাক্তিগত ব্রান্ডিং নিয়ে বিস্তারিত লিখবো।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *