মানুষ যখন টাকার অংকে সফলতা বিচার করে

মানুষ যখন টাকার অংকে সফলতা বিচার করে,তখন তার কাছে অন্যসব কিছুই তুচ্ছ লাগে,নিজেকে এবং নিজের অবস্থানকে নিয়ে অহম সৃষ্টি হয়।

তারা তখন নিজেদের বলা কথা,নিজেদের করা কাজকেই সঠিক এবং সাফল্যের একমাত্র চাবিকাঠি হিসাবে ধরে।

সফলতা কিন্তু এটা নয় যে,আমি খেলাম,পরলাম,ভালো থাকলাম আর শো অফ করলাম।সফলতা হলো- কতগুলি মানুষের জীবনে আপনার দেয়া পজিটিভ ইফেক্ট পড়ছে,কতজনের জীবনে আপনি পরিবর্তন আনতে পারছেন।

আবার সফলতার সংজ্ঞাটা,এক একজনের জীবন ভেদে আলদা।একজন রিক্সা চালকের কাছে নতুন নতুন ভাড়া পাওয়াটা সফলতা,একজন উদ্যোক্তার কাছে একটা ক্লায়েন্ট পাওয়া সফলতা,আবার একজন মায়ের কাছে-তার সন্তান সুস্থ থাকাটাই সফলতা,কোন ব্যাক্তির কাছে উঠে বসতে পারাটা সফলতা।

সবার জীবনে সপ্তাহে ২০ ঘন্টা কাজ করতে পারাটা সফলতা নয়,কারন সেই জীবনটা অনেকে কল্পনাও করতে পারেনা।কেউ ১০ তলার উপরে সুইমিংপুল বানিয়ে খুশি হয় আর কেউ একটা চৌচালা টিনের ঘরে খুশি হয়।

আমি মাটির মানুষ,মাটিতেই আমার শেষ।আমি মাটির খুব কাছ থেকে বাঁচতে চাই,তাই অট্টালিকা কিংবা নতুন নতুন দালান করার স্বপ্ন আমাকে টানেনা,আমি প্রকৃতি প্রেমী তাই আমার কাছে বাইক প্রিয়,অনেকের কাছে সেই বাইক আবার কোন গাড়িই না।

এসব সফলতা,যোগ্যতা,প্যাশন বাদ দেন,মুল কথা হলো- যার যার জীবনে,সে নিজের অবস্থান থেকে সুখি কিনা।যদি আপনি আপনার অবস্থানে খুশি থাকেন,তাহলে সেটাই আপনার সফলতা,সেটাই আপনার অর্জন,সেটাই আপনার যোগ্যতা।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *